ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
56
মাহে রমজান নিজেকে বদলানোর কাঙ্খিত সময়
Published : Wednesday, 15 May, 2019 at 12:00 AM
গাজী মুহাম্মদ জাহাঙ্গীর আলম জাবির ||
ইসলামের মূল পাঁচটি স্তম্ভের মধ্যে অন্যতম হলো মাহে রমজান। এ মাসে সিয়াম পালন করা মুসলমানদের জন্য ফরজ। এ প্রসঙ্গে মহান আল্লাহ্ পবিত্র কোরাআনে এরশাদ করেন,‘হে ঈমানদারগণ! তোমাদের উপর রোজা ফরজ করা হয়েছে, যেমনি ভাবে তোমাদের পূর্ববর্তীগনের উপর ফরজ করা হয়েছিল। যাতে তোমরা তাকওয়া অর্জন করতে পার’ [সূরা: বাকারা-১৮৩]। আর তাকওয়াই হচ্ছে রমজানের মূল আধ্যাতিœক শিক্ষা।
রমজান মাসের প্রতিটি মুহুর্ত আল্লাহর বিশেষ রহমতে পরিপূর্ণ। ঝর্ণা ধারার মত আল্লাহর আশিষ ধারা রোজাদারদের অন্তররাজ্যে লোক দৃষ্টির অন্তরালে বর্ষিত হতে থাকে। প্রথম ১০ দিন রহমতে পরিপূর্ণ, দ্বিতীয় ১০ দিন ক্ষমা ও মাগফিরাতে পরিপূর্ণ এবং তৃতীয় বা শেষ ১০ দিন জাহান্নামের শাস্তি থেকে নাজাত ও মুক্তির জন্য নির্ধারিত। সিয়াম বা সাওমের আভিধানিক অর্থ হচ্ছে- বিরত থাকা। ফতোয়ায়ে আলমগীরিতে বলা হয়েছে, ‘মুসলিম নর-নারীগণ সুবেহ্ সাদেক থেকে সূর্যাস্ত পর্যন্ত ইবাদতের নিয়তে পানাহার ও যৌন মিলন থেকে বিরত থাকাই হচ্ছে রোজা’। রমজান শব্দটি এসেছে ‘রমজ’ থেকে। রমজ এর দুটি অর্থ- একটি জ¦ালিয়ে ফেলা, পুড়িয়ে ফেলা, অন্যটি হল মরুদ্যানের আকস্মিক বৃষ্টি।
এ মাসের সিয়াম সাধনা, ইবাদত-বন্দেগীর মাধ্যমে ম’ুমিন বান্দাহ তার চরিত্রের অবাঞ্চিত দিককে জ¦ালিয়ে পুড়িয়ে একেবারে ছাই করে ফেলে এবং খাঁটি বান্দাহ হিসেবে পরিগণিত হয়। একই ভাবে মরুদ্যানের আকস্মিক বৃষ্টি যেমন মরুভূমির মানুষদের দেহ মন আত্মা ও সার্বিক পরিবেশকে সজীব করে তুলে, ঠিক তেমনি রমজান ও পাপ পঙ্কিলতায় নিমজ্জিত বান্দাহর জীবনে রহমতের বৃষ্টি বয়ে আনে। বিশুদ্ধ ও স্বস্তির নিঃশ^াস নেয়।
মহা বরকত ও কল্যাণময় মাহে রমজানে বেশি বেশি নফল ইবাদত বন্দেগী, কোরআন তেলাওয়াত, দোয়া-দুরুদ  পাঠ, তওবা ও ইস্তেগফার ও প্রার্থনার মাধ্যমে আল্লাহর রহমত কামনার উত্তম সময়। প্রকৃত ও খাঁটি রোজাদারগণ ১১ মাসের পুঞ্জীভূত পাপ পঙ্কিলতা ও কালিমা থেকে পরিশুদ্ধ ও পূত পবিত্র হয়ে যান। এরশাদ হচ্ছে “আল্লাহ যাকে রহমত দান করেন, তা কেউ বন্ধ করতে পারে না; এবং তিনি যা রোধ করেন - কেউ তার পরে তা প্রকাশ করতে পারবেন না” (সূরা ফাতির ঃ ০২)।
অফুরন্ত রহমত, বিপুল বরকত ও অশেষ কল্যাণের মাস মাহে রমজান চলছে। এ মাসে আমাদেরকে নিজেদেরকে বদলানোর কাঙ্খিত সময়। কিন্তু আমরা কতটুকু বদলাতে পারব? দিন বদলের হওয়া কি লাগবে আমাদের জীবনে? সমাজের রন্ধ্রে রন্ধ্রে ঢুকে পড়া অপরাধ, দূর্নীতি, অন্যায় অনাচার থেকে কি আমরা মুক্তি পাব?
আল্লাহ তায়ালা তার বান্দাহর জন্য রহমতের দরজা খুলে দেন, জান্নাতের দরজা খুলে দেন, বন্ধ করে দেন জাহান্নামের সব দরজা এবং শয়তানকে এ মাসে আটকে রাখা হয়। এ মাসে শুধু মুসলমানগণ নয়, সব সৃষ্টিই আল্লাহর খাস রহমত লাভ করে এবং এ মাসেই আল্লাহ্পাক অবতীর্ন করেন “আল কোরআন” এমনকি এ মাসে হাজার মাসের চেয়েও উত্তম“লাইলাতুল কদর” আমাদের জন্য দান করেন মহান আল্লাহ তায়ালা।








© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};