ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
1647
কুমিল্লা বোর্ড বেড়েছে পাশের হার ও জিপিএ-৫
Published : Tuesday, 7 May, 2019 at 12:00 AM, Update: 07.05.2019 2:05:08 AM
কুমিল্লা বোর্ড বেড়েছে পাশের হার ও জিপিএ-৫নিজস্ব প্রতিবেদক।। কুমিল্লা শিক্ষা বোর্ডে এবারের এসএসসি পরীক্ষায় পাসের হার ও জিপিএ৫ প্রাপ্তির হার বেড়েছে। এবার  পাশের হার ৮৭ দশমিক ১৬। যা গতবারের তুলনায় ৭ ভাগ বেশি এবং গত ৫ বছরে এবারই সর্বোচ্চ পাশের হার কুমিল্লা বোর্ডের। এবার এই বোর্ডে জিপিএ-৫ পেয়েছে  ৮ হাজার ৭ শত ৬৪ জন। এর মধ্যে মেয়ে পরীক্ষার্থীরা জিপিএ ৫ পেয়েছে ৪ হাজার ৪ শত ৪৩ টি এবং ছেলেদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৩ শত ২১ জন। কুমিল্লা শিক্ষা বোর্ডে এবার ফলাফলে ছেলেরা এগিয়ে রয়েছে। ছেলেদের পাসের হার ৮৮.৪৮ শতাংশ এবং মেয়েদের পাসের হার ৮৬ দশমিক ১৬ শতাংশ। এছাড়া ৩ বিভাগে জিপিএ-৫ পেয়েছে ৮ হাজার ৭৬৪ জন।
২০১৯ সালের এসএসসি পরীক্ষায় ১ লাখ ৯৩ হাজার ২৯৭ জন অংশ নেয়  এবং ১ লাখ ৬৮ হাজার ৪৮০ জন পরীক্ষার্থী পাশ করেছে।  এই বোর্ডে সর্বোচ্চ ৪২৬ টি জিপিএ -৫ পেয়েছে কুমিল্লা মডার্ন হাই স্কুল ।
কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান সোমবার বেলা সাড়ে ১১টায় বোর্ড মিলনায়তনে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।
জানা যায়, এ বছর বিজ্ঞান বিভাগে পাসের হার ৯৭ দশমিক ৫৬ শতাংশ। এ বিভাগে ৫৫ হাজার ৬৯৮ জন পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ৫৪ হাজার ৩৪০ জন। মানবিক বিভাগে পাসের হার ৭৬.৬৫ শতাংশ। ৬০ হাজার ৫১৮ জন পরীক্ষায় অংশগ্রহণ করে পাস করেছে ৪৬ হাজার ৩৮৯ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে পাসের হার ৮৭ দশমিক ৯০ শতাংশ। এ বিভাগে ৭৭ হাজার ৮১ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৬৭ হাজার ৭৫১ জন।
এ বছর ১ হাজার ৭১৭টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ১৩২টি প্রতিষ্ঠান শতভাগ পাসের কৃতিত্ব অর্জন করেছে। গত বছর শতভাগ পাসের শিক্ষা প্রতিষ্ঠান ছিল ৭৪টি। গত বছরের তুলনায় পাসের হার বেড়েছে ৬.৭৬ শতাংশ এবং জিপিএ-৫ বেড়েছে ১ হাজার ৮৯৯ জন।

কুমিল্লা বোর্ডে সেরা ২০ প্রতিষ্ঠানের মধ্যে ১১টিতে শতভাগ পাশ:
কুমিল্লা বোর্ডের এসএসসি’র ফলাফলে সেরা ২০টি প্রতিষ্ঠানের মধ্যে শতভাগ পাশ অর্জন করেছে ১১টি শিক্ষা প্রতিষ্ঠান। বোর্ডে শতভাগ পাশ করা ১শত৩২টি প্রতিষ্ঠানের মধ্যে ওই ১১টি শতভাগ পাশ অর্জনের পাশাপাশি বেশি জিপিএ-৫ পাওয়ায় সেরা ২০ প্রতিষ্ঠানের মধ্যে থাকার যোগ্যতা অর্জন করেছে। শতভাগ পাশ করা ওই ১১টি প্রতিষ্ঠান হলো, কুমিল্লা জিলা স্কুল, নবাব ফয়জুন্নেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, কুমিল্লা ইবনেতাইমিয়া হাই স্কুল এ- কলেজ, কুমিল্লা ক্যান্টেমেন্ট হাই স্কুল, কুমিল্লা শিক্ষাবোর্ড মডেল স্কুল এ- কলেজ, সেনানিবাস পর্ষদ বালিকা উচ্চ বিদ্যালয়,নোয়াখালী সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, নোয়াখালীর বেগমগঞ্জ সরকারি পাইলট হাই স্কুল, ফেনী সরকারি পাইলট হাই স্কুল, ফেনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, চাঁদপুর হাসান আলী সরকারি হাই স্কুল।  





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};