ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
264
সেমির স্বপ্ন বাঁচাতে মাঠে নামছে বাংলাদেশ
Published : Tuesday, 2 July, 2019 at 1:38 PM
সেমির স্বপ্ন বাঁচাতে মাঠে নামছে বাংলাদেশ চলতি বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে মঙ্গলবার (০২ জুলাই) শক্তিশালী ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। সেমিফাইনালে খেলার স্বপ্ন বাঁচাতে এ ম্যাচে জয়ের পরিকল্পনা নিয়েই লড়াইয়ে মাঠে নামবে মাশরাফি বাহিনী।

বার্মিংহামের এজবাস্টনে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় ম্যাচটি শুরু হবে। সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি, মাছরাঙা চ্যানেল ও বিটিভি।

বাংলাদেশ-ভারত ম্যাচ মানেই তো স্নায়ুক্ষয়ী এক লড়াই, সেটা যেমন মাঠে, তেমন মাঠের বাইরে। সংবাদমাধ্যম থেকে শুরু করে সামাজিক যোগাযোগমাধ্যম সর্বত্রই যুদ্ধ যুদ্ধ ভাব। মাঠে মাশরাফি-কোহলিরা লড়বেন নিজেদের সেরাটা দিয়ে। আর গ্যালারি-ফেসবুক-টুইটারে চলে দুই দেশের সমর্থকদের বাকযুদ্ধ। ঠিক যেমনটি দেখা যেত আজ থেকে প্রায় এক দশক আগে ভারত-পাকিস্তানের ম্যাচে।

গ্রুপ পর্বে এখন পর্যন্ত মাত্র একটি ম্যাচে হেরেছে কোহলির দল। পয়েন্ট টেবিলে আছে দুই নম্বরে। আর বাংলাদেশ সাত ম্যাচে পেয়েছে ৭ পয়েন্ট।

এবারের বিশ্বকাপে ভারতের উড়ন্ত সূচনা, অন্যদিকে সেমির টিকিট কাটতে কঠিন সমীকরণে হাঁটতে হচ্ছে বাংলাদেশকে। বিশ্বকাপে খেলা সাত ম্যাচের পাঁচটিতেই জিতেছে ভারত, একটিতে হার আর এক ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত। অন্যদিকে ভারতের সমান সাত ম্যাচ খেলে টাইগারদের তিন জয়ের বিপরীতে তিন পরাজয় আর একটি পরিত্যক্ত।

বিশ্বকাপে সমীকরণ যা দাঁড়িয়েছে তাতে মাশরাফিরা হেরে গেলে আদতেই ক্ষতি। ওদিকে কোহলিরাও খুব একটা স্বস্তি নিয়ে খেলতে নামতে পারবে না। গতকাল ইংল্যান্ডের কাছে হেরে শেষ চারের পথ নিশ্চিত করতে পারেনি ভারত। বাংলাদেশের কাছে হেরে গেলে শ্রীলঙ্কার বিপক্ষে শেষ ম্যাচটি হয়ে উঠবে বাঁচা-মরার। ফলে ভারতও চাইবে শেষ-চার নিশ্চিত করতে।

আইসিসির প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থার উন্নতি হয়েছে। আট থেকে উঠে এসেছে সাতে। আর রেটিং পয়েন্টও বেড়ে দাঁড়িয়েছে ৯২ তে। তবে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ভারত ১২৩ রেটিং পয়েন্ট নিয়ে আছে শীর্ষে। স্বাগতিক ইংল্যান্ডকে হটিয়ে বিশ্বকাপ চলাকালীন সময়েই শীর্ষে উঠে এসেছে কোহলিরা।

বিশ্বকাপে মুখোমুখি দুই দল: মোট ম্যাচ: ০৩টি, বাংলাদেশ জয়ী: ০১টি, ভারত জয়ী: ০২টি, পরিত্যক্ত: ০টি, ড্র: ০টি।

মুখোমুখি দুই দল মোট ম্যাচ: ৩৫টি, বাংলাদেশ জয়ী: ০৫টি, ভারত জয়ী: ২৯টি। ড্র: ০টি ম্যাচ পরিত্যক্ত: ১টি।

বিশ্বকাপে বাংলাদেশ স্কোয়াড

মাশরাফি বিন মোর্ত্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, লিটন কুমার দাস, সৌম্য সরকার, রুবেল হোসেন, মেহেদি হাসান মিরাজ, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিঠুন, আবু জায়েদ রাহি, সাব্বির রহমান।

বিশ্বকাপে ভারতীয় স্কোয়াড

বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহঅধিনায়ক), রিশব পান্ত, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), দীনেশ কার্তিক, লোকেশ রাহুল, কেদার যাদব, হার্দিক পান্ডিয়া, জাসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ শামি, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব ও যুভেন্দ্র চাহাল।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};