ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
531
কুমিল্লায় চলছে জোনায়েদ মোস্তফা’র শিল্প প্রদর্শনী ‘শিল্পের সীমানা ছাড়িয়ে’
Published : Thursday, 7 March, 2019 at 2:27 PM, Update: 07.03.2019 4:36:06 PM
কুমিল্লায় চলছে জোনায়েদ মোস্তফা’র শিল্প প্রদর্শনী ‘শিল্পের সীমানা ছাড়িয়ে’ মুহম্মদ ইয়াছিন নূর।। মাটি থেকে মইয়ের মতো কিছু সিড়ি উঠে গেছে আকাশের দিকে। আকাশ জুড়ে ভেসে বেড়াচ্ছে স্বপ্নময় মেঘের রাশিমালা। সেই মেঘের প্রতিবিম্ব পড়েছে মাটিতে রাখা টুকরো টুকরো আয়নায়। মনে হচ্ছে এক বিশাল অতল গহ্বর। পড়লেই হারিয়ে যেতে হবে নিমিষে। এমনই একটি শিল্প কর্মের নেমপ্লেটে লেখা ‘You can chose your own path according to your desire’ অর্থাৎ- আপনি আপনার নিজস্ব পথ নির্বাচন করতে পারেন আপনার ইচ্ছা অনুযায়ী।

কুমিল্লায় চলছে জোনায়েদ মোস্তফা’র শিল্প প্রদর্শনী ‘শিল্পের সীমানা ছাড়িয়ে’ এর একটু সামনে যেতেই চোখে পড়লো যেনো বৃষ্টির কণার মতো ঝড়ছে আমাদের যাপিত জীবনের নানা খন্ডছবি। সবুজ বৃক্ষ থেকে ইট পাথর। রিক্সা  থেকে মোটরযান। পাখী-নদী ও নগরী। মসজিদ-মন্দির-গীর্জা-পেগুডা। গ্রামীণ জীবন, নগর জীবন। শৈশব-কৈশর ও যৌবনের জীবনও অঙ্কিত হয়ে আছে তুলির আচরে।

আরো একটু সামনেই যে শিল্পকর্মটি তার নিচের অংশে জিব বের করা দংশনে প্রস্তুত অনেকগুলো ভয়ানক সাপ। আর এই ভয়ানক সাপের উপরই আসন পেতে বীরদর্পে বসে আছে এক মানব। তার পাশে লেখা ‘Power, Position and Politics’ অর্থাৎ- ক্ষমতা, কুমিল্লায় চলছে জোনায়েদ মোস্তফা’র শিল্প প্রদর্শনী ‘শিল্পের সীমানা ছাড়িয়ে’ অবস্থান এবং রাজনীতি। শিল্পকর্মটি মন কাড়ছে সকল দর্শনার্থীর।

সব শেষে রয়েছে হলুদ রঙের এক ডানা। যার রয়েছে অসঙ্খ পাখা। শিল্পকর্মটির নাম রাখা হয়েছে ‘Gabriel- waiting for Peace’ অর্থাৎ- অবতার- শান্তির জন্য অপেক্ষা করছে।

এমনইসব অর্থবহ শিল্পকর্মের স্রষ্টা শিল্পী জোনায়েদ মোস্তফা। কুমিল্লা ঝাউতলায় লিংকবাংলার আয়োজনে চলছে তাঁর একক শিল্প প্রদর্শনী।

প্রদর্শনী ও শিল্পকর্ম নিয়ে জোনায়েদ মোস্তফা বলেন, এক জীবনে মানুষের আশা-আকাঙ্খা, পথ-চলা, সমাজ ও সামাজিক অবস্থা, অবস্থান ও পরিণতি দেখানোর চেষ্টা করেছি। আমাদের কুমিল্লায় অনেক শিল্পীর জন্ম ও বাসস্থান হলেও সবাই রাজধানীমুখী। আমি আমার মাতৃশহরে কাজ করতে চাই। নিজ কুমিল্লায় চলছে জোনায়েদ মোস্তফা’র শিল্প প্রদর্শনী ‘শিল্পের সীমানা ছাড়িয়ে’ শহর কুমিল্লার জন্য কাজ করতে চাই।

এ শিল্প প্রদর্শনীর আয়োজক লিংকবাংলার পরিচালক মনজরুল আজিম পলাশ বলেন, জোনায়েদ মোস্তফার হাতে মানুষের জীবন, প্রকৃতি জীবন্ত ও বিশ্বাসময় হয়ে উঠে। তিনি নির্মাণ করেছেন অসংখ্য ভাষ্কর্য। তাঁর হাতে একদলা লোহা বা একটা তুচ্ছ কাগজ হয়ে উঠে ত্রিমাত্রিক-বিশ্বাসযোগ্য কোন শিল্পে।

শিল্পী জোনায়েদ মোস্তফা কুমিল্লার সন্তান। তিনি প্রখ্যাত সাংবাদিক গোলাম মোস্তফার পুত্র। পড়াশুনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে প্রিন্ট মেকিং নিয়ে। তাঁর এই একক প্রদর্শনী চলবে ২০ মার্চ পর্যন্ত।







© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};