ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
485
বন্ধু এসো স্বপ্ন আঁকি
Published : Monday, 7 August, 2017 at 1:07 AM
বন্ধু এসো স্বপ্ন আঁকিজোহরা শিউলী ||
ঝুম বৃষ্টি। প্রকৃতির ঝরো-ঝরোর সঙ্গে মনের বৃষ্টিও উথাল-পাতাল! মোবাইল ফোনে হঠাৎ বার্তা- ‘আয় বৃষ্টিতে ভিজি’। অযুত-নিযুত নয়, এক মুহূর্তের ভাবনায় সাড়া দেওয়া। সোনালু-জারুল ফুলগুলোর কেঁপে কেঁপে ওঠা সুখ মনের মাঝে। হাতে হাত, কাঁধে কাঁধ মিলিয়ে ঝাঁপিয়ে পড়া তুমুল বর্ষায়। মনের কালো মেঘ ততক্ষণে মিশে যায় আকাশের বৃষ্টির সঙ্গেই। এই হলো বন্ধুত্ব। বন্ধুতা।
বন্ধুত্ব আমাদের মনে নির্ভরতার অনুভূতি সৃষ্টি করে এবং আত্মবিশ্বাস বাড়িয়ে দেয়। বন্ধুত্ব গড়ে তোলার মাধ্যমে মানুষ একাকিত্ব, নিঃসঙ্গতা ও বিষন্নতার অনুভূতি থেকে বেরিয়ে আসতে পারে।
আয়নাবাজি:
বন্ধু হলো মনের আয়না। এই আয়নাতে প্রতি মুহূর্তে সে নিজেকে দেখবে। শুধু বাহ্যিক অবয়বকে নয়; ভেতরটাও। বন্ধুত্ব হওয়া চাই হাত ও চোখের সম্পর্কের মতো। হাতে ব্যথা লাগলে চোখে জল আসে, আর চোখে যদি জল ঝরে; তবে হাত এগিয়ে যায় তা মুছে দিতে।
বন্ধু শব্দের মাঝে মিশে আছে নির্ভরতা আর বিশ্বাস। বন্ধু আর বন্ধন একই মুদ্রার এপিঠ-ওপিঠ। বন্ধুত্ব মানেই যেন দূরের সবটুকু আবেগ নিংড়ে, ভালোবাসা দিয়ে মন খুলে জমানো কথা বলা।
ব্যবচ্ছেদ:
রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন-
বন্ধুত্ব বলিতে তিনটি পদার্থ বোঝায়। দুই জন ব্যক্তি ও একটি জগৎ। অর্থাৎ দুই জনে সহযোগী হইয়া জগতের কাজ সম্পন্ন করা। আর প্রেম বলিলে দুই জন ব্যক্তি মাত্র বোঝায়, আর জগৎ নাই। দুই জনেই দুই জনের জগৎ।
বন্ধুকে অনেকে প্রেমের সঙ্গে অথবা ভালোবাসার সঙ্গে এক করে ফেলেন। বন্ধুত্ব ও ভালোবাসা নিয়ে রবীন্দ্রনাথ বলেছেন-
ইহা ছাড়া আর একটা কথা আছে প্রেম মন্দির ও বন্ধুত্ব বাসস্থান। মন্দির হইতে যখন দেবতা চলিয়া যায় তখন সে আর বাসস্থানের কাজে লাগিতে পারে না, কিন্তু বাসস্থানে দেবতা প্রতিষ্ঠা করা যায়।
মার্কিন যুক্তরাষ্ট্রের ষোড়শ প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনের মতে, একজন ব্যক্তির জীবনের ভালো দিকটা গড়ে ওঠে তার বন্ধুত্ব দিয়ে। অনুভূতির যত রঙিন জানালা আছে তার মধ্যে বন্ধুত্বের জায়গাটি সবচেয়ে উজ্জ্বল ও স্নিগ্ধ। বন্ধুকে পাশে রেখে চলা যায় সীমাহীন পথ।
অবাধ বিচরণ:
