ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
280
রাবি অধ্যাপকের সাফল্য
সজনে পাতার গুঁড়া থেকে পুষ্টি পাবে মানবশরীর
Published : Saturday, 29 June, 2019 at 3:37 PM

সজনে পাতার গুঁড়া থেকে পুষ্টি পাবে মানবশরীরপুষ্টিকর সবজি হিসেবে সজনের খ্যাতি বিশ্বজোড়া। আমাদের দেশেও সজনের বহুবিধ ব্যবহার লক্ষ্য করা যায়। এ গাছের বাকল, পাতা ও ফল নানা রোগের ওষুধ হিসেবে কাজে লাগে। কিন্তু এর পাতাতে নানাবিধ পুষ্টিগুণ থাকলেও তা আমাদের অজানা। ফলে সেদিকে আমাদের ভ্রুক্ষেপ নেই। এমন পুষ্টিগুণের জন্য বিশ্বব্যাপী গাছটি মিরাকল-ট্রি হিসেবে পরিচিত।

দেশে সজনে গাছের প্রাচুর্য থাকলেও আমরা এর উপকারিতা ঠিকভাবে গ্রহণ করতে পারছি না। এসব বিষয় বিবেচনায় নিয়ে কাজ শুরু করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মনজুর হোসেন। দীর্ঘদিন গবেষণার পর তিনি সজনে গাছের পাতা প্রক্রিয়া করে এক ধরনের গুঁড়া তৈরিতে সক্ষম হন।

তার উদ্ভাবিত এ পাউডারটি পরীক্ষা-নিরীক্ষায় দেখা গেছে, প্রতিদিন ৩-৫ গ্রাম বা এক চা চামচ পরিমাণ গুঁড়া পানির এক গ্লাস পানির সঙ্গে মিশিয়ে খেলেই পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ‘এ’ ও ‘সি’সহ বিভিন্ন পুষ্টিগুণ পাবে মানবশরীর।

.অধ্যাপক মনজুর হোসেন সজনে গাছ নিয়ে গবেষণা করছেন জানতে পারেন জাপানি গবেষক কিনজি টিসুজি তার সঙ্গে যোগাযোগ করেন। তাদের যৌথ উদ্যোগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বদ্ধভূমি সংলগ্ন এলাকায় ১ হেক্টর জমিতে ৫ হাজার সজনে গাছের চারা এবং গাছটির দেড় হাজার ডাল রোপণ করেন। তাই প্রতিবছরই আগের বছরের তুলনায় দ্বিগুণ পরিমাণ চারা ও গাছের ডাল বিভিন্ন জমিতে রোপণের পরিকল্পনা রয়েছে তাদের। রোপিত এ চারাগুলো থেকে যে পরিমাণ পাউডার উৎপন্ন হবে তার পুরোটাই জাপানের জন্য কিনে নিয়ে যাবেন কিনজি টিসুজি।

অধ্যাপক মনজুর হোসেন বলেন, সজনে গাছকে এর পুষ্টিগুণের জন্য বিশ্বব্যাপী মিরাকল ট্রি হিসেবেই ডাকা হয়। বাংলাদেশে পুষ্টিহীনতা, বাতরোগ, উচ্চরক্ত চাপ বড় সমস্যা। এসব রোগ প্রতিরোধের পাশাপাশি শিশুদের মেধা বিকাশে, ক্ষয়জনিত রোগ প্রতিরোধে গাছটির পাতা খুব উপকারী।

তিনি আরও বলেন, যেহেতু সজনে পাতায় অনেক পুষ্টি ও নানা রোগের উপকারিতা রয়েছে সেটিকে মানুষের কাছে সহজলভ্য করার লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। বিশ্বব্যাপী এ পাউডারের ব্যবহার সমাদৃত করাই আমাদের উদ্দেশ্য।

অধ্যাপক মনজুর হোসেন বলেন, সজনে পাতার এই পাউডার শিশু খাদ্যে ফুড এডেটিভ হিসেবে ব্যবহার করলে শিশুর পুষ্টি সমস্যার সমাধান হতে পারে। এছাড়া মায়েরাও এই পাতা খেতে পারে। হার্ট ডিজিস, ডায়াবেটিস, রক্তচাপ, অ্যালঝেইমারসহ বিভিন্ন রোগ প্রতিরোধের পাশাপাশি শিশুদের মেধা বিকাশে, ক্ষয়জনিত রোগ প্রতিরোধে গাছটির পাতা খুব উপকারী।

তিনি আরও বলেন, সজনে পাতা সহজ লভ্য এবং এটির ব্যবহারও সহজ। কিন্তু এর উপকার অনেক। পুষ্টি সমস্যা সমাধানে সরকারের সজনে পাতার প্রচার করা উচিৎ। এর পুষ্টিগুণ ও ব্যবহার নিয়ে ক্যাম্পেইন চালানো উচিৎ।

বিজ্ঞানীরা আমিষের অনুপাত বিবেচনায় সজনের গাছকেই পৃথিবীর সেরা গাছ হিসেবে শনাক্ত করেছেন।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};