ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
386
কুমিল্লায় ব্রিটিশ আমলের রেলসেতুর সংস্কার নেই দীর্ঘ দিন
ঝুকিপূর্ণ সেতু ২টি দিয়ে পারাপারের সময় বিকট শব্দে আতঙ্ক থাকেন যাত্রীরা---
Published : Friday, 28 June, 2019 at 12:00 AM, Update: 28.06.2019 2:18:05 AM
কুমিল্লায় ব্রিটিশ আমলের রেলসেতুর সংস্কার নেই দীর্ঘ দিনহুমায়ূন কবির জীবন ||
কুমিল্লার গোমতী নদীর উপর নির্মিত বানাসুয়া রেলসেতু এবং লালমাই বিজয়পুর রেল সেতু দীর্ঘদিন ধরে সংস্কার নেই, রেলিংয়ে মরিচা, পাটাতনের কাঠগুলো ক্ষয়ে গেছে। দুটি রেলসেতুই ঝুঁকিতে আছে বলে যাত্রী ও এলাকাবাসী জানিয়েছেন। এ সেতুর উপর দিয়ে প্রতিদিনই ৩৮টি ট্রেন আসা-যাওয়া করে। সেতু দুটি দ্রুত সংস্কারের জন্য কর্তৃপক্ষের কাছে দাবি করেছেন  যাত্রীরা।
সরেজমিনে গিয়ে দেখা যায়, কুমিল্লার গোমতী নদীর উপর নির্মিত বানাসুয়া রেলসেতু এবং লালমাই বিজয়পুর রেল সেতু  ব্রিটিশ আমলে নির্মিত। কিন্তু দীর্ঘদিন ধরে সংস্কার নেই, ব্রীজের অনেক জায়গায় নাট বল্টু নেই। অনেক জায়গায় স্লীপার ক্ষয়ে গেছে। সেতুটির রেলিং ও বিভিন্ন জায়গার লোহায় মরিচা ধরেছে এবং পিলারের বেশকিছু জায়গায় ভাংগা চুড়া দেখা গেছে। প্রতিদিনই ৩৮ টি ট্রেন আসা-যাওয়া করে এই সেতু দুটির উপর দিয়ে। ঢাকা থেকে আখাউড়া ও কুমিল্লা হয়ে চট্টগ্রাম এবং চট্টগ্রাম থেকে কুমিল্লা ও আখাউড়া হয়ে সিলেটে চলাচল করে ট্রেনগুলো।  রেল সেতু দুটির উপরদিয়ে ট্রেন পারাপারের সময় বিকট শব্দে যাত্রিরা আতঙ্কে থাকেন। সেতু দুটির পাটাতনের কাঠগুলো ক্ষয়ে গেছে ও অনেক স্লিপারে কিপ ও নাট নেই দেখা যায়। সম্প্রতি কুলাউড়ায় ঘটে যাওয়া ভয়াবহ দুর্ঘটনার মত যাতে কোন দুর্ঘটনা না ঘটে তার জন্য পূর্বেই সতর্ক থাকার দাবি জানিয়েছেন যাত্রীরা।
 রেল ভ্রমণ যাত্রী মোস্তফা মিয়া জানান, যখনই সেতুর উপর দিয়ে যাই তখনই বিকট শব্দ হয়। এটির অনেক জায়গায় সমস্যা রয়েছে। সংস্কার করা প্রয়োজন। ঝুকি নিয়ে চলাচল করা কারো জন্য কাম্য নয়। আমরা চাই ব্রিটিশ আমলে নির্মিত এই সেতুগুলো পুনরায় সংস্কার করা হোক। যে কোলাউড়ার মত দুর্ঘটনায় না পড়তে হয়।
রেলভ্রমণকারী আরেক যাত্রী অমিত মজুমদার বলেন, যাত্রীদের কাছে আরামদায়ক হল রেলভ্রমণ। রেলভ্রমণ যদি এখন নিরাপদ না হয় তাহলে আমরা কিভাবে যাতায়াত করবো। সেতু যদি ঝুকিপূর্ণ থাকে তাহলে অবশ্যই কর্তৃপক্ষ সংস্কারের উদ্যোগ নিয়ে সাধারণ যাত্রীকে আতঙ্ক থেকে মুক্তি দিবেন। সেতুগুলোর অনেক জায়গায় ঝুকিপূর্ণ রয়েছে।
ব্রিটিশ আমলের এই দুটি সেতু যে সকল স্থানে সংস্কারের প্রয়োজন সেগুলো দায়িত্বরত কর্তৃপক্ষ যেনো দ্রুত সংস্কারের জন্য উদ্যোগ নেয় দাবি করেছেন এলাকাবাসী ।






© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};