ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
537
একজন সৈয়দ আশরাফ সহজে সৃষ্টি হয় না
Published : Saturday, 12 January, 2019 at 12:00 AM, Update: 12.01.2019 2:28:03 AM
একজন সৈয়দ আশরাফ সহজে সৃষ্টি হয় নানিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের স্মরণ সভায় তাঁরই সহকর্মী সাংসদ আসাদুজ্জামান নূর বলেছেন একজন সৈয়দ আশরাফ সহজে সৃষ্টি হয় না। সম্মিলিত সাংস্কৃতিক জোট শুক্রবার বিকেলে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে সৈয়দ আশরাফুল ইসলামের স্মরণ সভার আয়োজন করে। সেখানে বক্তারা তাঁর সাহস, দক্ষতা ও রাজনীতিতে ভূমিকার কথা তুলে ধরেন।
সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, ‘তাঁর সংস্পর্শে আসতে পারা আমার জীবনের অন্যতম ঘটনা। রাজনীতিবিদ হয়, সংসদ সদস্য হয়, মন্ত্রী হয় কিন্তু একজন সৈয়দ আশরাফ সহজে সৃষ্টি হয় না। ক্ষমতায় থেকেও ক্ষমতার মোহ থেকে সব সময় নিজেকে মুক্ত রেখেছেন।’ তিনি বলেন, অল্প কথায় প্রয়োজনীয় সব কথা বলার উদাহরণ সৃষ্টি করেছিলেন সৈয়দ আশরাফুল ইসলাম। বাংলাদেশের রাজনীতিতে তিনি উজ্জ্বল নক্ষত্র। তাঁর মতো সৎ-আদর্শিক রাজনীতিবিদ খুঁজে পাওয়া দুষ্কর।
সৈয়দ আশরাফের রাজনৈতিক ব্যক্তিত্বের প্রসঙ্গ টেনে নূর বলেন, ‘একই সঙ্গে ঈর্ষণীয় ও অনুকরণীয় রাজনৈতিক ব্যক্তিত্ব সমকালীন সময়ে আমি খুব একটা দেখি না। সব বিষয়ে তাঁর বিচরণ ছিল। অগাধ পা-িত্য ছিল তাঁর। মৃদুভাষী ওই মানুষটিকে কখনো পা-িত্য জাহির করতে দেখা যায়নি। দলের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন, কিন্তু এই পদ তাঁকে কখনো আচ্ছন্ন করেনি।’ দেশের সংকটের সময়ে সৈয়দ আশরাফের ভূমিকার কথাও স্মরণ করেন আসাদুজ্জামান নূর।
স্মরণ সভা শুরু হয় শোক সংগীত পরিবেশনের মধ্য দিয়ে। সৈয়দ আশরাফ স্মরণে জীবনানন্দ দাশের রূপসী বাংলা কবিতা আবৃত্তি করেন নাট্যব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম। শোকপত্র পাঠ করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসিরুদ্দিন ইউসুফ বাচ্চু।
নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, অন্ধকার কেটে আলোর দিকে যাওয়ার লড়াইয়ে শেখ হাসিনার সহযাত্রী ছিলেন সৈয়দ আশরাফ। তিনি বলেন, ‘সৈয়দ আশরাফ নেই। কিন্তু তাঁকে সামনে রেখে কিছু কিছু জায়গায় আমি দেখতে পাচ্ছি আমাদের সকল চরিত্রগুলোকে অন্ধকারে ঠেলে দিয়ে একজনকে শুধু আলোকিত করার চেষ্টা চলছে। কিন্তু আমাদের জন্য তা ভালো নয়। সৈয়দ আশরাফ এই মানসিকতার মানুষ ছিলেন না। তিনি চেয়েছিলেন সকলকে নিয়েই এই অভিযাত্রায় এগিয়ে যেতে।’
সৈয়দ আশরাফকে সাহসী যোদ্ধা উল্লেখ করে জাসদের সভাপতি ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, তিনি নীতির প্রশ্নে অবিচল ছিলেন। এক এগারোতে তিনি কখনোই বিভ্রান্ত হননি। যাঁরা রাজনীতি করেন, তাঁরা ফেরেশতাও নয়, শয়তানও নয়। দোষে গুনে মানুষ। সৈয়দ আশরাফ ছিলেন গুণী, সাহসী, দক্ষ ও নীতিমান মানুষ।
সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস বলেন, নেতৃত্বের প্রতি গভীর আস্থা, রাজনৈতিক প্রজ্ঞা, সততা ও নির্ভীক সাহসে সৈয়দ আশরাফকে আলাদা একজন মানুষ ছিলেন। তিনি সংকটে শেখ হাসিনার বিশ্বস্ত সহকর্মী ছিলেন।
স্মরণ সভায় অতিথি ছাড়াও ছাত্রলীগের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। অনুষ্ঠানের ফাঁকে ফাঁকে গান পরিবেশন ও কবিতা আবৃত্তি করা হয়।










সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};