ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
172
চান্দিনায় বিভিন্ন স্কুল মাঠে গরুর হাট
Published : Sunday, 11 August, 2019 at 12:00 AM
চান্দিনায় বিভিন্ন স্কুল মাঠে গরুর হাটরণবীর ঘোষ কিংকর।
কুমিল্লার চান্দিনায় বিভিন্ন স্কুল মাঠে গরুর হাট বসেছে। পবিত্র ঈদ-উল আযহা উপলক্ষ্যে সপ্তাহ জুড়ে উপজেলার পাঁচটি বিদ্যালয় মাঠে গরুর হাট বসায় মাঠগুলো কর্দমাক্ত হয়ে নোংরা পরিবেশ সৃষ্টি হয়েছে।
আর স্কুল মাঠের ওই গরুর হাট সরকারি ইজারাকৃত হাট। তবে স্কুল মাঠের নামে ওই গরুর হাট ইজারা হয়নি। কাদুটি গরুর হাট ইজারা দেওয়া হয়েছে কাদুটি বাজার সংলগ্ন স্থানে, ধেরেরা বাজার ইজারা দেওয়া হয়েছে ধেরেরা বাজার সংলগ্ন স্থানে এবং শ্রীমন্তপুর বাজারের গরুর হাট ইজারা দেওয়া হয়েছে ওই বাজার সংলগ্ন স্থানে।
কিন্তু গরুর হাট ইজারাদাররা নিয়মনীতি তোয়াক্কা না করে স্কুল মাঠে গরুর হাট বসায়। একদিকে ডেঙ্গু প্রতিরোধে প্রতিটি বিদ্যালয়ে চলছে পরিচ্ছন্ন অভিযানে অপরদিকে ওই বিদ্যালয় মাঠগুলোতে প্রতি বছর গরুর হাট বসিয়ে করা হচ্ছে নোংরা পরিবেশ।
শনিবার (১০ আগস্ট) দিনব্যাপি উপজেলার বিভিন্ন গরুর হাট ঘুরে দেখা গেছে, উপজেলার বরকরই ইউনিয়নের কাদুটি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কাদুটি উচ্চ বিদ্যালয় মাঠে গরুর হাট বসে।
খোঁজ নিয়ে জানা যায়, গত মঙ্গলবার গরু বাজারকে কেন্দ্র করে অর্ধবেলা স্কুল শেষে ছুটে দেওয়া হয় শিক্ষার্থীদের। শনিবার সরকারি ছুটিতে ওই মাঠে বিশাল গরুর হাট বসেছে।
একই ভাবে জোয়াগ ইউনিয়নের ধেরারা উচ্চ বিদ্যালয়ে গত বুধবার অর্ধবেলা স্কুলের মধ্য দিয়ে গরুর হাট বসে। শনিবার ধেরেরা উচ্চ বিদ্যালয় ও ধেরেরা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে গরুর হাট বসেছে।
বিদ্যালয় মাটে পশুর হাট নিয়ে কোন প্রতিষ্ঠান প্রধানরা মাথা ঘামাননি। তারা বলছেন প্রতি বছরই স্কুল মাঠে পশুর হাট বসছে। আমরা কি বলবো। হাটগুলো প্রশাসনের ইজারাকৃত। তবে কোন স্থানে ইজারা দেওয়া হয়েছে সে বিষয়ে আমাদের জানা নেই।
এদিকে, স্কুল মাঠে গরুর হাট বসার বিষয়টি শুক্রবার রাতে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এসএম জাকারিয়াকে অবহিত করলেও শনিবার কার্যত কোন ভূমিকা নেয়নি প্রশাসন।
এ ব্যাপারে তিনি জানান, আমরা কোন স্কুল মাঠে গরুর হাট ইজারা দেইনি। যেসব প্রতিষ্ঠানের মাঠে গরুর হাট বসেছে ওই সব প্রতিষ্ঠান প্রধানরাও আমাদেরকে কিছু জানায়নি। যেসব ইজারাদার স্কুল মাঠে হাট বসিয়েছে তাদেরকে আমরা নোটিশ করবো।






সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};