ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
275
ট্রেন দুর্ঘটনা, তিনদিনের তদন্ত নয় দিনেও খবর নেই
Published : Tuesday, 2 July, 2019 at 2:14 PM
ট্রেন দুর্ঘটনা, তিনদিনের তদন্ত নয় দিনেও খবর নেইকুলাউড়ার বরমচাল এলাকায় ঢাকাগামী উপবন ট্রেন দুর্ঘটনার নয় দিন পার হয়েছে। দুর্ঘটনাস্থলেই নিহত হন ৪জন। আহত হয়েছে দুই শতাধিক যাত্রী।

ওই ঘটনার সু-স্পষ্ট কারণ জানিয়ে তিন দিনের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দেওয়ার কথা থাকলেও নয় দিনেও খবর নেই সেই তদন্ত কমিটির রিপোর্টের। দুটি তদন্ত কমিটির মধ্যে একটিরও তদন্ত রিপোর্ট জমা হয়নি বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় এলাকাবাসী।

রেলওয়ে সূত্রে জানা যায়, ঘটনার পরের দিন ২৪ জুন পৃথক দুটি তদন্ত কমিটি গঠনের ঘোষণা দেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোফাজ্জেল হোসেন। এ দুই তদন্ত কমিটিকে ঘটনার দিন হতে (২৩ জুন) তিন কার্যদিবসের মধ্যে (২৬ জুন) তদন্ত রিপোর্ট জমা দিতে নির্দেশনা দেয়া হয়। কিন্তু নয় দিনেও তদন্ত কমিটির অগ্রগতি সর্ম্পকে বিস্তার জানা যায়নি। মুখ খুলছেন না তদন্ত কমিটির কর্মকর্তারা।

এদিকে গত ২৯ জুন শনিবার বিকেলে আ লিক পর্যায়ে তদন্ত কমিটির প্রধান বাংলাদেশ রেলওয়ে পূর্বা লের প্রধান যান্ত্রিক প্রকৌশলী মিজানুর রহমানের নেতৃত্বে একটি টিম ঘটনাস্থল পরিদর্শন করে দুর্ঘটনা কবলিত বগি, রেল লাইন, রেলসেতু, ক্ষতিগ্রস্ত স্লিপার, ফিশপ্লেট পরীক্ষা-নিরীক্ষা করেন।

পৃথক দুটি তদন্ত কমিটির একটি আ লিক প্রধান পর্যায়ের তদন্ত কমিটিতে রেলওয়ে পূর্বা লের প্রধান যান্ত্রিক প্রকৌশলী মিজানুর রহমানকে প্রধান করে চিফ ইঞ্জিনিয়ার (পূর্ব) আব্দুল জলিল, চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট (সিওপিএস) সুজিত কুমার, চিফ সিগনাল অ্যান্ড টেলিকম অফিসার (পূর্ব) ময়নুল ইসলামকে রাখা হয়েছে।

আর বিভাগীয় কর্মকর্তা পর্যায়ের কমিটিতে আহবায়ক করা হয় কমলাপুর স্টেশনের ডিটিও ময়নুল ইসলামকে। এ কমিটির অন্য সদস্যরা হলেন- ডিএমই (পূর্ব) চট্টগ্রাম এর শাহ সুফী নূর মোহাম্মদ, কমলাপুরের ডিএমও ডা. আব্দুল আহাদ, ডিএসটিই আবু হেনা মোস্তফা আলম ও ডিইএন ঢাকা-২ আহসান জাবির।

এ ব্যাপারে তদন্ত কমিটির প্রধান, বাংলাদেশ রেলওয়ে পূর্বা লের প্রধান যান্ত্রিক প্রকৌশলী মিজানুর রহমানের সাথে শত চেষ্টার পর কথা বলা সম্ভব হয়। তিনি বলেন, রেলওয়ের দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে তদন্ত কমিটি কাজ করে যাচ্ছে। আগামী ৩/৪ দিনের মধ্যে রিপোর্ট রেলওয়ের মহাপরিচালকের কাছে জমা দেওয়া হবে। তবে কি কারণে দুর্ঘটনা ঘটেছে তা বলতে অপারগতা প্রকাশ করেন এ কর্মকর্তা। তিনি বলেন, উপর থেকে নিষেধাজ্ঞা আছে, এখন আর বেশি কিছু বলা যাবেনা।

তদন্ত কমিটির অগ্রগতি সর্ম্পকে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন জানান- ‘শিগগিরই রিপোর্ট পাওয়া কথা।’





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};