ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
437
ঈদের ছুটির আগেই শ্রমিকদের বেতন-বোনাস দেয়ার নির্দেশ
Published : Tuesday, 14 May, 2019 at 1:17 PM
ঈদের ছুটির আগেই শ্রমিকদের বেতন-বোনাস দেয়ার নির্দেশ শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, আসন্ন পবিত্র ঈদুল ফিতরের ছুটি শুরুর আগেই পোশাকসহ সব খাতের শ্রমিকদের বেতন-বোনাস দেয়ার জন্য মালিকদের নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার (১৩ মে) সচিবালয়ে শ্রম মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ক্রাইসেস ম্যানেজমেন্ট বিষয়ক কোর কমিটির ৪১তম সভা শেষে তিনি সাংবাদিকদের একথা জানান। বিকেল সাড়ে ৩টায় সভা শুরু হয়ে আড়াই ঘণ্টার বেশি সময় ধরে চলে।

প্রতিমন্ত্রী বলেন, ঈদুল ফিতর মুসলিমদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। সরকার চায় সবাই যাতে পরিবার-পরিজন নিয়ে স্বাচ্ছন্দ্যে ঈদ উদযাপন করতে পারে। আর শ্রমজীবী মানুষগুলোর এই ঈদ উদযাপনে মূল ভূমিকা রাখতে হবে মালিকদের।

মালিকদের উদ্দেশে তিনি বলেন, ঈদে একসঙ্গে লাখ লাখ মানুষ ঢাকা ছাড়বে। এজন্য রাস্তায় যানজট এড়াতে পর্যায়ক্রমে ছুটির ব্যবস্থা করবেন। একই সঙ্গে খেয়াল রাখবেন, শতভাগ রফতানিমুখী শিল্পে উৎপাদনে যেন কোনো প্রভাব না পড়ে।

মুন্নুজান বলেন, সারা দেশের শ্রম পরিস্থিতি পর্যবেক্ষণে ২৯টি কমিটি কাজ করছে। এই কমিটিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, শিল্প পুলিশ, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর এবং শ্রম অধিদফতরের কর্মকর্তারা রয়েছেন।

তিনি আরও বলেন, ঈদের আগে শ্রমিকদের বেতন-বোনাস প্রাপ্তি নিশ্চিত করতে ক্রাইসেস ম্যানেজমেন্ট কোর কমিটি, গার্মেন্টস শিল্পের জন্য পরামর্শ কমিটি, সরকার এবং মালিক-শ্রমিক প্রতিনিধি শিগগিরই আরেকটি সভা করবে।

সভায় মন্ত্রণালয়ের সচিব উম্মুল হাছনা, অতিরিক্ত সচিব ড. মোল্লা জালাল, ড. রেজাউল হক, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব তপন কান্তি ঘোষ, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক শিবনাথ রায়, বিজিএমইএ সভাপতি রুবানা হক, শিল্প পুলিশের মহাপরিচালক আব্দুস সালাম প্রমুখ উপস্থিত ছিলেন।

সূত্র জানায়, সভায় গার্মেন্টস শ্রমিকদের ঈদের আগে বেতন-ভাতা-বোনাস নিয়ে কিছু কিছু প্রতিষ্ঠানে সংকট তৈরির ও শ্রমিক অসন্তোষের আশঙ্কা করা হয়। গোয়েন্দা সংস্থাগুলোর পক্ষ থেকে গত এপ্রিলে মন্ত্রণালয়কে এ সংক্রান্ত রিপোর্ট দেওয়া হয়েছে। রিপোর্টে বলা হয়েছে ৬৬০টি গার্মেন্টসে জরিপ চালিয়ে দেখা গেছে ১৫০ থেকে ১৭০টি গার্মেন্টসে বেতন ভাতা নিয়ে শ্রমিক অসন্তোষ তৈরি হতে পারে। ঈদের ৬/৭ দিন আগে এই বেতন-ভাতা-বোনাস পরিশোধ করতে না পারলে এ ধরনের পরিস্থিতি তৈরি হতে পারে বলেও রিপোর্টে উল্লেখ করা হয়েছে। সূত্র আরও জানায়, সভায় বিজিএমইএ’র নেতারা ঈদের আগে অর্ধেক মাসের বেতন পরিশোধের প্রস্তাব করেন। কিন্তু তাদের এই প্রস্তাব নাকোচ করে দেওয়া হয়। 





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};