ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
264
প্রতিষ্ঠার ২৮ বছরেও গড়ে উঠেনি কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগ কার্যালয়
পালন হচ্ছে না কোন দলীয় কর্মসূচী---
Published : Tuesday, 9 July, 2019 at 12:00 AM, Update: 09.07.2019 2:30:29 AM
প্রতিষ্ঠার ২৮ বছরেও গড়ে উঠেনি কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগ কার্যালয়রণবীর ঘোষ কিংকর:
রাজনৈতিক ভাবে কুমিল্লা জেলা দুটি ভাগে বিভক্ত। সংগঠনকে গতিশীল করতে প্রায় ২৮ বছর আগে কুমিল্লা জেলার তৎকালীন ১৬টি উপজেলাকে দুই ভাগে ভাগ করে পৃথক দুইটি রাজনৈতিক জেলা গঠন করা হয়।
সাতটি উপজেলা নিয়ে কুমিল্লা উত্তর জেলা এবং আগের ৯টি এবং বর্তমান লালমাই উপজেলা সহ ১০টি উপজেলা নিয়ে কুমিল্লা দক্ষিণ জেলা।
দক্ষিণ জেলা আওয়ামীলীগের কার্যক্রম পরিচালিত হয় কুমিল্লা জেলা সদরে আর উত্তর জেলা আওয়ামীলীগের কার্যক্রম পরিচালিত হয় চান্দিনা উপজেলা সদরে।
রাজনৈতিক জেলা হিসেবে কুমিল্লা উত্তর জেলায় আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ সহ সকল অঙ্গ ও সহযোগি সংগঠনের পৃথক পৃথক কমিটি থাকলেও তাদের নেই কোন নিজস্ব কার্যালয়। ১৯৯২ সালে কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগ কার্যক্রম শুরু হলেও দীর্ঘ প্রায় ২৮ বছরে আজও গড়ে উঠেনি তাদের রাজনৈতিক কোন কার্যালয়।
উত্তর জেলা আওয়ামীলীগের কার্যক্রম শুরু হওয়ার পর থেকে প্রায় ৭-৮ বছর চান্দিনা উপজেলা আওয়ামীলীগের অস্থায়ী কার্যালয়ে সংগঠনটির কার্যক্রম পরিচালিত হয়। তাপর থেকে প্রায় ২০ বছর যাবৎ কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগ প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক মো. আলী আশরাফ এমপি’র প্রতিষ্ঠিত চান্দিনা মহিলা ডিগ্রি কলেজ মিলনায়তনই হচ্ছে তাদের একমাত্র ভরসা। ওই কলেজেই চলে তাদের রাজনৈতিক সভা-সমাবেশ।
এদিকে, কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের কার্যক্রম শুরু হওয়ার পর থেকে চার বার আওয়ামীলীগ সরকার গঠন করায় অনেক রাজনৈতিক নেতার ভাগ্যের পরিবর্তণ ঘটলেও কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগ কার্যালয় গড়ে না উঠায় ক্ষোভ প্রকাশ করেন অনেক নেতৃবৃন্দ।
নাম প্রকাশ না করা শর্তে উত্তর জেলা আওয়ামীলীগের এক প্রভাবশালী নেতা জানান- সংগঠন নামে আছে, কাজে নেই। বছরে ২-৪টি বর্ধিত সভা ছাড়া আর কোন কার্যক্রম নেই কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগ সহ অঙ্গ ও সহযোগি সংগঠনের। কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের সভা-সমাবেশে একটি ব্যানার করার নূন্যতম প্রয়োজনও বোধ করেন না কেউ। এমনকি চান্দিনা উপজেলা সদরে কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের কোন সাইন বোর্ড পর্যন্ত নেই।
দলীয় কর্মসূচীর ব্যাপারে তিনি তীব্র ক্ষোভ ঝেড়ে বলেন- আওয়ামীলীগের প্রতিষ্ঠা বার্ষিকী, জাতীয় শোক দিবস, বঙ্গবন্ধুর জন্মদিন থেকে শুরু করে দলের বা সংগঠনের কোন কর্মসূচী বাস্তবায়ন করছে না কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগ।
কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সরকারের সাথে যোগাযোগ করতে তার ব্যক্তিগত ফোনে একাধিক বার চেষ্টা করেও সংযোগ পাওয়া যায়নি।
কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগ সভাপতি আব্দুল আওয়াল সরকার জানান, আমাদের কোন কার্যালয় না থাকার পেছনে আমরা নিজেরাই দায়ী। কারণ হিসেবে উল্লেখ করে বলেন, কুমিল্লা উত্তর জেলার ৭টি উপজেলার মধ্যে ৫টি সংসদীয় আসনে ৫জন সংসদ সদস্য রয়েছেন। যারাই সংসদ সদস্য নির্বাচিত হচ্ছেন তারা সকলেই নিজের ও পরিবারের চিন্তা নিয়ে ব্যস্ত থাকেন। সংগঠনটির জন্য কারও কোন উদ্যোগ নেই। আমরা সব সময় চাই এমপিদের সাথে নিয়ে সংগঠনটি এগিয়ে নিতে কিন্তু সেখানে কারও কোন সহযোগিতা পাচ্ছি না।
উত্তর জেলা আওয়ামীলীগের কোন কর্মসূচী পালন করার বিষয়ে তিনি বলেন, আসলে প্রতিটি উপজেলাই ওইসব কর্মসূচী পালন করা হয়। কেন উত্তর জেলা আওয়ামীলীগ কর্মসূচী পালন করে না এমন প্রশ্নে তিনি বলেন, মূলত যার যার এলাকা নিয়ে ব্যস্ত থাকার কারণে জেলার কর্মসূচী পালন হয় না।
প্রসঙ্গত, কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের অধীনে রয়েছে চান্দিনা, দেবীদ্বার, মুরাদনগর, হোমনা, তিতাস, মেঘনা ও দাউদকান্দি উপজেলা এবং দক্ষিণ জেলা আওয়ামীলীগ এর অধীনে কুমিল্লা আদর্শ সদর, সদর দক্ষিণ, বুড়িচং, ব্রাহ্মণপাড়া, নাঙ্গলকোট, বরুড়া, লাকসাম, মনোহরগঞ্জ, চৌদ্দগ্রাম এবং নব গঠিত লালমাই উপজেলা।








© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};