ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
98
আয়ারল্যান্ডকে উড়িয়ে দিলো বাংলাদেশ
Published : Thursday, 16 May, 2019 at 12:00 AM
আয়ারল্যান্ডকে উড়িয়ে দিলো বাংলাদেশআয়ারল্যান্ড দাঁড় করলো ২৯২ রান। আগের দুই ম্যাচের তুলনায় ছিল চ্যালেঞ্জিং স্কোর। যদিও শুরু থেকে শেষ পর্যন্ত একবারের জন্য ল্যটা কঠিন মনে হয়নি বাংলাদেশের। হেসেখেলেই আইরিশদের উড়িয়ে ত্রিদেশীয় সিরিজের ফাইনালের ‘প্রস্তুতি’ পর্ব সেরে নিলো টাইগাররা। ডাবলিনের জয়টা ৬ উইকেটের।
শুক্রবার শিরোপা নির্ধারণী ম্যাচে বাংলাদেশের প্রতিপ ওয়েস্ট ইন্ডিজ। তার আগে আয়ারল্যান্ডের বিপে ম্যাচটি ছিল নিয়মরার। তবে বিশ্বকাপের আগে খেলোয়াড়দের যাচাই-বাছাই করার সঙ্গে ফাইনালের প্রস্তুতিতে গুরুত্ব কম ছিল না। ডাবলিনের ম্যাচে সেই প্রস্তুতিও হলো দুর্দান্ত। আইরিশদের নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে করা ২৯২ রান ৭ ওভার আগেই মাত্র ৪ উইকেট হারিয়ে টপকে গেছে বাংলাদেশ।
তবে এই জয়ের মাঝে অস্বস্তিও মিশে থাকলো। দলের গুরত্বপূর্ণ খেলোয়াড় সাকিব আল হাসানকে যে চোট নিয়ে ছাড়তে হয়েছে মাঠ! হাফসেঞ্চুরি পূরণ করে তিনি রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছেড়েছেন সাইড স্ট্রেইনের সমস্যায়।
এই অংশ বাদ দিলে আয়ারল্যান্ডে আরেকটি চমৎকার দিন কাটিয়েছে বাংলাদেশ। আবু জায়েদ রাহীর ৫ উইকেটের প্রাপ্তির পর ব্যাটিয়েও চমৎকার শুরু পায় টাইগাররা। ‘নতুন’ ওপেনিং সঙ্গী লিটন দাসকে নিয়ে তামিম গড়েন ১১৭ রানের জুটি। দুজনই পূরণ করেন হাফসেঞ্চুরি। তামিম করে যান ৫৭ রান, আর সুযোগ পেয়ে ৭৬ রানের ইনিংস খেলে নিজেকে প্রমাণ করেন লিটন।
এরপর সাকিব (৫০*) ও মুশফিকুর রহিমের (৩৫) চমৎকার ব্যাটিংয়ে ভর দিয়ে জয় নিশ্চিত করেন মাহমুদউল্লাহ (৩৫*) ও সাব্বির রহমান (৭*)। মোসাদ্দেক হোসেন করেছেন ১৪ রান।
বাংলাদেশি ব্যাটসম্যানদের দাপটের দিনে আয়ারল্যান্ডের সবচেয়ে সফল বোলার বয়েড রানকিন। এই পেসার ৭ ওভারে ৪৮ রান দিয়ে পেয়েছেন ২ উইকেট।

চোট পেয়ে মাঠ ছাড়লেন সাকিব:
লেগ সাইডে পুল করে রান নিতে গিয়েই কোমরের ঠিক উপরের দিকে চেপে ধরলেন সাকিব আল হাসান। সেজন্য মাঠেই চিকিৎসা নিলেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার। তবে তাকে নিয়ে হয়তো ঝুঁকি নিতে চায়নি বাংলাদেশ। তাই রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছেড়েছেন সাকিব।
টিভি পর্দায় সাকিবকে দেখে বোঝা গেছে, সাইড স্ট্রেইনে সমস্যা হচ্ছিল তার। পুল করতে গিয়েই টান লেগেছে তার। মাঠে চিকিৎসা নেওয়ার পরও খেলা চালিয়ে যাচ্ছিলেন সাকিব। তবে ওয়ানডে ক্যারিয়ারের ৪২তম হাফসেঞ্চুরি পূরণ করার পর রিটায়ার্ড হার্ট হয়ে প্যাভিলিয়নে ফিরেছেন তিনি।

দুর্দান্ত ক্যাচে থামলেন মুশফিক:
ছোঁ মেরে বল গ্লাভসবন্দী করলেন গ্যারি উইলসন। মুশফিকুর রহিমের সম্ভাবনাময় ইনিংসটিও থেমে যায় তাতে। অসাধারণ এক ক্যাচে প্যাভিলিয়নে ফিরেছেন এই ব্যাটসম্যান।
ওয়েস্ট ইন্ডিজের বিপে আগের খেলায় ম্যাচজেতানো ৬৩ রানের ইনিংস এসেছিল মুশফিকের ব্যাট থেকে। আয়ারল্যান্ডের বিপওে শুরুটা হয়েছিল তার দারুণ। কিন্তু বয়েড রানকিনের বলে আইরিশ উইকেটরক উইলসনের চমৎকার ক্যাচে ৩৫ রানে শেষ হয়েছে তার ইনিংস। ৩৩ বলের ইনিংসে মেরেছেন তিনি ৫টি বাউন্ডারি। লেগ সাইডে মুশফিকের ফিক করা বলটি বাঁ দিকে ঝাঁপিয়ে গ্লাভসবন্দী করেন উইলসন।

