ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
496
জাতীয় রাজস্ব বোর্ডের কাছে আমাদের চাহিদা অনেক : অর্থমন্ত্রী
Published : Thursday, 24 January, 2019 at 5:55 PM
জাতীয় রাজস্ব বোর্ডের কাছে আমাদের চাহিদা অনেক : অর্থমন্ত্রীনিজস্ব প্রতিবেদক ।  ।  
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ইতোমধ্যে রাজস্ব ব্যবস্থার অনেক সংস্কার হয়েছে। আরও সংস্কার প্রয়োজন। সবক্ষেত্রে দরকার স্বচ্ছতা ও জবাবদিহিতা। জাতীয় রাজস্ব বোর্ডের কাছে আমাদের চাহিদা অনেক। সবাই মিলে চেষ্টা করলে এ চাহিদা পূরণে ব্যর্থ হব না।

বৃহস্পতিবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সভা কক্ষে সদ্য সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে বিদায়ী শুভেচ্ছা এবং নবনিযুক্ত অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালকে শুভেচ্ছা জানানো হয়। ওই অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মুস্তফা কামাল বলেন, গত ১০ বছরে এনবিআরে প্রচুর সংস্কার হয়েছে। এ জন্য ৫৪ হাজার কোটি থেকে প্রায় ৩ লাখ কোটি টাকা রাজস্ব আহরণ সম্ভাব হচ্ছে। তবে ২০৪১ সালের মধ্যে আমরা পৃথিবীর ২০তম অর্থনীতি দেশে রূপান্তরিত হতে চায়। তাই আমাদের আরও বেশি রাজস্ব প্রয়োজন। এক্ষেত্রে আরও সংস্কার প্রয়োজন।

নতুন এ অর্থমন্ত্রী বলেন, গত দশ বছরে আমাদের মাথাপিছু আয় ৫৩৮ মর্কিন ডলার থেকে ১ হাজার ৭৫১ ডলারে পৌঁছেছে। দশ বছরে সারাবিশ্বে অর্থনীতির দিক দিয়ে ১৭টি দেশকে পেছনে ফেলে ৫৮ থেকে ৪১তমতে উন্নীত হয়েছে। এ মুহূর্তে বিশ্বের ধনী ২০ দেশের সংগঠন ‘জি-২০’ এর সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। কিন্তু আমরা কিছুই জানি না। আমরা সবাই চেষ্টা করলে আগামী ২০৪১ সালে মালয়েশিয়া ও সিঙ্গাপুরকে পেছনে ফেলে ‘জি-২০’ অন্তর্ভুক্ত হতে পারব।

শিক্ষার গুণগত মানের পরিবর্তন দরকার বলেও মনে করেন তিনি। সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের বিষয়ে তিনি বলেন, মুহিত ভাই খুব স্পষ্টবাদী ও সজ্জন ব্যক্তি। গত দশ বছরে যে অর্থনৈতিক উন্নয় হয়েছে তার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মুহিত ভাইয়ের অবদান অনস্বীকার্য।

তিনি বলেন, মুহিত ভাই অবসরে যাওয়ার আগেই বলেছিলেন, তার উত্তরসূরীদের দিক নির্দেশনা দিয়ে যাবেন। আশা করি, তার দিক নির্দেশনা পাব এবং সেই দিক নির্দেশনা মোতাবেক আগামীতে পথ চলব।

অনুষ্ঠানে এনবিআরের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে এনবিআরের সদস্য, সিনিয়র কমিশনারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};