ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
80
জালিয়াতচক্রের বিরুদ্ধে কঠোর অভিযান পরিচালিত হোক
Published : Monday, 8 July, 2019 at 12:00 AM
জালিয়াতচক্রের বিরুদ্ধে কঠোর অভিযান পরিচালিত হোকশরীরের কোথাও যদি পচন ধরে আমরা সঙ্গে সঙ্গে তার প্রতিকারের চেষ্টা করি। তা না হলে সেই পচন সারা শরীরে ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকে। অদৃশ্য হলেও সমাজেরও তেমনি একটি শারীরিক কাঠামো আছে। এর কোথাও পচন ধরলে তা ক্রমেই অন্যান্য অংশে ছড়াতে থাকে। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্য যে সামাজিক পচন বা অসুস্থতা নিয়ে আমরা তাত্ক্ষণিক প্রতিকারের চেষ্টা করি না। আর সে কারণেই বাংলাদেশের সামাজিক অসুস্থতা ক্রমেই চূড়ান্ত রূপ ধারণ করছে। দুর্নীতি-অনিয়ম আজ নিয়মে পরিণত হয়েছে। দিনে-দুপুরে কুপিয়ে খুন করা হয়-কেউ এগিয়ে আসে না। শিশু থেকে বৃদ্ধ কেউ যৌন নির্যাতন থেকে রেহাই পাচ্ছে না। এ অবস্থা এক দিনে তৈরি হয়নি। এর জন্য দায়ী দীর্ঘদিনের অবহেলা। গতকাল কালের কণ্ঠে প্রকাশিত খবর থেকে জানা যায়, খোদ রাজধানীর আদালতপাড়ায় বড়সড় জালিয়াতচক্র সক্রিয়। তারা আইনজীবী সমিতির ওকালতনামা, জামিননামাসহ সরকারের কোটি কোটি টাকার কোর্ট ফি জাল করে বিক্রি করছে। প্রতারিত হচ্ছে সাধারণ মানুষ। অবশেষে ঢাকা আইনজীবী সমিতি সক্রিয় হয়ে কয়েকজনকে হাতেনাতে ধরে পুলিশে দিয়েছে।
কোর্ট ফি সরকারের রাজস্ব আয়ের একটি উৎস। শুধু ঢাকায় নয়, সারা দেশেই কোর্ট ফি জালিয়াতির ঘটনা ঘটছে। দেশের ভূমি অফিসগুলোকে মনে করা হয় একেকটি দুর্নীতির আখড়া। শুল্ক দপ্তরগুলোতে সরকার শত শত কোটি টাকা রাজস্ব হারাচ্ছে দুর্নীতির কারণে। প্রশাসনের এমন কোনো পর্যায় নেই, যেখানে দুর্নীতি মহীরুহ হয়ে ওঠেনি। পুলিশের ডিআইজি, দুদকের কর্মকর্তার বিরুদ্ধেও উঠছে দুর্নীতির অভিযোগ। নিচের কাতারের লোকজনের তো কথাই নেই। থানায় নাকি কোনো সেবাই মিলে না সেলামি ছাড়া। এমনকি মুমূর্ষু মানুষ স্বাস্থ্যসেবা নিতে গিয়েও দুর্নীতির শিকার হয়। সমাজের এই পচনের শেষ কোথায়? সরকার উন্নয়ন ও রাজস্ব ব্যয় মেটাতে জনগণের ওপর একের পর এক বোঝা চাপিয়ে যাচ্ছে। কিন্তু দুর্নীতির উৎস নির্মূলে তেমন কার্যকর পদক্ষেপ কোথায়? রাজধানীর আদালতপাড়ায়ও জালিয়াতচক্র কিভাবে দিনের পর দিন সক্রিয় থাকে? সম্প্রতি গ্যাসের দাম বাড়ানো হয়েছে। অনেক বিশেষজ্ঞই দাবি করছেন, শুধু তিতাস গ্যাস লিমিটেডের দুর্নীতি রোধ করা গেলে গ্যাসের দাম এক টাকাও বাড়ানোর প্রয়োজন হতো না। উল্টো সরকারের কোষাগারে আরো বেশি অর্থ জমা হতো।
অপরাধ বিশেষজ্ঞরা মনে করেন, দেশে অপরাধ নিয়ন্ত্রণের উদ্যোগ অত্যন্ত সীমিত। সে কারণেই অনৈতিকতা, অপরাধ, নিষ্ঠুরতার মতো ঘটনা অহরহ ঘটে চলেছে এবং ক্রমান্বয়ে বাড়ছে। আমরা চাই, ঢাকার আদালতপাড়াসহ সারা দেশে জালিয়াতচক্রের বিরুদ্ধে কঠোর অভিযান পরিচালিত হোক। অপরাধের প্রতিটি ঘটনা বিচারের মুখোমুখি করা হোক।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};