ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
2693
মোগল স্থাপত্যের অপূর্ব নির্দশন কুমিল্লার ঐতিহ্যবাহী শাহ্ সুজা মসজিদ (ভিডিও প্রতিবেদন)
প্রতিবেদন: হুমায়ূন কবির জীবন | ছবি: সাইফুল ইসলাম সুমন | কণ্ঠ: কাজী রাফি
Published : Wednesday, 13 June, 2018 at 11:54 AM, Update: 13.06.2018 12:11:21 PM

মোগল স্থাপত্যের অপূর্ব নির্দশন কুমিল্লার ঐতিহ্যবাহী শাহ্ সুজা মসজিদ (ভিডিও প্রতিবেদন)কুমিল্লা শহরের পুরোনো গোমতী নদীর তীরে মোগল স্থাপত্যের এক অপূর্ব নির্দশন হিসেবে দাঁড়িয়ে আছে ঐতিহ্যবাহী শাহসুজা মসজিদ। চারশো বছরের পুরনো এ মসজিদটি জানান দিচ্ছে কুমিল্লার অতীত ইতিহাস ও ঐতিহ্যের কথা। 

শাহসুজা মসজিদের অবস্থান কুমিল্লার শহরের প্রাচীনতম জনপদ মোগলটুলিতে। মসজিদ পরিচালনায় সংশ্লিষ্টরা জানান, দক্ষিণ এশিয়ার ৬টি নান্দনিক স্থাপত্যশৈলীর মসজিদের মধ্যে শাহসুজা মসজিদ একটি। ১৬৫৮ খ্রিষ্টাব্দে মোগল শাসনামলে এটি নির্মাণ করা হয়। জনশ্রুতি অনুযায়ি সম্রাট শাহজাহানের দ্বিতীয় পুত্র মোঘল সুবেদার শাহ্সুজার নামানুসারেই এর নামকরণ করা হয়েছে। 

আয়তাকার মসজিদটির দৈর্ঘ্য ১৭ দশমিক ৬৮ মিটার, প্রস্থ ৮ দশমিক ৫৩ মিটার। প্রাচীরগুলি ১ দশমিক ৭৫ মি. পুরু। মসজিদের চার কোণে ৪টি অষ্টকোণাকার বুরুজ রয়েছে। এগুলি কার্নিসের বেশ উপরে উঠে গেছে এবং এর শীর্ষে রয়েছে ছোট গম্বুজ। 

মসজিদের পূর্ব প্রাচীরে ৩টি এবং উত্তর ও দক্ষিণ প্রাচীরে একটি করে খিলানযুক্ত প্রবেশপথ রয়েছে। প্রধান প্রবেশপথটি অপেক্ষাকৃত বড়। প্রবেশপথগুলির উভয়পাশ এবং উপরিভাগে রয়েছে প্যানেল নকশা। কিবলা প্রাচীরে রয়েছে ৩টি মিহরাব, কেন্দ্রীয়টি অপেক্ষাকৃত বড় এবং ফুল, লতা পাতা ও জ্যামিতিক নকশায় শোভিত।

দুটি খিলানের মাধ্যমে মসজিদের অভ্যন্তর ভাগ তিন ভাগে বিভক্ত। মাঝের অংশটির বাইরের দিকে প‚র্ব ও পশ্চিমে কিছুটা উঁচু। এই অংশের চার কোণে ৪টি সরু মিনার কার্নিসের উপরে উঠে গেছে। মসজিদের ছাদকে ঢেকে রেখেছে অষ্টকোণাকার ড্রামের উপর নির্মিত ৩টি গোলাকার গম্বুজ। এর মাঝেরটি অপেক্ষাকৃত বড়। গম্বুজগুলির শীর্ষদেশের শোভা বাড়িয়েছে পদ্ম ও কলস চ‚ড়ার নকশা । 

মসজিদের সামনের গম্বুজের প্রস্তর লিপি থেকে জানা যায়, মসজিদটির সামনের বারান্দাটি ১৮৮১ সালে আলহাজ্ব ইমাম উদ্দিন কর্তৃক নির্মিত। অর্দ্ধ গম্ভুজ আকৃতির মূল প্রবেশ পথটি মসজিদটির সাথেই নির্মিত হয়। ২০ শতকের মধ্যভাগে এবং পরবর্তী সময়ে অন্যান্য নির্মাণ কাজ সম্পন্ন হয়। 

দীর্ঘ সময়ে অনেকবার মসজিদটিকে সংস্কার করা হলেও এর স্থাপত্যশৈলী রাখা হয়েছে আগের মতোই। প্রতিদিনই স্থানীয়রা ছাড়াও দূর-দূরান্ত থেকে অনেক মুসল্লি আসেন মসজিদটিতে নামাজ আদায়ের জন্য। দেশ-বিদেশের পর্যটকরাও ছুটে আসেন মোগল ইতিহাসকে ধারণ করে চারশত বছর ধরে দাঁড়িয়ে থাকা এ মসজিদটি দেখতে । 

 ফেসবুকে দেখুন:




Loading...

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};