ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
742
কুমিল্লায় ৮২ কিলোমিটার বেগে বয়ে গেছে ‘ফণি’
Published : Sunday, 5 May, 2019 at 12:00 AM, Update: 05.05.2019 2:24:04 AM
কুমিল্লায় ৮২ কিলোমিটার বেগে বয়ে গেছে  ‘ফণি’কুমিল্লার কাগজ রিপোর্ট: উদ্বেগ আর উৎকণ্ঠার অবসান ঘটিয়ে ঘুর্ণিঝড় ‘ফণি’ কুমিল্লার উপর দিয়ে বয়ে গেছে ৮২ কিলোমিটার গতিতে। শনিবার সকাল ৬টা ৫০ মিনিটে ঘুর্ণিঝড়টি বয়ে যাওয়ার সময় বজ্রসহ বৃষ্টি হয়। সকাল ৭টার পর এ ঝড়ের গতি কমতে থাকে। এ সময় কুমিল্লা আবহাওয়া অফিস ঝড়ের গতি রেকর্ড করে। অফিসের কর্মকর্তা ইসমাইল ভূইয়া জীবন জানান, ‘সকাল ৬টা ৫০ মিনিট থেকে ৭টা পর্যন্ত যে ঝড়টি বয়ে গেছে তার গতি ছিল ৮২ কিলোমিটার।’ জানা গেছে, ফণীর প্রভাবে কুমিল্লায় বয়ে যাওয়া ঝড়ের কারণে বেশ কয়েকস্থানে গাছপালা পড়ে গেছে। এছাড়া বড় ধরনের কোন য়তির খবর না পাওয়া গেলেও উঠতি ফসলের ব্যাপক তি করেছে ‘ফণী’। গ্রাম এলাকায় বিধ্বস্ত হয়েছে অনেক কাঁচা ঘরবাড়ি। ভেঙ্গেছে বিদ্যুতের খুঁটি; উপড়ে গেছে গাছগাছালি।
কুমিল্লা আবহাওয়া অফিসের কর্মকর্তা ইসমাইল ভূইয়া বলেন, ফনীর প্রভাবে শুক্রবার বিকাল ৩ টা থেকে শনিবার বিকাল ৩টা পর্যন্ত ২৪ ঘণ্টায় কুমিল্লায় ১০২ দশমিক ৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। শনিবার সকাল ৬ টা ৫০ থেকে ৭ টা পর্যন্ত কুমিল্লায় ফনীর ঝড়ো বেগ সর্বোচ্চ ৮২ কি.মি রেকর্ড করা হয়।  এখনো দমকা হাওয়া আছে। তবে পরিস্থিতি শনিবার দুপুরের পর অনেকটায় স্বাভাবিক হতে থাকে। তবে বাতাসের বেগ এখনো ৩০-৪৫ কি.মি রয়েছে। বারী বর্ষণ ও বজ্রপাতের সম্ভাবনা রয়েছে। বায়ুর চাপের তারতম্যের পার্থক্য কাটিয়ে পরিস্থিতি স্বাভাবিক হয়ে উঠতে আগামী ২৪-৪৮ ঘন্টা সময় লাগতে পারে। কুমিল্লায় ৬ নম্বর থেকে নামিয়ে ৩ নম্বর স্থানীয় সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। তবে আপাতত ফণী নিয়ে কুমিল্লার লোকজনের আতকিংত হওয়ার কারণ নেই বলেও জানান তিনি।
বিদ্যুৎ লাইনে ব্যাপক ক্ষতি:
ঘুর্ণিঝড় ফণী’র প্রথম দিনের আঘাতে কুমিল্লার চার উপজেলার বৈদ্যুতিক লাইনে ব্যাপক ক্ষতি হয়েছে। কোথাও ভেঙ্গে গেছে বৈদ্যুতিক খুঁটি, কোথাও ছিঁড়ে গেছে বৈদ্যুতিক তার, ছিড়ে পড়ে ভেঙ্গে গেছে ট্রান্সফরমার, মিটার সহ মূল্যবান যন্ত্রাংশ।
