ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
234
ডেঙ্গু প্রতিরোধ ও সচেতনায় কুমিল্লাজুড়ে ব্যাপক কার্যক্রম
জহির শান্ত
Published : Thursday, 8 August, 2019 at 2:23 AM
ডেঙ্গু প্রতিরোধ ও সচেতনায় কুমিল্লাজুড়ে ব্যাপক কার্যক্রম
কুমিল্লায় ভয়াবহভাবে ছড়িয়ে পড়া ডেঙ্গু প্রতিরোধে ও এর বিস্তার ঠেকাতে জনগণকে সচেতন করার লক্ষ্যে জেলাজুড়ে ব্যাপক কার্যক্রম চালানো হচ্ছে। এরই অংশ হিসেবে পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযানের পাশাপাশি চলছে মাইকিং, র‌্যালি, আলোচনা সভা ও প্রচারপত্র বিতরণ। কুমিল্লা সিটি কর্পোরেশন, জেলা প্রশাসন, জেলা স্বাস্থ্য বিভাগ ও জেলা পুলিশের পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সাংস্কৃতিক সংগঠনও এসব সচেতনামূলক কর্মকা-ে অংশ নিচ্ছে। জেলা সদর ছাড়িয়ে সবক’টি উপজেলাতেও প্রতিদিন নানা কর্মসূচি পালিত হচ্ছে।
ডেঙ্গু প্রতিরোধে সচেতচনতামূলক কার্যক্রমের অংশ হিসেবে বুধবার (৭ আগস্ট) কুমিল্লা জেলা প্রশাসক ও জেলা স্বাস্থ্য বিভাগের উদ্যোগে জেলার ১৭টি উপজেলায় একযোগে পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযান চালানো চালানো হয়। কর্মসূচি উপলক্ষে সকালে নগরীর টাউনহল প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।   র‌্যালিতে অংশগ্রহণ করেন কুমিল্লার জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর, পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম, জেলা সিভিল সার্জন মুজিবুর রহমান, ভিক্টোরিয়া সরকারি কলেজের অধ্যক্ষ রুহুল আমিন ভূঁইয়া, স্থানীয় সরকার বিভাগ কুমিল্লার উপ পরিচালক মোহাম্মদ আজিজুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাইজার মোহাম্মদ ফারাবী, মহানগর আওয়ামীলীগের যুগ্ন-সাধারণ সম্পাদক আবিদুর রহমান জাহাঙ্গীর, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ও মহানগর যুবলীগের আহ্বায়ক আবদুল্লাহ আল-মাহমুদ সহিদসহ জেলা ও পুলিশ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, কুমিল্লা সিটি কর্পোরেশনের বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর গণ, বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ও নগরীর বিশিষ্ট ব্যক্তিবর্গ।
আগেরদিন ৬ আগস্ট কুমিল্লা জেলা পুলিশের উদ্যোগে ডেঙ্গুর প্রতিরোধ ও সচেতনায় নানা কর্মসূচি পালিত হয়। কর্মসূচির মধ্যে ছিলো সচেতনামূলক র‌্যালি, পরিচ্ছন্ন অভিযান ও প্রচারপত্র বিতরণ। ওদিন দুপুরে কর্মসূচির উদ্বোধন করেন জেলা পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম। এসময় জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
এদিকে নগরীতে ডেঙ্গু প্রতিরোধে ও মশক নিধনে কুমিল্লা সিটি কর্পোরেশনের (কুসিক) উদ্যোগে জুলাইয়ের শেষ সপ্তা থেকেই নানা কার্যক্রম পরিচালিত হচ্ছে। ফগার মেশিনে নগরীর ২৭টি ওয়ার্ডে নিয়মিত ওষুধ ছিটানোর পাশাপাশি ড্রেন ও আবর্জনাযুক্ত সবক’টি পুকুর পরিস্কার করা হয়। নগরীর সড়কে সড়কে মাইকিংয়ের পাশাপাশি বিলি হচ্ছে প্রচারপত্র। কুসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা অনুপম বড়–য়া জানান, ডেঙ্গুর প্রকোপ ছড়িয়ের পড়ার পূর্বেই আমরা কুমিল্লা জেলা প্রশাসন ও জেলা সাস্থ্য বিভাগের সাথে সমন্বয় করে বিভিন্ন কার্যক্রম চালিয়ে আসছি। ডেঙ্গু প্রতিরোধ ও মশক নিধনে পরিচ্ছন্নতা অভিযান অব্যাহত রাখতে বাড়তি জনবল নিয়োগ দেয়া হয়েছে বলেও জানান তিনি।
এ প্রসঙ্গে জানতে চাইলে কুমিল্লার জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর বলেন, ‘নিজ আঙ্গিনা পরিষ্কার রাখি, সবাই মিলে সুস্থ থাকি’- এ সেøাগানে এডিস মশা ও এর উৎপত্তিস্থল ধ্বংশের লক্ষ্যে বুধবার দিনব্যাপি জেলার ১৭টি উপজেলায় একযোগে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান পরিচালিত হয়। এছাড়া ঈদকে সামনে রেখে জেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের উদ্যোগে জেলার ১৭টি উপজেলার ৫৮টি বাস স্ট্যান্ড ও ৮টি রেলওয়ে স্টেশনে ডেঙ্গু হেল্প ডেস্ক সেবা কেন্দ্র স্থাপন করা হবে বলে জানান তিনি।
‘এসব হেল্পডেক্সের মাধ্যমে ঢাকাসহ বিভিন্ন স্থান থেকে আগত ডেঙ্গু আক্রান্ত রোগীর তথ্য সংগ্রহ করা হবে। পরে তাদেরকে স্থানীয় ওয়ার্ড মেম্বার/ কাউন্সিলরদের মাধ্যমে সার্বক্ষণিক নিরাপত্তায় রাখা হবে।’





সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};