ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
333
মনোহরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভবন সংকটে বারান্দায় পাঠদান
Published : Thursday, 11 July, 2019 at 12:00 AM, Update: 11.07.2019 2:30:10 AM
মনোহরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভবন সংকটে বারান্দায় পাঠদানইসমাইল নয়ন ॥
কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার মনোহরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভবন সংকটের কারনে পাঠদানে ব্যহত হচ্ছে। ৭টি শ্রেণীকক্ষ থাকার কথা থাকলেও ৪ টি কক্ষে নিয়মিত পাঠদান চলছে। এতে ৩টি শ্রেণীকক্ষ কম থাকায় বারান্দায় ও অফিস কক্ষের মেঝেতে বসিয়েই শিক্ষার্থীদের পাঠদান করছেন শিক্ষকরা।
সরজমিনে ঘুরে দেখা যায়, উপজেলার মালাপাড়া ইউনিয়নের মনোহরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৩ টি পাকা ভবন রয়েছে। এর মধ্যে ৩টি কক্ষ বিশিষ্ট একটি ভবন পুরনো ও ঝুকিপূর্ন হওয়ায় দীর্ঘদিন যাবত পরিত্যাক্ত হয়ে পড়ে আছে। অপর দিকে দেখা গেছে আরো দুইটি ভবনে ৫টি কক্ষ রয়েছে। এর মধ্যে একটি কক্ষ শিক্ষকদের অফিস কক্ষ হিসেবে ব্যাবহার হচ্ছে। আর অন্য চারটি কক্ষে বর্তমানে পাঠ দান চলছে। শ্রেণী কক্ষ সংকটের কারনে বিদ্যালয়টির শিশু শ্রেণীর শিক্ষার্থীদের অফিস কক্ষের মেঝেতে বসিয়ে পাঠদান কার্যক্রম চালাচ্ছেন শিক্ষকরা। এছাড়াও পঞ্চম শ্রেণীর (ক) শাখার শিক্ষার্থীদের বারান্দায় পাঠদান দেওয়া হচ্ছে। উক্ত বিদ্যালয়টি ১৯৭৪ ইং সালে প্রতিষ্ঠিত হয় এবং ১৯৮৬ ইং সালে বিদ্যালয়টিকে জাতীয় করণ করা হয়। বর্তমনে বিদ্যালয়ে ২৭০ জন শিক্ষার্থী রয়েছে। এই বিদ্যালয় থেকে ২০১৮ ইং সালের প্রাথমিক সমাপনী পরীক্ষায় ১২ জন শিক্ষার্থী জিপিএ-৫ ও বৃত্তি পেয়েছে। ২০১৩ ইং সালে মনোহরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়টি উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ হওয়ার গৌরব অর্জন করে। এই ব্যাপারে উক্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ সেলিম জানান, ভবন সংকটের জন্য শিক্ষার্থীদের সঠিক ভাবে পাঠদান করা যাচ্ছে না। দীর্ঘ ৫ বছর যাবত একটি ভবন পরিত্যাক্ত হওয়ায় শ্রেণীকক্ষ সংকটে পড়েছে। বর্তমানে বিদ্যালয়টির ৪টি শ্রেণী কক্ষে পাঠদান চলছে। শ্রেণীকক্ষ সংকটের কারনে আমরা শিশু শ্রেণীর শিক্ষার্থীদের অফিস কক্ষের এক পাশে এবং শ্রেণীকক্ষের বারান্দায় পাঠদান কার্যক্রম চালিয়ে যাচ্ছি। বিদ্যালয়টির এই সমস্যার কারনে পাঠদান কিছুটা ব্যহত হচ্ছে। এই ব্যাপারে উক্ত বিদ্যালয়ের সভাপতি এডভোকেট জাহাঙ্গীর আলম ভূইয়া জানান, মনোহরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়টির ঐতিহ্য রয়েছে। ভবন সংকটের কারনে বিদ্যালয়টিতে পাঠদানে বিভিন্ন ভাবে সমস্যা হচ্ছে। বিদ্যালয়ের পরিত্যাক্ত ভবন ও শ্রেণীকক্ষ সংকটের বিষয়ে আমরা উর্ধতন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করেছি। আশা করছি অচিরেই উর্ধতন কর্তৃপক্ষ এই সকল সমস্যা সমাধান করে কোমলমতি শিক্ষার্থীদের একটি সুন্দর পরিবেশে পাঠদানের ব্যবস্থা করে দিবেন।









© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};