বাস্তবিক অর্থে, একেক বন্ধু আমাদের মধ্যে একেকটা দুনিয়ার প্রতিফলন ঘটায়। বন্ধু এমন একজন মানুষ, যার কাছে মনের কথা খুলে বলা যায় অবলীলায়। এ কারণে বাবা-মা তার সন্তানের কাছে ভালো বন্ধু হয়ে উঠতে পারে। এটি খুবই জরুরি। অভিভাবক যখন বন্ধু হয়ে ওঠে তখন মানসিক বিপর্যয় ঘটলে অভিভাবকই এগিয়ে আসতে পারেন সবার আগে ।
বন্ধু বয়স ও শ্রেণি মানে না। বন্ধুত্ব গড়ে উঠতে পারে মায়ের সঙ্গে, বাবার সঙ্গে, ভাইয়ের সঙ্গে, বোনের সঙ্গে। সহপাঠী হোক, হোক সমবয়সি। কোনো তফাৎ সেই বন্ধুত্বের গভীরতায় যদি কোনো খাদ না থাকে। জীবনে প্রথম বন্ধু গড়ে ওঠার স্মৃতি থাকে অমলিন। সময়ের প্রয়োজনে কোনো বন্ধু দূরে সরে যেতে পারে, কিন্তু মনের দূরত্ব কখনই তৈরি হয় না। বন্ধুর সঙ্গে কাটানো প্রতিটি মুহূর্তই অমূল্য। স্কুল শুরুর দিনে যে ছেলেটি বা মেয়েটি আপনার পাশে বসেছিল তাকে কি ভোলা যায় সহজে?
থাকা-না থাকা:
যাদের বন্ধু নেই তারা বিষণœতায় ভোগে, একাকিত্ব তাকে গ্রাস করে নেয়। এই জীবন থেকে পালিয়ে ফিরতে অনেকেই নানান পথ খোঁজে। কিন্তু যে পথটি আপনার জন্য অপেক্ষা করছে এটা শুধু জানে আপনার কাছের বন্ধুটিই। তাকে বলেই দেখুন একবার আপনার বিষণœœতার কথা, একাকিত্বের কথা। বন্ধুটিই আপনাকে ঘর থেকে টেনে বের করে নিয়ে যাবে খোলা মাঠে। সবুজ ঘাস সেখানে। ছন্দহীন জীবনে ছন্দ, নিরানন্দ জীবনে আনন্দের জোয়ার যোগ করতে বন্ধুর জুড়ি নেই।
হিসাব-নিকাশ:
বন্ধুত্বকে কোনো পরিমাপক যন্ত্র দিয়ে মাপা যায় না। মাপার দরকারও নেই। কিন্তু ভালো বন্ধু খুঁজে পাওয়া খুব সহজ নয়। আবার বন্ধু বেছে নেয়ার ক্ষেত্রেও কিছুটা সতর্কতা প্রয়োজন। বিশেষ করে ফেসবুক বা অন্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর সাহায্যে যে বন্ধুত্ব গড়ে ওঠে সেখানে প্রকৃত বন্ধু কতজন তা প্রশ্নসাপেক্ষ। একেবারে অজানা-অচেনা মানুষকে বন্ধু ভেবে চটজলদি তাকে বিশ্বাস না করাই ভালো। তাতে প্রতারিত হওয়ার ভয় থাকে না।
সবাই ভালো বন্ধু হতেও পারে না। বন্ধু যেহেতু আপনার জীবনের গুরুত্বপূর্ণ একটি অংশ, তাই বন্ধু নির্বাচনে একটু সচেতন হতে হয়। বন্ধুত্বে হাত বাড়ানো অন্যায় নয়। তবে ভুল মানুষকে না বুঝেই বন্ধু বানিয়ে ফেলা ঠিক নয়। বন্ধু নির্বাচনের আগে কয়েকটি মানবিক গুণ তার মধ্যে খুঁজে নেওয়া উচিত। সৎ ও সত্যবাদী মানুষ ভালো বন্ধু হতে পারে।



© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};