ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
442
চিনি শিল্পকে লাভজনক করার নির্দেশনা শিল্প প্রতিমন্ত্রীর
Published : Sunday, 19 May, 2019 at 7:12 PM
চিনি শিল্পকে লাভজনক করার নির্দেশনা শিল্প প্রতিমন্ত্রীরশিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার দেশের চিনি শিল্পকে লাভজনক করার নির্দেশনা দিয়েছেন।

রোববার (১৯ মে) শিল্প মন্ত্রনালয়ের সম্মেলন কক্ষে মন্ত্রণালয়ের আওতাধীন ২০১৮-১৯ অর্থবছরের বার্ষিক উন্নয়ন প্রকল্পসমূহের (এডিপি) বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় প্রতিমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, চিনির ডিলারদের অবশ্যই দেশীয় চিনি বিক্রয় করতে হবে। নতুবা তাদের ডিলারশিপ বাতিল করে নতুন করে ডিলারশিপ প্রদান করা হবে।

শিল্প প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকল সরকারি অলাভজনক শিল্প প্রতিষ্ঠানকে লাভজনক করতে প্রয়োজনীয় সকল কিছু করার নির্দেশনা প্রদান করেছেন। বহু বিদেশী উদ্যোক্তা বাংলাদেশের শিল্প কারখানাগুলোকে লাভজনক করা ও নতুন কারখানা স্থাপনের লক্ষ্যে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছেন। তিনি বলেন, ইউরোপের উন্নত যন্ত্রপাতি স্থাপন করে রুগ্ন শিল্প-কারখানার উৎপাদন ক্ষমতা বাড়িয়ে এগুলোকে লাভজনক করতে হবে।

শিল্প প্রতিমন্ত্রী এসময় সরকারি শিল্প-কারখানার জমি যাতে বেহাত না হয়ে যায় সে বিষয়ে সতর্ক থাকার আহবান জানিয়ে বলেন, এসকল জমিকে উৎপাদন কাজে ব্যাবহারের প্রকল্প গ্রহণ করতে হবে।

শিল্প সচিব বলেন, সরকারি শিল্প-কারখানাসমূহে লোকসানের পরিমাণ কমিয়ে এনে লাভজনক করতে এসকল প্রতিষ্ঠানকে বার্ষিক কর্মসম্পাদন চুক্তির আওতায় আনা হবে। প্রতিবেশি দেশ ভারত এই কৌশল কাজে লাগিয়ে অর্থনীতিতে সরকারি শিল্প-কারখানার ভূমিকাকে শক্তিশালী করতে সক্ষম হয়েছে।

তিনি বলেন, যেসকল প্রকল্প পরিচালক প্রকল্প এলাকায় অবস্থান করবেন না, তাদের বিরুদ্ধে সরকারি কর্মচারী চাকনি বিধিমালা অনুযায়ী কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

সভায় জানানো হয়, বাস্তবায়নাধীন ঘোড়াশাল পলাশ ইউরিয়া ফার্টিলাইজারের মূল নির্মাণ কাজের জন্য এ বছর জুলাইয়ে প্রকল্প এলাকা ঠিকাদার প্রতিষ্ঠানকে বুঝিয়ে দেওয়া হবে।

এছাড়াও চামড়া শিল্প নগরীর রাস্তা ও ড্রেনের কাজের জটিলতা নিরসন করে প্রজেক্ট ডকুমেন্টের স্পেসিফিকেশন অনুযায়ী কাজ বাস্তবায়ন করার নির্দেশনা প্রদান করা হয়।

এদিকে ঢাকা ও ঢাকার বাইরে ভেজালবিরোধী অভিযান আরও জোরদার করতে বিএসটিআইয়ের কার্যক্রম আরও শক্তিশালী করতে প্রকল্প গ্রহণ করার জন্য এ প্রতিষ্ঠানকে নির্দেশনা প্রদান করা হয়।

এছাড়া, যেসকল প্রকল্পের ২০১৯-২০ অর্থবছরের কর্মপরিকল্পনা ও ক্রয় পরিকল্পনা এখনও মন্ত্রনালয়ে প্রেরণ করা হয়নি, সেগুলো অতি দ্রুত মন্ত্রনালয়ে প্রেরণের জন্য এ সভা থেকে তাগাদা দেওয়া হয়।

সভায় সভাপতিত্ব করেন শিল্প সচিব মোঃ আবদুল হালিম। সভায় উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রনালয়, এর আওতাধীন কর্পোরেশন ও অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};