ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
109
নগরবাসীর ভোগান্তি দূর করুন
Published : Thursday, 11 July, 2019 at 12:00 AM
নগরবাসীর ভোগান্তি দূর করুনএমনিতেই ঢাকা যানজটের শহর। বৃষ্টি হলে রক্ষা নেই, জলাবদ্ধতায় সব স্থবির হয়ে যায়। গত দুই দিন ছিল রিকশাচালকদের সড়ক অবরোধ। তিনটি বড় সড়কে রিকশা চলাচল বন্ধের সিদ্ধান্তের প্রতিবাদে তারা সড়ক অবরোধ কর্মসূচি পালন করে। সব মিলে যানজট পরিস্থিতি ভয়ংকর আকার ধারণ করে। উপরন্তু গণপরিবহন সংকট ও অ্যাপভিত্তিক পরিবহনে বাড়তি ভাড়ার কারণে রাজধানীর জন-চলাচল পরিস্থিতি দুর্বিষহ হয়ে ওঠে।
সোমবার সকাল থেকে রিকশাচালকদের অবরোধের ফলে মুগদা হয়ে মালিবাগ-রামপুরা-প্রগতি সরণি-কুড়িল প্রধান সড়ক এলাকায় গণপরিবহন সংকট দেখা দেয়। বেশ কিছু কম্পানির বেশির ভাগ বাস চলেনি। বিকল্প পথে ঘুরে দ্বিগুণ বা তারও বেশি সময় যানজট সয়ে গন্তব্যে যেতে হয়েছে অনেক যাত্রীকে। দুপুরে প্রবল বর্ষণ শুরু হলে প্রধান সড়ক ও অলিগলিতে পানি জমে পরিস্থিতি ভয়াবহ হয়ে ওঠে। দিন শেষে কর্মস্থল থেকে ফিরতে গিয়ে যানজট ও তীব্র পরিবহন সংকটে পড়তে হয় নাগরিকদের। বাসের দূরত্ব রিকশায় বা হেঁটে পেরোতে হয় তাদের। উন্নয়নকাজের জন্য সড়ক স্থানে স্থানে বন্ধ থাকায় ভোগান্তির অন্ত ছিল না। গতকাল সকালেও রাজধানীর মালিবাগ, রামপুরা, বাড্ডাসহ কয়েকটি পয়েন্টে সড়ক অবরোধ করে রিকশাচালকরা। দুর্ভোগে পড়ে অফিসগামী লোকজনসহ সবাই। দাবি না মানলে আজও তারা আন্দোলনে নামবে।
তিন সড়কে অনেকটা নিয়ন্ত্রণে এসেছে রিকশা চলাচল। রিকশা নিয়ন্ত্রণে পুলিশের ভ্যান রয়েছে। দিনের বেশ কিছু সময় যানজট কম ছিল। কিন্তু বিকল্প গণপরিবহন না থাকায় তিন সড়কেই তীব্র গণপরিবহন সংকটে পড়ে নগরবাসী। ফলে দিনের সামগ্রিক পরিস্থিতি স্বস্তিদায়ক ছিল না। নির্ধারিত স্টপেজের বাইরে বাস থামানোর প্রবণতাও ছিল। এটাও যানজটের কারণ। অফিসে যাওয়া ও অফিস থেকে ফেরার পথে চরম ভোগান্তি পোহাতে হয়েছে যাত্রীদের।
বড় সড়কে রিকশা চলাচল বন্ধ করলে গণপরিবহনের চলাচলে সুবিধা অবশ্যই হয়। কিন্তু বিকল্প ব্যবস্থা না করে তা করলে বিপদ বাড়ে বৈ কমে না। সেটাই হয়েছে। তাই এ সিদ্ধান্তে শুধু রিকশাচালক নয়, যাত্রীদের অনেকেই ক্ষুব্ধ। তারা রিকশাও পাচ্ছে না; বাসও পাচ্ছে না। রাস্তা অনেকাংশে ফাঁকা হওয়ার সুবিধা মিলছে না। যাদের সুবিধার জন্য সিদ্ধান্ত, তারাই যদি সেটা না পায় তাহলে লাভ কী? যাত্রী-পথচারীদের অভিমত, বিকল্প ব্যবস্থার চিন্তাই আগে করতে হবে। বিশেষজ্ঞদের অভিমত, বিকল্প পরিবহনের চিন্তা করে ধাপে ধাপে বড় সড়কে রিকশা বন্ধ করার সিদ্ধান্ত কার্যকর করা উচিত ছিল। যানজটের অন্যান্য কারণ দূর করার ক্ষেত্রেও সমন্বিত চিন্তা দরকার। আমরা মনে করি, যানজট কমানোর সিদ্ধান্ত অবশ্যই ভালো। কিন্তু তা কার্যকর করতে হবে সুচিন্তিতভাবে।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};