ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
70
অবক্ষয় ও অপরাধ নিয়ন্ত্রণে ব্যবস্থা নিন
Published : Wednesday, 10 July, 2019 at 12:00 AM
অবক্ষয় ও অপরাধ নিয়ন্ত্রণে ব্যবস্থা নিনসাম্প্রতিক সময়ের অপরাধচিত্র বিশ্লেষণ করলে সামাজিক অবক্ষয়ের দিকটিই প্রকটভাবে সামনে এসে পড়ে। স্কুল-কলেজ, মাদরাসাসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের ওপর যৌন নিপীড়ন বেড়েছে। শিক্ষকদের ধর্ষক হয়ে ওঠার প্রবণতাই প্রমাণ করে সমাজের অবক্ষয় কতটা গভীর। যে শিক্ষকের প্রধানতম কাজ শিক্ষার্থীদের মধ্যে বিবেক, নৈতিকতা, দেশপ্রেমসহ মানবিক গুণাবলির বিকাশ ঘটানো, তাঁদের এমন অধঃপতন ভাবতেও কষ্ট হয়। এসব ঘটনা দেশের শিশুদের নিরাপদ পরিবেশে বেড়ে ওঠার ক্ষেত্রে বড় বাধা। যারা এ ধরনের ঘটনার শিকার হয়নি তারাও প্রতি মুহূর্তে মানসিক শঙ্কা ও উৎকণ্ঠা নিয়ে বেড়ে উঠছে। এসব ঘটনায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে অনেকে গ্রেপ্তারও হয়েছে। কিন্তু অপরাধপ্রবণতা রোধ করা সম্ভব হয়নি। ওদিকে ঢাকায় ১৬ বছরে সংঘটিত ৯৯টি খুনের সঙ্গে তিন শতাধিক কিশোর জড়িত। সহযোগী একটি দৈনিকে প্রকাশিত এই খবরে আরো বলা হয়েছে, ঢাকার বিভিন্ন এলাকায় কিশোরদের গ্যাং গড়ে উঠেছে। তারা খুন ছাড়াও ছিনতাইসহ নানা অপরাধে জড়াচ্ছে। বড়-ছোটর দ্বন্দ্বের জের ধরে ঢাকায় সব থেকে বেশি শিশু-কিশোর খুনের ঘটনা ঘটেছে। প্রকাশিত খবরে বলা হচ্ছে, নথিপত্র অনুযায়ী ৩০টি খুনের মধ্যে ১৪টিই ঘটেছে এই দ্বন্দ্বের কারণে। বিভিন্ন এলাকায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে খুন হয়েছে ছয়টি। কিশোর খুনের মামলার কাগজপত্র বলছে, খুনের শিকার বেশির ভাগ কিশোরের বয়স ১২ থেকে ১৭ বছর। কালের কণ্ঠে প্রকাশিত আরেকটি চাঞ্চল্যকর খবর হচ্ছে-১৪ বছরের সাজাপ্রাপ্ত ঝিনাইদহের কোটচাঁদপুরের বহুল আলোচিত ফেরারি আসামি ফারুক আহমেদ ওরফে হুন্ডি কাজল গোপনে দেশে এসে নিজের অর্ধকোটি টাকার জমি বিক্রি করে গেছেন। ভারতে পলাতক আলোচিত ওই আসামির দেশে এসে জমি বিক্রি করা নিয়ে বিস্ময়ের সৃষ্টি হয়েছে। গত জানুয়ারিতে জমি রেজিস্ট্রি হলেও বিষয়টি সম্প্রতি জানাজানি হয়েছে। এসব জমি রেজিস্ট্রি হয়েছে কোটচাঁদপুর রেজিস্ট্রি অফিসে। কিনেছে স্থানীয় প্রভাবশালীরা, যাদের মধ্যে গার্মেন্ট ব্যবসায়ী ও স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানও রয়েছেন। একজন দ-প্রাপ্ত ফেরারি আসামি কিভাবে জমি রেজিস্ট্রি করেন, তা নিয়ে জেলার সর্বত্র আলোচনা চলছে। পুলিশ প্রশাসনসহ সাবরেজিস্ট্রারের ভূমিকা নিয়েও প্রশ্ন উঠেছে, এটাই স্বাভাবিক।
অপরাধপ্রবণতা বেড়ে যাওয়ার ক্ষেত্রে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ভূমিকাও প্রশ্নবিদ্ধ হয়। প্রশ্ন ওঠে, তারা কি তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করছে। অপরাধীদের সঙ্গে সখ্য ও যোগসাজশ রয়েছে, এমনিতেই আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিরুদ্ধে এ রকম অভিযোগ আছে। নয়ন বন্ডদের আইনের ফাঁক গলে বেরিয়ে আসা, হুন্ডি কাজলের সম্পত্তি বিক্রির ঘটনাগুলো কি আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ভূমিকাকে প্রশ্নবিদ্ধ করে না? হুন্ডি কাজলের জমি বিক্রির ঘটনায় সংশ্লিষ্ট সাবরেজিস্ট্রার ও জমিগ্রহীতারাও তো আইনের চোখে অপরাধী বিবেচিত হতে পারে। সবাই মিলে নিজেদের দায়িত্ব সততার সঙ্গে পালন করলে সমাজ থেকে অবক্ষয় ও অপরাধ প্রবণতা বেশির ভাগ কমে যাবে বলে আমরা মনে করি।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};