চমৎকার ইনিংস খেলে ফিরলেন লিটন:
টিম ম্যানেজমেন্টের কাজ কঠিন করে তুললেন লিটন দাস। আয়ারল্যান্ডের ত্রিদেশীয় সিরিজের প্রথম দুই ম্যাচে একাদশে সুযোগ পাননি তিনি। তবে স্বাগতিকদের বিপে সৌম্য সরকারের বিশ্রামে জায়গা পাওয়া এই ওপেনার প্রমাণ করলেন নিজেকে। আইরিশদের বিপে খেলে গেছেন ৭৬ রানের কার্যকরী ইনিংস।
ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় হাফসেঞ্চুরি পূরণ করে বোল্ড হয়ে ফিরেছেন তিনি ব্যারি ম্যাকার্থির বলে। আউট হওয়ার আগে ৬৭ বলে ৯ বাউন্ডারি ও ১ ছক্কায় ৭৬ রান করে ওয়েস্ট ইন্ডিজের বিপে ফাইনালের সঙ্গে বিশ্বকাপের একাদশে থাকার জোর দাবি জানিয়ে গেছেন লিটন।

হাফসেঞ্চুরি করেই তামিম আউট:
আরেকবার হতাশায় ডুবলেন। আরেকবার ভালো শুরু করেও ইনিংস লম্বা করতে না পারার আেেপ পুড়লেন তামিম ইকবাল। চমৎকার ব্যাটিংয়ে হাফসেঞ্চুরি পূরণ করার পরপরই আউট হয়ে গেছেন বাংলাদেশের সবচেয়ে সফল ওপেনার।
আগের ম্যাচের হতাশা দূর করে ওয়ানডে ক্যারিয়ারের ৪৬তম হাফসেঞ্চুরি পূরণ করলেও ৫৭ রানে দুর্ভাগ্যজনক আউটে ফিরতে হয়েছে তাকে। রয়েড রানকিনের বল তার ব্যাটে লেগে আঘাত করে স্টাম্পে। প্যাভিলিয়নে ফেরার আগে ৫৩ বলের ইনিংসটি তামিম সাজান ৯ বাউন্ডারিতে।

সুযোগ পেয়েই লিটনের ফিফটি:
সুযোগ পেয়েই নিজেকে প্রমাণ করলেন লিটন দাস। সৌম্য সরকারকে বিশ্রাম দিয়ে লিটনকে নামানো হয়েছে ওপেনিংয়ে। তামিমের সঙ্গে ইনিংস শুরু করে এই ব্যাটসম্যান পূরণ করেছেন হাফসেঞ্চুরি। তামিম ফিফটি পূরণ করার পরপরই তিনিও স্পর্শ করেন মাইলফলকটি।
জর্জ ডকরেলের বলে বাউন্ডারি হাঁকিয়ে ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় হাফসেঞ্চুরি পূরণ করেন লিটন। ৪৭ বলে তিনি পান ফিফটির দেখা।

তামিমের হাফসেঞ্চুরি:
ওয়েস্ট ইন্ডিজের বিপে ফিরতি ম্যাচটা ভালো কাটেনি তামিম ইকবালের। এক ম্যাচ বিরতি দিয়ে আবার হাফসেঞ্চুরি পূরণ করলেন ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে ৮০ রানের ইনিংস খেলা বাঁহাতি ওপেনার। আয়ারল্যান্ডের বিপে পূরণ করেছেন তিনি ওয়ানডে ক্যারিয়ারের ৪৬তম হাফসেঞ্চুরি।
রয়েড রানকিনের বল থার্ডম্যানে ঠেলে দিয়ে ৪৬ বলে ফিফটি পূরণ করেন তামিম। মাইলফলকটি স্পর্শ করতে তামিম মেরেছেন ৮টি বাউন্ডারি।

তামিম-লিটনের ব্যাটে দারুণ শুরু:
এই ম্যাচে বিশ্রাম দেওয়া হয়েছে সৌম্য সরকারকে। ত্রিদেশীয় সিরিজের আগের দুই ম্যাচে হাফসেঞ্চুরি পূর্ণ করে এই ওপেনারের বিশ্বকাপ ‘প্রস্তুতি’ হয়েছে দুর্দান্ত। তাকে বিশ্রাম দিয়ে সুযোগ দেওয়া হয়েছে লিটন দাসকে। তামিম ইকবালের সঙ্গে ওপেনিংয়ে নেমে শুরুটা দারুণ করেছেন ডানহাতি ব্যাটসম্যান।
তাতে বাংলাদেশের শুরুটাও হয়েছে দারুণ। আক্রমণাত্মক ব্যাটিংয়ের চেয়ে ঠা-া মাথায় দেখেশুনে খেলার পথে হেঁটেছেন তামিম-লিটন। এরপরও ৮.৪ ওভারেই ৫০ ছাড়ায় বাংলাদেশের স্কোর।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};