ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
604
মৃত্যুর ১১ বছর পর কেন এত আলোচনায় জে. ম্যানেকশ
Published : Wednesday, 3 July, 2019 at 1:33 PM
মৃত্যুর ১১ বছর পর কেন এত আলোচনায় জে. ম্যানেকশ ১৯৭১ সালে ভারতীয় সেনা-প্রধান জেনারেল স্যাম ম্যানেকশকে নিয়ে বলিউডে ছবি তৈরির ঘোষণার পরপরই তার সম্পর্কে সোশ্যাল মিডিয়ায় ব্যাপক খোঁজখবর, আলোচনা শুরু হয়েছে। খবর: বিবিসি বাংলা।

জেনারেল ম্যানেকশ সম্ভবত ভারতের সবচেয়ে খ্যাতিমান সেনা কর্মকর্তা। ভারতে একমাত্র তিনিই ফিল্ড মার্শাল র‍্যাঙ্ক পেয়েছিলেন। যুদ্ধের নায়ক হিসাবে ভারতে তার সুনাম প্রবাদপ্রতিম।

১৯৭১ সালে পাকিস্তানের সাথে যে যুদ্ধে বাংলাদেশ সৃষ্টি হয়েছিল, সে সময় ভারতের সেনাপ্রধান ছিলেন তিনি। মৃত্যুর ১১ বছর পর তাকে নিয়ে চলচ্চিত্র তৈরির ঘোষণা দিয়েছে বলিউড। জে ম্যানেকশ'র চরিত্রে অভিনয় করছেন অভিনেতা ভিকি কৌশল।

একটি পোস্টারও প্রকাশ করা হয়েছে, এবং তার পরপরই ভিকি কৌশলের সাথে জেনারেল ম্যানেকশ'র চেহারার মিল নিয়ে সোশ্যাল মিডিয়ায় শুরু হয়ে গেছে আলোচনা।

চলচ্চিত্রকার মেঘনা গুলজার বার্তা সংস্থা পিটিআইকে বলেছেন, সিনেমাটি জেনারেল ম্যানেকশ'র জীবনের ওপর ভিত্তি করে হলেও এটি ঠিক তার জীবনী নয়।

কে ছিলেন জে. ম্যানেকশ?

১৯১৪ সালে ব্রিটিশ শাসিত ভারতে একটি পার্সি পরিবারে জন্ম হয়েছিল স্যাম ম্যানেকশ'র। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্রিটিশ-ভারতীয় সেনাবাহিনীতে ঢোকেন তিনি।

৪০ বছরের সামরিক পেশাজীবনে তিনি পাঁচটি যুদ্ধে অংশ নিয়েছেন। সেনাবাহিনীতে তিনি পরিচিত ছিলেন স্যাম বাহাদুর হিসাবে।

বিশেষ করে ১৯৭১ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের সময় তার নেতৃত্ব, দ্রুত সিদ্ধান্ত তাকে বিশেষ খ্যাতি এনে দেয়।

ভারতের সাবেক জেনারেল ভি কে সিং টুইটারে লিখেছেন, "ফিল্ড মার্শাল স্যাম ম্যানেকশ'র অধীনে কাজ করা আমার জন্য ছিল দারুণ সম্মানের। আমার কাছে তিনি ছিলেন একজন অদম্য সাহসী এবং অনুপ্রেরণা-দায়ক নেতা।"

জেনারেল ম্যানেকশ ভারতের শীর্ষ দুই খেতাব - পদ্ম বিভূষণ এবং পদ্ম ভূষণ - পাওয়ার বিরল সম্মানের অধিকারী।

চলচ্চিত্রটির প্রয়োজক রনি স্ক্রুওয়ালা সাংবাদিকদের বলেছেন, "সর্বকালের একজন সেরা সৈন্য হিসাবে ইতিহাসে স্যাম ম্যানেকশ'র নাম খোদাই করা থাকবে।"





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};