শনিবার (৪ মে) সকালে জেলার চান্দিনা, দেবিদ্বার, মুরাদনগর ও বরুড়া উপজেলায় বিভিন্ন স্থানে এ ঘটনা ঘটে। এর মধ্যে বরুড়া উপজেলায় ক্ষয়-ক্ষতির পরিমান তেমন বেশি না হলেও চান্দিনা, দেবিদ্বার ও মুরাদনগর উপজেলার বেশি ক্ষয়-ক্ষতি হয়।
কুমিল্লা পল্লী বিদ্যুৎ অফিসের সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, চান্দিনা-দেবিদ্বার-মুরাদনগর উপজেলায় ভেঙ্গে গেছে ৫টি বৈদ্যুতিক খুঁটি, পড়ে গেছে ৭টি। তাঁর ছিড়ে গেছে ৬৬টি স্থানে, ট্রান্সফরমার ভেঙ্গে গেছে ৪টি, মিটার ভেঙ্গে গেছে ৫৫টি, ইন্সুল্যাটর ভেঙ্গে গেছে ১৫টি। এছাড়া বৈদ্যুতিক মূল্যবান যন্ত্রাংশও ক্ষয়-ক্ষতি হয়েছে বেশ।
খোঁজ নিয়ে জানা যায়, চান্দিনার কুটুম্বপুরে ভেঙ্গে গেছে ১টি বৈদ্যুতিক খুটি, পড়ে গেছে ৩টি খুঁটি। দেবিদ্বারের চুলাশে বৈদ্যুতিক খুঁটি ভেঙ্গে গেছে ১টি, পড়ে গেছে, ১টি। মুরাদনগর উপজেলার বাঘার এলাকায় ১টি এবং রাণীমুহুরী এলাকায় ১টি বৈদ্যুতিক ভেঙ্গে গেছে। এছাড়া অন্যান্য স্থানে আরও ৫টি বৈুদ্যতিক খুঁটি ভেঙ্গে ও পড়ে যায়।
এদিকে, ফণী’র আঘাত শুরু হতে না হতেই বিদ্যুৎ বিছিন্ন হয়ে পড়ে জেলার প্রায় চার উপজেলা। আঘাত কেটে যাওয়ার পর থেকে উপজেলা সদর গুলোতে বৈদ্যুতিক লাইন চালু করার চেষ্টায় শুরু করে বিদ্যুৎ কর্তৃপক্ষ। তবে বিকেলে পর্যন্ত উপজেলা সদর গুলোতে বিদ্যুত আসা-যাওয়ার মধ্যে ছিল। সন্ধ্যা পর্যন্ত অনেক স্থানে বিদ্যুৎ সংযোগ চালু করতে করা সম্ভব হয়নি। তবে বিদ্যুৎ সংযোগ চালু করতে রাত অবধি মাঠে কাজ করছে সংশ্লিষ্ট কর্মকর্তা ও লাইনম্যান।
এব্যাপারে কুমিল্লা পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর সিনিয়র জেনারেল ম্যানেজার প্রকৌশলী মোস্তাফিজুর রহমান জানান, আমাদের অঞ্চলে ফণীর আঘাত তুলনামূলক বেশি হয়নি। তারপরও যেটুকু হয়েছে এর মধ্যে ১২টি বৈদ্যুতিক খুঁটি, ৬৬টি স্থানে বৈদ্যুতিক লাইন ক্ষতিগ্রস্থ হয়েছে। সেগুলো সংস্কার করতে এক যোগে কাজ করছে আমাদের লোকজন। যদি আর কোন সমস্যা না হয় তাহলে রাতের মধ্যে ৯০ ভাগ লাইন চালু করা সম্ভব হবে এবং রবিবার সকালের মধ্যে সবগুলো লাইন চালু করতে পারবো।






© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};