ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
626
মাঘের শুরুতে শৈত্যপ্রবাহ
Published : Saturday, 12 January, 2019 at 12:00 AM, Update: 12.01.2019 2:28:38 AM
মাঘের শুরুতে শৈত্যপ্রবাহপৌষের শেষে এসে দেশের বড় একটি অংশের সর্বনিম্ন তাপমাত্রা নেমে এসেছে ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে। শুক্রবার আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ময়মনসিংহ বিভাগ এবং টাঙ্গাইল,ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, নেত্রকোণা, শ্রীমঙ্গল, রাজশাহী, পাবনা, দিনাজপুর, সৈয়দপুর, পঞ্চগড়, সাতক্ষীরা, যশোর, চুয়াডাঙ্গা, বরিশাল এবং ভোলা অঞ্চলের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে।
চুয়াডাঙ্গায় শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।
শীত ঋতুর মাঝবয়সে এসে দিন ও রাতের তাপমাত্রা কমছে ক্রমেই। শেষ রাত থেকে দুপুর অবধি ঘন কুয়াশা চারদিকে। মেঘমুক্ত আকাশে তুলনামূলক কম জলীয় বাষ্পের সঙ্গে উত্তুরী হিম হাওয়ায় ‘বাঘ কাঁপানো মাঘ’ এর আভাস পাওয়া যাচ্ছে।
জ্যেষ্ঠ আবহাওয়াবিদ হাফিজুর রহমানবলেন, জানুয়ারি-ফেব্রুয়ারির শীত মৌসুমে শৈত্যপ্রবাহ স্বাভাবিক। গত ২৬ ডিসেম্বর যে মৃদু (সর্বনিম্ন তাপমাত্রা ৮-১০ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ শুরু হয়েছিল, এখনও তা অব্যাহত রয়েছে।
“গত মাসের শেষ সপ্তাহে দেশের কিছু এলাকায় তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যায়। মাঝে তাপমাত্রা কিছুটা বাড়লেও ২৮ পৌষ শুক্রবার থেকে আবার শৈত্যপ্রবাহের বিস্তার ঘটছে। এ অবস্থা আরও দু’দিন থাকতে পারে।”
শুক্রবার টাঙ্গাইলে ৯.৭ ডিগ্রি সেলসিয়াস, মাদারীপুরে ৯ ডিগ্রি সেলসিয়াস, গোপালগঞ্জে ৮.৫ ডিগ্রি সেলসিয়াস, ময়মনসিংহ ও নেত্রকোণায় ১০ ডিগ্রি সেলসিয়াস, কুমিল্লায় ১০.৬ ডিগ্রি সেলসিয়াস, শ্রীমঙ্গলে ৯ ডিগ্রি সেলসিয়াস, রাজশাহীতে ৮.৮ ডিগ্রি সেলসিয়াস, ঈশ্বরদীতে ৯.২ ডিগ্রি সেলসিয়াস, দিনাজপুরে ৯ ডিগ্রি সেলসিয়াস, তেঁতুলিয়ায় ৯ ডিগ্রি সেলসিয়াস, সাতক্ষীরায় ৯.২ ডিগ্রি সেলসিয়াস, চুয়াডাঙ্গায় ৭.৩ ডিগ্রি সেলসিয়াস, যশোরে ৭.৮ ডিগ্রি সেলসিয়াস, বরিশালে ৮.২ ডিগ্রি সেলসিয়াস, ও ভোলায় ৯.৫ ডিগ্রি সেলসিয়াস সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ২৭.৭ ডিগ্রি সেলসিয়াস।
এবার শীত মৌসুমে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় গত ৩১ ডিসেম্বর। সেদিন পঞ্চগড়ের তেঁতুলিয়ায় থার্মোমিটারের পারদ নেমেছিল ৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াসে।
২০১৮ সালের ৮ জানুয়ারি এই তেঁতুলিয়াতেই সর্বনিম্ন তাপমাত্রা নেমে এসেছিল ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে, যা বাংলাদেশে রেকর্ড।
তার আগে ২০১৩ সালের ১১ জানুয়ারি সৈয়দপুরের তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছিল; ১৯৬৮ সালের ৪ ফেব্রুয়ারি শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।
আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, শনিবার আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পারে; সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। বিস্তীর্ণ অঞ্চলে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্য প্রবাহ বয়ে চলায় পরবর্তী ৭২ ঘণ্টায় রাতের তাপমাত্রা আরও কিছুটা কমতে পারে।
আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ জানান, জানুয়ারি মাসে দেশে ২-৩টি মৃদু (৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস) থেকে মাঝারি শৈত্যপ্রবাহ (৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস) বয়ে যেতে পারে। এর মধ্যে দুটি শৈত্যপ্রবাহ তীব্র (৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস) আকার ধারণ করতে পারে।








© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};