ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
812
কুমিল্লা-সিলেট মহাসড়ক ত্রি-চক্র যানের দখলে
মুরাদনগর সংবাদদাতা ঃ
Published : Sunday, 19 May, 2019 at 3:34 PM
কুমিল্লা-সিলেট মহাসড়ক ত্রি-চক্র যানের দখলে  মহাসড়কে নিরাপত্তা বাড়ানোর জন্য সিএনজি ও ব্যাটারিচালিত অটোরিকশা, ইজিবাইকসহ তিন চাকার সব যানবাহন চলাচল নিষিদ্ধ করা হয়েছে। কিন্তু সিলেট-কুমিল্লা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার মুরাদনগর দেবিদ্বার ও মিরপুর পুলিশ ফাঁড়ির পুলিশের সামনেই অবাধে চলাচল করছে এসব অবৈধ যানবাহন। যানবাহনগুলো সাধারণ গতির চেয়ে বেশি গতিতে চলায় প্রায়ই ঘটছে দুর্ঘটনা। আবার যত্রতত্রভাবে চলাচল করায় প্রতিনিয়ত মহাসড়কটিতে সৃষ্টি হচ্ছে যানজট। এসব যানবাহনের চালকরা যাত্রীদের কাছ থেকে ভাড়া নিচ্ছে কয়েকগুণ বেশি। যা দেখার কেউ নেই। এ ছাড়া ইজিবাইক ও অটোরিকশার ব্যাটারি চার্জ দেওয়ার কাজে পল্লী বিদ্যুৎ ব্যবহার হওয়ায় অতি মাত্রায় লোডশেডিং দেখা দেওয়ায় জনমনে দেখা দিয়েছে ােভ ও হতাশা।
জানা যায়, চট্টগ্রাম বিভাগের সঙ্গে সিলেট বিভাগে যাতায়াতের একমাত্র পথ সিলেট-কুমিল্লা-চট্টগ্রাম মহাসড়ক। অত্যন্ত ব্যস্ত এ সড়ক দিয়ে প্রতিদিন হাজার হাজার যানবাহন চলাচল করে। আর এসব যানবাহনের সঙ্গে পাল্লা দিয়ে চলে নিষিদ্ধ হাজারো অটোরিকশা-ইজিবাইক। ফলে প্রায়ই ঘটে দুর্ঘটনা। গত কয়েক বছরে এই মহাসড়কে এসব অটোরিকশা অর্ধশতাধিক যাত্রীর প্রাণ কেড়ে নিয়েছে।
অনুসন্ধানে জানা যায়, প্রায় চার বছর আগে হাইকোর্ট থেকে মহাসড়কে তিন চাকার যানবাহন চলাচল নিষিদ্ধ করা হলেও চট্টগ্রাম-কুমিল্লা-কোম্পানীগঞ্জ-সিলেট মহাসড়কের মুরাদনগর উপজেলায় প্রায় চার হাজার সিএনজিচালিত অটোরিকশা অবাধে চলাচল করছে। চালকদের খেয়াল-খুশিমতো যাত্রীদের কাছ আদায় করছে তারা দ্বিগুন ভাড়া। বিশেষ করে দিনের বেলায় প্রতিটি স্টেশনে গাড়ি সিরিয়াল মেনটেন করে চললেও সন্ধ্যার পরে তারা যাত্রীদের কাছ থেকে দ্বিগুণ থেকে তিন গুণ ভাড়া নিচ্ছে। তাদের সিন্ডিকেটের কাছে জিম্মি হয়ে অনেকটা বাধ্য হয়েই যাত্রীরা অতিরিক্ত ভাড়া দিয়ে প্রতিনিয়ত যাতায়াত করছে।
অন্যদিকে অটোরিকশা-ইজিবাইকের ব্যাটারি চার্জ দেওয়ার জন্য মহাসড়কের পাশে গ্যারেজ করেছে অনেকে। গ্যারেজগুলোতে পল্লী বিদ্যুতের আবাসিকের মিটার লাগানো রয়েছে। অনেক গ্যারেজ মালিক বাণিজ্যিক মিটার নামিয়ে ব্যাটারিচালিত অটোরিকশার ব্যাটারি চার্জ করছেন। একেকটা গ্যারেজে প্রতি রাতে ২০-৩০টি অটোরিকশার ব্যাটারি চার্জ দেওয়া হচ্ছে। এ উপজেলায় অর্ধশতাধিক গ্যারেজ ব্যাটারি চার্জ দেওয়ার ফলে দেখা দিয়েছে বিদ্যুতের ঘাটতি । এতে বিদ্যুতের চাহিদা বেড়ে যাওয়ায় আবাসিক এলাকায় লোডশেডিং বাড়ছে।
কোম্পানীগঞ্জ বদিউল আলম ডিগ্রি কলেজের অধ্যাপক নূরুল হক বলেন, ‘মহাসড়কে যদি বিভিন্ন গতির যানবাহন একসঙ্গে চলে এবং সেগুলোর মধ্যে যদি গতির পার্থক্য বেশি হয় তাহলে দুর্ঘটনার আশঙ্কা বেড়ে যায়।’
কুমিল্লা পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর কোম্পানীগঞ্জ জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার হাবিবুর রহমান বলেন, অবৈধভাবে বিদ্যুৎ ব্যবহার করে ব্যাটারি চার্জ দেওয়া গ্যারেজ মালিকদের বিরুদ্ধে তদন্ত সাপেে আইনি ব্যবস্থা নেওয়া হবে।
মিরপুর হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুজ্জামান বলেন, ‘আমাদের অগোচরে নিষিদ্ধ তিন চাকার যান মহাসড়কে চলছে। ধরতে পারলে আমরা মামলা দিচ্ছি। মহাসড়কে চলাচলরত অবৈধ সিএনজি, অটোরিকশা ও ইজিবাইকের ব্যাপারে প্রতিদিনই আমরা যথাযথ ব্যবস্থা নিচ্ছি। মাঝেমধ্যে ব্যাটারি খুলে নিয়ে আসা হচ্ছে। এর পরও তারা থামছে না। মহাসড়ক থেকে এসব তিন চাকার যান সরাতে আমরা সব রকম প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। তা ছাড়া অবৈধ অটোরিকশার গ্যারেজ মালিকদের সঙ্গে হাইওয়ে পুলিশের কোনো আঁতাত নেই।’
মুরাদনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মিতু মরিয়ম বলেন, ‘যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া নেওয়ার বিষয়টি আমাদের নজরে এসেছে। আমরা শিগগিরই এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা নেব।’
 
 





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};