ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
240
গানে-ভালোবাসায় সিক্ত চার দশকের ফিডব্যাক
বিনোদন প্রতিবেদক
Published : Tuesday, 30 April, 2019 at 10:14 PM
  গানে-ভালোবাসায় সিক্ত চার দশকের ফিডব্যাকসত্তর দশকের শুরুর দিকে একদল যুবক ইংরেজি গান গেয়ে বেড়ায় ইন্টারকন্টিনেন্টাল হোটেলে। সবাই শুনে মুগ্ধ হয়। হাততালি দেয়। কিন্তু তবুও তৃপ্তি নেই।

বুকের ভেতর ছিল নিজের ভাষার গান না করার যাতনা। ছিল নিজেদের মৌলিক গান না থাকার কষ্টও। সেই স্বপ্ন পূরণ হলো অনেক পরে। সেই দলের নাম টুয়েন্টিয়েথ সেঞ্চুরি।

১৯৭৬ সালে এই দলটি ফিডব্যাক নামে যাত্রা করলো নিজেদের মৌলিক গান নিয়ে। বাকিটুকু ইতিহাস। চারদশকে সাফল্যের অন্য এক উচ্চতায় নাম লিখিয়ে নিলো দলটি।

পথচলার চার দশকের পূর্তিতে এক জমকালো কনসার্টের আয়োজন করে দেশের শীর্ষস্থানীয় বহুজাতিক শিল্পপ্রতিষ্ঠান প্রাণ গ্রুপ। মঙ্গলবার সন্ধ্যা ৬টায় কনসার্ট শুরু হয় ফিডব্যাকের প্রথম সেই লাইনআপ নিয়ে।

‘ভিনটেজ’ শিরোনামের সেগমেন্টের অংশ হিসেবে এ সময় মঞ্চে আসেন ফুয়াদ নাসের বাবু, মাকসুদ, রোমেল খান, সেলিম হায়দার, মন্টু। তাদের দেখে আগত হাজারো দর্শক-শ্রোতা করতালিতে সম্মান জানান।

প্রথম লাইনআপ নিয়ে ফিডব্যাক গেয়ে শোনায় দলটির প্রথম রেকর্ড করা গান ‘একদিন সেইদিন’।

Feedback

এরপর মঞ্চে আসে জনপ্রিয় ব্যান্ডদল ওয়ারফেইজ। তারা ফিডব্যাকের বিখ্যাত ‘মৌসুমী’ সিরিজের দুটি গান পরিবেশন করে আগত শ্রোতাদের সুরে ভাসান।

ওয়ারফেইজের পর শ্রোতাদের সঙ্গে মাইলস ব্যান্ডকে পরিচয় করিয়ে দেন ফিডব্যাকের ‘মেলায় যাই রে’ গানের গায়ক মাকসুদুল হক। মাইলস ট্রিবিউট করে ‘টেলিফোনে ফিসফিস’ গানটি।

এরপর বর্তমান তারুণ্যের ক্রেজ আর্টসেল পরিবেশন করে ‘জন্মেছি এই বাংলাদেশে’ গানটি। শ্রোতাদের করতালিতে তখন উত্তাল ছিল বসুন্ধরা কনভেনশন সেন্টারের রাজদর্শন হল।

আর্টসেল বিদায় নেয়ার পর উপস্থাপিকা এলিটা করিমের আহ্বানে মঞ্চে আসেন বিভিন্ন সময় ফিডব্যাকের সঙ্গে থাকা সদস্যরা। মঞ্চে আসেন কনসার্টের পৃষ্ঠপোষক প্রাণ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ইলিয়াস মৃধাসহ আয়োজনের অন্যান্য সহযোগী প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

সবাই ফিডব্যাককে চার দশকের সফল পথচলায় অভিনন্দন জানান।

আজকের কনসার্টে ফিডব্যাকের গান ট্রিবিউট করে মাইলস, ওয়ারফেইজ, আর্টসেল ও দলছুট।

রাত সাড়ে ৮টা থেকে মঞ্চে আসে ফিডব্যাকের বিভিন্ন সময়ে লাইনআপ। তারা জনপ্রিয় গানগুলো পরিবেশন করেন। সবশেষে ফিডব্যাকের গান নিয়ে হাজির হবে বাপ্পা মজুমদারের ‘দলছুট’।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};