ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
192
ইরান বিরোধী মার্কিন পদক্ষেপে ইইউর উদ্বেগ
Published : Sunday, 5 May, 2019 at 12:54 PM
ইরান বিরোধী মার্কিন পদক্ষেপে ইইউর উদ্বেগ মার্কিন সরকার ইরানের পরমাণু কর্মসূচিতে যে ছাড় দিয়ে আসছিলো তা প্রত্যাহার করে নেওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

শনিবার (০৪ মে) এক যৌথ বিবৃতি ইইউ'র পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনি এবং ফ্রান্স, ব্রিটেন ও জার্মানির পররাষ্ট্রমন্ত্রীরা তাদের উদ্বেগের কথা জানান।

বিবৃতিতে তারা বলেন, ইরানের পরমাণু সমঝোতা এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের ভিত্তিতে তেহরানকে ওইসব ছাড় দেয়া হয়েছিল যা আন্তর্জাতিক আইনে ইরানের প্রাপ্য। এছাড়া আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা তার প্রতিবেদনে ইরানের পরমাণু সমঝোতা পুরোপুরি বাস্তবায়ন করার বিষয়টি নিশ্চিত করেছিল। কাজেই ইরানকে তার প্রাপ্য বুঝিয়ে দিতে হবে।

এর আগে গত ০৩ মে মার্কিন সরকার পরমাণু সমঝোতা ও জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করে ইরানের পরমাণু কর্মসূচিতে দেয়া তিনটি ছাড় প্রত্যাহার করে নেয়।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ইরানের বুশেহর পরমাণু প্রকল্পের বর্তমান চুল্লির বাইরে অন্য কোনো প্রকল্পে কোনো দেশ তেহরানকে সহযোগিতা করতে পারবে না। এছাড়া প্রাকৃতিক ইউরেনিয়ামের পরিবর্তে ইরান থেকে সমৃদ্ধ ইউরেনিয়াম বিদেশে স্থানান্তর প্রক্রিয়াও এখন থেকে নিষেধাজ্ঞার আওতায় আসবে। এমনকি ইরানে উৎপাদিত ভারী পানি মজুদ করা যাবে না।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};