ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
289
তিন দশক পর সিনেটে ছাত্র প্রতিনিধি
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৮১০ কোটি ৪২ লাখ টাকার বাজেট ঘোষণা
Published : Thursday, 27 June, 2019 at 1:31 PM
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৮১০ কোটি ৪২ লাখ টাকার বাজেট ঘোষণা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ অর্থবছরের কার্যক্রম পরিচালনায় ৮১০ কোটি ৪২ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। প্রায় তিন দশক পরে ছাত্র প্রতিনিধিদের উপস্থিতিতে পূর্ণাঙ্গ সিনেটে এই বাজেট ঘোষণা করা হয়।

বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স কমিটি ও সিন্ডিকেটে অনুমোদনের পর বুধবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সিনেট অধিবেশনে এই বাজেট পাশ হয়।

বাজেট পেশ করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক কামাল উদ্দীন। এছাড়াও অধিবেশনে সিনেট চেয়ারম্যান ও উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এনামউজজামান ও সিনেট সদস্যরা উপস্থিত ছিলেন।

নতুন অর্থবছরে ঢাবির বাজেটের আকার ৯.৩৫ শতাংশ বাড়লেও (৬৯ কোটি ২৯ লাখ) বাড়লেও গবেষণায় বরাদ্দ কমছে ২.৮৪ শতাংশ। গবেষণা খাতে এ বছর বরাদ্দ রাখা হয়েছে ১৬ কোটি ৮৬ লাখ টাকা। যা মোট বাজেটের ২.১ শতাংশ। বাজেটে বেতন ও ভাতাদি খাতে বরাদ্দ রাখা হয়েছে মোট বাজেটের ৫৫.৮২ শতাংশ, পণ্য ও সেবা বাবদ ব্যয় রাখা হয়েছে বাজেটের ২১.১৯ শতাংশ, বিশেষ অনুদান খাতে ১.৩১ শতাংশ, অন্যান্য অনুদান খাতে ২১.৬৮ শতাংশ বরাদ্দ রাখা হয়েছে।

আগের বছরগুলোতে গবেষণা খাতে আলাদা করে বরাদ্দ করা হলেও এবছর পণ্য ও সেবা খাতে এবং অন্যান্য অনুদান খাতের আওতায় এনে গবেষণার জন্য মোট ব্যয়ের ৫.০৪ শতাংশ বরাদ্দ দেখানো হয়েছে। তবে পণ্য ও সেবাখাত বাদ দিয়ে শুধু গবেষণার জন্য বরাদ্দ রাখা হয়েছে ১৬ কোটি ৮৬ লাখ টাকা। যা মোট বাজেটের ২.১ শতাংশ।

বাজেটে আয়ের উৎস হিসেবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অনুদান ও নিজস্ব আয় ধরা হয়েছে। এ বছর ৮১০ কোটি ৪২ লাখ টাকা বাজেটের মধ্যে ইউজিসি থেকে বরাদ্দ দেওয়া হয়েছে ৬৯৪ কোটি ৬৫ লাখ টাকা। আর বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় থেকে ৬৬ কোটি টাকা ধরা হয়েছে। বাজেট বাস্তবায়নে ঘাটতি ধরা হয়েছে ৪৫ কোটি ৭৭ লাখ টাকা।

ডাকসু নির্বাচন হওয়ায় দীর্ঘ ২৬ বছর পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দাবি দাওয়া তুলে ধরতে পাঁচজন ছাত্র প্রতিনিধি সিনেটে উপস্থিত ছিলেন। পাঁচ ছাত্র প্রতিনিধি হলেন, ডাকসুর ভিপি নুরুল হক নূর, জিএস গোলাম রাব্বানী, ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস ও ডাকসুর সদস্য তিলোত্তমা শিকদার। এর আগে সর্বশেষ ১৯৯৩ সালে সিনেটে ছাত্র প্রতিনিধি ছিলেন।






© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};