ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
654
‘ইলিশের উৎপাদন সাড়ে ৫ লাখ টন ছাড়িয়ে যাবে’
Published : Wednesday, 19 June, 2019 at 1:53 PM
‘ইলিশের উৎপাদন সাড়ে ৫ লাখ টন ছাড়িয়ে যাবে’ মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু আশাবাদ ব্যক্ত করে বলেছেন, আগামী ৫ বছরে ইলিশের মোট উৎপাদন বেড়ে প্রায় ৫ লাখ ৫০ হাজার টন ছাড়িয়ে যেতে পারে।

মঙ্গলবার (১৮ জুন) জাতীয় সংসদে প্রশ্নোত্তরে এমন আশার কথা শোনান তিনি।

চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম আদুল লতিফের প্রশ্নের জবাবে তিনি জানান, ইলিশ সম্পদ উন্নয়নে সরকারের নানামুখী সমন্বিত কার্যক্রম বাস্তবায়নে ইলিশ উৎপাদন ক্রমান্বয়ে বেড়েই চলছে।

তিনি জানান, ২০০৮-০৯ অর্থবছরে যেখানে ইলিশের উৎপাদন ছিল ২ লাখ ৯৯ হাজার টন, সেখানে ২০১৭-১৮ অর্থবছরে তা বেড়ে ৫ লাখ ১৭ হাজার টনে উন্নীত হয়েছে। এতে জাটকা আজ নিম্ন মেঘনা থেকে পদ্মা, যমুনা, বহ্মপুত্র, সুরমায় বিস্তৃতি লাভ করেছে।

প্রতিমন্ত্রী জানান, জাটকার প্রাচুর্য ২০০৭-০৮ সালের তুলনায় ২০১৫ সালে প্রায় ৩৯ শতাংশ বেড়েছে। ২০১৭-১৮ সালে ২২ দিন মা-ইলিশ রক্ষায় ৪৭.৭৪ ভাগ মা-ইলিশ ডিম ছাড়ার সুযোগ পেয়েছে।

পরিসংখ্যান তুলে ধরে প্রতিমন্ত্রী জানান, ২০০২-০৩ সালে ইলিশ আহরণের পরিমাণ ছিল ১ লাখ ৯৯ হাজার ৩২ টন। ২০০২-০৩ সালের তুলনায় ২০১২-১৩, ২০১৩-১৪, ২০১৪-১৫, ২০১৫-১৬, ২০১৬-১৭ ও ২০১৭-১৮ সালে বিভিন্ন ব্যবস্থাপনা কৌশল বাস্তবায়নের ফলে ইলিশের উৎপাদন বেড়ে যথাক্রমে ৩ লাখ ৫১ হাজার টন (৫৯.৫৫ ভাগ), ৩ লাখ ৮৫ হাজার টন (৭৫ভাগ), ৩ লাখ ৮৭ হাজার টন (৭৫.৪৮ ভাগ), ৩ লাখ ৯৫ হাজার টন (৭৯.৫৫ ভাগ), ৪ লাখ ৯৬ হাজার টন (১২৫.০৪ ভাগ ) এবং ৫ লাখ ১৭ হাজার টনে দাঁড়ায়। অর্থাৎ ইলিশের উৎপাদন প্রায় দ্বিগুণের বেশি বৃদ্ধি পেয়েছে।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};