ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
341
বাংলাদেশ থেকে কৃষিক্ষেত্রে অনেক কিছু শিখতে পারে নাইজেরিয়া
Published : Wednesday, 19 September, 2018 at 1:56 PM
বাংলাদেশ থেকে কৃষিক্ষেত্রে অনেক কিছু শিখতে পারে নাইজেরিয়া বাংলাদেশ থেকে কৃষিক্ষেত্রে নাইজেরিয়া অনেক কিছু শিখতে পারে বলে মন্তব্য করেছেন দেশটির কৃষি ও পল্লী উন্নয়ন প্রতিমন্ত্রী সিনেটর হ্যানিক্যান লোকপোবিরি। মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) বাংলাদেশের হাইকমিশনার মো. শামীম আহসানের সঙ্গে এক সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ মন্তব্য করেন।

বৈঠকের শুরুতে হাইকমিশনার বাংলাদেশে কৃষি প্রতিমন্ত্রীকে শুভেচ্ছা জানান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিভিন্ন ক্ষেত্রে অর্জিত অভূতপূর্ব সাফল্যের ব্যাপারে অবগত করেন। এসময় বিদ্যমান উষ্ণ সম্পর্ককে আরও অর্থবহ করার জন্য উভয়পক্ষ দুদেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে কৃষিক্ষেত্রে সহযোগিতা এবং ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের ওপরে বিশেষ জোর দেন।

২০ কোটি জনসংখ্যার দেশ নাইজেরিয়া আফ্রিকার বৃহত্তম অর্থনীতি এবং বিশ্বের ষষ্ঠ বৃহত্তম তেল উৎপাদনকারী দেশ। বাংলাদেশ সরকার কর্তৃক প্রস্তাবিত কৃষি ক্ষেত্রে দুদেশের মধ্যে সহযোগিতা বিষয়ক একটি সমঝোতা স্মারক বর্তমানে নাইজেরিয়ার সরকারের বিবেচনাধীন রয়েছে। প্রতিমন্ত্রী বিষয়টি ত্বরান্বিত করার জন্য আশু পদক্ষেপ গ্রহণের বিষয়ে হাইকমিশনারকে আশ্বাস প্রদান করেন।

হাইকমিশনার শামীম আহসান বাংলাদেশে কৃষিক্ষেত্রে ‘নীরব বিপ্লবে’র কথা উল্লেখ করে এক্ষেত্রে বাংলাদেশি কৃষি বিজ্ঞানীদের উদ্ভাবিত নানা ধরনের ধানের বীজের অবদানের কথা বিশেষভাবে তুলে ধরেন।

বৈঠক সূত্রে জানা গেছে, ভৌগোলিকভাবে ক্ষুদ্র আয়তনের ১৬ কোটি জনসংখ্যা অধ্যুষিত বাংলাদেশ কীভাবে বর্তমান সরকারের দূরদর্শী নীতির কারণে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে তা জেনে অত্যন্ত উৎসাহিত বোধ করেন নাইজেরিয়ার কৃষি প্রতিমন্ত্রী। তিনি বলেন, কৃষিক্ষেত্রে বাংলাদেশের অর্জিত জ্ঞান ও অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে নাইজেরিয়া প্রভূত উপকৃত হতে পারে। পাশাপাশি তিনি নাইজেরিয়াতে অনুষ্ঠিতব্য ‘এগ্রিটিচ নাইজেরিয়া-২০১৮’ তে বাংলাদেশ অংশগ্রহণ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

বৈঠক শেষে হাইকমিশনার নাইজেরিয়ার কৃষি প্রতিমন্ত্রীকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রচিত ‘দ্য আনফিনিশড মেমোরিস’ এর একটি কপি উপহার দেন।

এ সময় হাইকমিশনের হেড অব চ্যান্সারি মোহাম্মদ শাহ ইকরামুল হক উপস্থিত ছিলেন।





Loading...

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};