ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
90
বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে চাঁদপুরে র‌্যালি ও আলোচনা সভা
Published : Friday, 12 July, 2019 at 12:00 AM
মানিক দাস ||
‘জনসংখ্যা ও উন্নয়নে আন্তর্জাতিক সম্মেলনের ২৫ বছর, প্রতিশ্রুতির দ্রুত বাস্তবায়ন’ এ স্লোগানে চাঁদপুরে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে। গতকাল ১১ জুলাই বৃহস্পতিবার সকাল ৯টায় জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের আয়োজনে চাঁদপুর সার্কিট হাউজের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে জেলা প্রশাসক কার্যালয় সম্মুখে এসে র‌্যালিটি শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দিবসটির আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান।
তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশকে বিশ্বের মাঝে উঁচু স্থানে নিয়ে যেতে অক্লান্ত পরিশ্রম করেছেন।
সারাদেশে ফ্যামিলি প্ল্যানিং এর মধ্যে চাঁদপুরের অবস্থান অনেক ভাল। শিশু মৃত্যুর হার হ্রাসে সাফল্যের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১ম বারের মতো এমডিজি এ্যাওয়ার্ড অর্জন করেন। জনসংখ্যা বৃদ্ধির হার ১৯৭৪ এর ২.৬১% থেকে ২০১১ সালে ১.৩৭% এ হ্রাস পেয়েছে এবং চাঁদপুরে এ হার ১.১৯%.। ২০৩০ সালে এ অর্জন কোথায় যাবে চাঁদপুরের চিত্র। পরিবার পরিকল্পনার মাধ্যমে বর্তমান সরকার মাতৃ ও শিশু মৃত্যুর হার কমিয়েছেন। আপনারা সবাই হলের উন্নয়নের ফিলার। একটি ভবনে যেমন অনেক ফিলার থাকে তেমনি আপনারা ফিলার আর বাংলাদেশ হচ্ছে একটি ভবন। অনেক ভালো কাজ করতে চাঁদপুরে ফ্যামিলি প্ল্যানিং সক্ষম হয়েছে। আমরা যদি সবাই স্ব স্ব স্থান থেকে কাজ না করি তাহলে বাংলাদেশ নামক ভবনটি একদিকে হেলে যাবে। প্রতিটি দপ্তর যদি সঠিকভাবে কাজ করি তাহলে বর্তমান সরকারের ভিশন-২০৩০ রূপকল্প বাস্তবায়ন করা সম্ভব হবে।
বিশেষ অতিথির বক্তব্যে অতিরিক্ত পুলিশ সুপার মিজানুর রহমান খান বলেন, জাতির জনকের ভাবনাগুলো আমাদের অবলোকন করতে হবে। নারী ও শিশুর প্রতি সহিংসতা দূরীকরণে সরকার ভূমিকা রাখছে। কেন শিশু নির্যাতন হচ্ছে। পরিবার পরিকল্পনার মাঠ কর্মীরা বাড়ি বাড়ি গিয়ে আলোচনা করেন। শিশু নির্যাতনের হার বৃদ্ধি পাচ্ছে কেন তা খতিয়ে দেখুন। প্রধানমন্ত্রী যেখানেই যাচ্ছেন সেখানে তিনি এসব বিষয় নিয়ে আলোচনাকরছেন। আমরা পুলিশরা বাড়ি বাড়ি গিয়ে আলোচনা বা কাউন্সিলিং করতে পারি না। আপনারা যারা মাঠ পর্যায়ে রয়েছেন তারাই পারে এই কাউন্সিলিং করতে। আপনাদের মাধ্যমে শিশু ও মাতৃ মৃত্যুর হার কমানো সম্ভব হয়েছে।
জেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল বলেন, বর্তমান প্রধানমন্ত্রী এদেশেল দিকে দৃষ্টি দিয়েছেন। তিনি খাদ্যের খাদ্যের দিকেও দৃষ্টি দিয়েছেন। শুধু এগুলোতেই নয় পরিবার পরিকল্পনাতেও দৃষ্টি দিয়েছেন। আমি সবস্থানেই গিয়ে তদারকি করি,এটা অভ্যাস হয়ে গেছে। গ্রামের মেয়েরা সিজারের মাধ্যমে সন্তান প্রসব করতে চায় না। তারা স্বাভাবিকভাবেই মাতৃত্বকালীন সন্তান প্রসব করার চিন্তা করে। চাঁদপুর শহরের বড় স্টেশন এলাকাটি বস্তি এলাকা। আপনারা যারা মাঠ পর্যায়ে রয়েছেন তারা এই বস্তি এলাকার দিকে দৃষ্টি দিবেন। সেখানে গিয়ে আপনারা তাদেরকে পরিবার পরিকল্পনা সম্পর্কে জ্ঞান দান করবেন। আপনাদের সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখতে হবে। তবেই জাতির জনকের সোনার বাংলা প্রতিষ্ঠিত হবে।
পরিবার পরিকল্পনা উপ-পরিচালক ডাঃ মোঃ ইলিয়াছ এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা সিভিল সার্জন (ভারপ্রাপ্ত) ডাঃ এ.কে.এম মাহবুবুর রহমান, স্বাধীনতা পদক প্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন নাহার চৌধুরী, চাঁদপুর প্রেসক্লাব সাধারণ সম্পাদক লক্ষণ চন্দ্র সূত্রধর, মেডিকেল অফিসার ডাঃ এম, এ, গফুর মিয়ার পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনার উপ-পরিচালক ডাঃ মোঃ ইলিয়াছ। তরপুরচন্ডী ইউনিয়নের পরিবার কল্যাণ সহকারী জেসমিন আক্তার, কচুয়া পাথৈর ইউঃ স্বাঃ ও পঃ কঃ কেন্দ্র পরিবার কল্যাণ পরিদর্শিকা রাশিদা আক্তার। আলোচনা সভা শেষে জেলা ও উপজেলা পর্যায়ের মোট ১৮ জন শ্রেষ্ঠ কর্মী ও প্রতিষ্ঠানকে সনদ ও ক্রেষ্ট প্রদান করা হয়।






© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};