ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
415
শচীনকে ছুঁয়ে ফেললেন সাকিব
Published : Saturday, 6 July, 2019 at 2:13 PM
শচীনকে ছুঁয়ে ফেললেন সাকিব ক্রিকেট ঈশ্বর বলা হয় শচীন টেন্ডুলকারকে। ক্রিকেটে তার সাথে তুলনা চলে না কারো। তার আগে রয়েছেন শুধুমাত্র স্যার ডন ব্রাডম্যান। শচীনের রেকর্ডগুলো এতই উঁচুতে যে তা ছুঁতে হলে যে কাউকে পারি দিতে হবে অনেক পথ।

এমনই একটি রেকর্ড হলো, এক বিশ্বকাপে সাতটি পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস আছে শচীন টেন্ডুলকারের। সেই রেকর্ডে ভাগ বসিয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান। তবে টেন্ডুলকারের চেয়ে সাকিব ম্যাচ কম খেলেছেন তিনটি।

এবারের বিশ্বকাপে সাকিব মাঠে নামা মানেই রেকর্ড বইয়ে আমূল পরিবর্তন। ব্যক্তিগতভাবে কতগুলো রেকর্ড হচ্ছে, সে হিসাব প্রতি ম্যাচেই রাখতে হচ্ছে। আজ পাকিস্তানের বিপক্ষে ফিফটি করে বিশ্ব ক্রিকেটের কিংবদন্তি শচীন টেন্ডুলকারের অনন্য এক রেকর্ডও ছুঁয়েছেন। এক বিশ্বকাপে সাতটি পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস আছে টেন্ডুলকারের। ২০০৩ অস্ট্রেলিয়া বিশ্বকাপ থেকে রেকর্ডটা নিজের করে রেখেছিলেন লিটল মাস্টার। ১৬ বছর পরে সে রেকর্ডে ভাগ বসালেন সাকিব।

লর্ডসে পাকিস্তানের বিপক্ষে নিয়ম রক্ষার ম্যাচে মাঠে নামে বাংলাদেশ। সেমিফাইনালের দৌড় থেকে ছিটকে পড়ায় বিশ্বকাপে এটাই বাংলাদেশের শেষ ম্যাচ। তবে ব্যক্তিগতভাবে যথারীতি নিজের পারফরম্যান্স ধরে রেখেছেন বিশ্বসেরা অলরাউন্ডার। পাকিস্তানের ৩১৫ রানের জবাবে ব্যাট হাতে যা লড়াই করার, সাকিবই দেখিয়েছেন । শাহিন আফ্রিদির বলে ক্যাচ দিয়ে ফেরার আগে ৭৭ বল খেলে রান করেছেন ৬৪। ফলে ৬০৬ রান নিয়ে বিশ্বকাপ শেষ করলেন সাকিব।

এক ক্রিকেট বিশ্বকাপে সাতটি পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলা চাট্টিখানি কথা নয়। যে কীর্তি কেবল আছে টেন্ডুলকার ও সাকিবের। তবে ম্যাচের হিসাবে তুলনামূলক বিচারে অনেক এগিয়ে আছেন বাংলাদেশের ‘সুপারম্যান’। ২০০৩ বিশ্বকাপে ১১ ম্যাচে সাতটি পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলেছিলেন টেন্ডুলকার। এর মধ্যে সেঞ্চুরি ছিল মাত্র একটি। আর সাকিবের ৭টি পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলতে ম্যাচ খেলতে হয়েছে মাত্র আটটি। সেঞ্চুরিও টেন্ডুলকারের চেয়ে একটি বেশি। তবে সাকিবের চেয়ে টেন্ডুলকারের রান বেশি। টেন্ডুলকারের মোট রান ছিল ৬৭৩ আর সাকিবের ৬০৬। তবে টেন্ডুলকারের চেয়ে সাকিব ম্যাচ কম খেলেছেন তিনটি।

আজ সাকিব শুধু টেন্ডুলকারে রেকর্ডেই ভাগ বসাননি, বিশ্বকাপে সর্বকালের সর্বোচ্চ রানের মালিকের ১০ জনের তালিকায় ঢুকে গিয়েছেন। চারটি বিশ্বকাপ খেলে সাকিবের মোট রান ১১৪৬। এতে রানের দিক দিয়ে নবম স্থানে আছেন সাকিব। তালিকায় তাঁর ওপরে আছেন শচীন টেন্ডুলকার, রিকি পন্টিং, কুমার সাঙ্গাকারা, ব্রায়ান লারারা। সাকিব আরও একটি বিশ্বকাপ খেলতেই পারেন। সেই বিশ্বকাপে এবারের মতো ফর্ম না থাকলেও বিশ্বকাপের সর্বকালের সেরা পাঁচে উঠে যাওয়ার সম্ভাবনা বেশ উজ্জ্বল থাকবে সাকিবের।







© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};