ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
153
এবার সর্বোচ্চ সংখ্যক এমপিওভুক্তি: শিক্ষামন্ত্রী
Published : Wednesday, 12 June, 2019 at 12:00 AM
এবার সর্বোচ্চ সংখ্যক শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার ঘোষণা দিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।
অর্থনৈতিক অগ্রগতির কারণে বাংলাদেশের সক্ষমতা বাড়ার কারণেই এই পদক্ষেপ নেওয়া সম্ভব হবে বলে জানিয়েছেন তিনি।
বাংলাদেশের বেসরকারি উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ও কলেজগুলোর শিক্ষকরা এমপিওভুক্তির দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। সরকার নিয়মিত বিরতিতে এমপিওভুক্তিও করলেও তা আন্দোলনকারীদের প্রত্যাশা পূরণ করতে পারেনি।
দীপু মনি মঙ্গলবার জাতীয় সংসদে এক প্রশ্নের জবাবে বলেন, “দেশ এখন অর্থনৈতিকভাবে ব্যাপকভাবে এগিয়ে গেছে। কাজেই আমাদের আর্থিক সামর্থ্যও আগের তুলনায় অনেক বেশি।
“এ কারণে এবার আগের তুলনায় অনেক বেশি সংখ্যক শিক্ষা প্রতিষ্ঠানকে আমরা এমপিওভুক্ত করতে পারব বলে আশা করছি। প্রত্যেক সংসদ সদস্যদের এলাকার মধ্যে যেসব শিক্ষা প্রতিষ্ঠান ভালো পারফর্ম করছে, সেগুলো অবশ্যই এমপিওভুক্তির সুযোগ পাবে।”
সরকারি দলের সংসদ সদস্য গোলাম খন্দকার প্রিন্সের এমপিও বিষয়ে একটি সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন।
এর আগে সম্পূরক প্রশ্নে প্রিন্স সরকারের নীতিমালার পরিবর্তন করে স্থানীয় সংসদ সদস্যের সুপারিশের আলোকে এমপিভুক্তির দাবি জানালে মন্ত্রী তা নাকচ করে দেন।
ওই প্রশ্নের জবাব দিতে গিয়ে শিক্ষামন্ত্রী বলেন, “আমরা অতীতে দেখেছি দলীয় বিবেচনাকে কিভাবে অপব্যবহার করে যোগ্যতাকে ছুড়ে ফেলে দেওয়া হয়েছে। মান ও গুণের প্রতি কোনো গুরুত্ব দেওয়া হয়নি। ন্যক্কারজনকভাবে সকল ক্ষেত্রে দলীয়করণকে গুরুত্ব দেয়া হয়েছে। কিন্তু শেখ হাসিনার সরকার জনগণের অধিকারের বিষয়ে সচেতন। আমরা যোগ্যাতাকেই মাপকাঠি হিসেবে ধরছি।”
নতুন এমপিওভুক্তির প্রসঙ্গে তিনি বলেন, “দুর্গম অঞ্চল, ক্ষুদ্র নৃগোষ্ঠী, প্রতিবন্ধীদের শিক্ষা ও নারী শিক্ষাসহ কিছু বিশেষ ক্ষেত্র ছাড়া অন্য কোনো ক্ষেত্রে শৈথিল্য দেখানোর সুযোগ ২০১৮ সালের এমপিও নীতিমালায় নেই। আর নীতিমালার বাইরে গিয়ে কিছু করার সুযোগ মনে হয় না সরকারের মন্ত্রী হিসেবে আমার আছে। নীতিমালার মধ্য থেকে আমরা সর্বোচ্চ সংখ্যক প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করতে পারব বলে আশা করছি।”
শর্ত পূরণে ব্যর্থ হলে যেসব প্রতিষ্ঠানকে যোগ্যতা অর্জন সাপেক্ষে পরবর্তীতে এমপিওভুক্তির আশ্বাস দিয়ে মন্ত্রী ওই সব প্রতিষ্ঠানকে সহযোগিতা করতে স্থানীয় সংসদ সদস্যদের অনুরোধ করেন।







© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};