ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
191
অবসরের পাঁচ বছরেও পাওনা টাকা থেকে বঞ্চিত শ্রমিক কর্মচারীরা
ন্যায্য পাওনা আদায়ের দাবীতে সংবাদ সম্মেলন -----
Published : Sunday, 8 September, 2019 at 12:00 AM, Update: 08.09.2019 1:50:13 AM

অবসরের পাঁচ বছরেও পাওনা টাকা থেকে বঞ্চিত শ্রমিক কর্মচারীরারণবীর ঘোষ কিংকর: দীর্ঘ ৪০ বছরের কর্মজীবন থেকে অবসর গ্রহণ করার পাঁচ বছরেও ন্যায্য পাওনা থেকে বঞ্চিত  কুমিল্লার চান্দিনা ও দেবিদ্বার উপজেলার সীমান্তবর্তী এলাকায় অবস্থিত হাবিবুর রহমান টেক্সটাইল মিলস লি: এর শ্রমিক-কর্মচারী ও কর্মকর্তাগণ।
সারা জীবনের সঞ্চিত টাকা ও ন্যায্য বেতন ভাতা না পেয়ে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছেন ওই মিলের প্রায় দুইশ শ্রমিক-কর্মচারী ও কর্মকর্তাগণ। দীর্ঘ পাঁচ বছর যাবৎ মালিক পক্ষের কাছে ধরণা দিয়েও পাচ্ছে না তাদের ন্যায্য পাওনা।
তাদের ন্যায্য পাওনা আদায়ের দাবীতে শনিবার (৭ সেপ্টেম্বর) কুমিল্লার চান্দিনা উপজেলা প্রেস কাবে সংবাদ সম্মেলন করেন তারা।
এসময় লিখিত বক্তব্য পাঠ করেন মিলের অবসর প্রাপ্ত ব্যবস্থাপক (প্রশাসন) মজিবুল হক খন্দকার। তিনি তারা লিখিত বক্তব্যে বলেন- চাকুরী শুরু থেকে মালিক পক্ষ আমাদের যে শর্তে নিয়োগ দিয়েছিলেন ২০১৪ সালের পূর্বে সেই মোতাবেক সকল শ্রমিক ও কর্মচারীদের তাদের ন্যায্য পাওয়া পরিশোধও করেন। কিন্তু ২০১৪ সালের পর থেকে যে সকল শ্রমিক, কর্মকর্তা ও কর্মচারীরা অবসর গেছেন তাদের বকেয়া বেতন ও অবসর ভাতা পরিশোধ করেনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এদের মধ্যে ১২৫জন শ্রমিক, ৩৩জন কর্মকর্তা-কর্মচারী রয়েছেন। আমাদের পাওনা পরিশোধ না করে জোর পূর্বক মিলের কোয়াটার থেকে আমাদের বের করে দেওয়া হয়। বর্তমানে মিল মালিক পক্ষ আমাদের ফোন রিসিভ করেন না। সাক্ষাতের চেষ্টা করলেও অনুমতি দেওয়া হয় না। পরিবার-পরিজন নিয়ে মানবেতন জীবন-যাপন করছি আমরা।
তিনি আরও বলেন, ১৯৭৫ সাল থেকে ২০১৯ সালের ফেব্রুয়ারী পর্যন্ত আমি ৪৩ বছর চাকুরী করি। চাকুরী থেকে অবসর গ্রহণ করার পর আমার বকেয়া বেতন ও অবসরকালীন ভাতা আদায়ে ব্যর্থ হয়েছি। বর্তমানে মিল কর্তৃপক্ষ তাদের সাথে যোগাযোগের সুযোগও  দিচ্ছে না।
অবিলম্বে তাদের ন্যায্য পাওনা পরিশোধ করা না হলে কঠোর কর্মসূচী গ্রহণ করার দূঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন শ্রমিক-কর্মচারীরা।
মিলের অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারী ও কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন হুমায়ূন কবির, আমির হোসেন, তফাজ্জল হোসেন, আব্দুল মান্নান, মো. শাহজাহান, আব্দুল লতিফ, রমিজ উদ্দিন, মো. কুদ্দুস, আবুল কাশেম, মনিরুল হক, দিবাকর দেবনাথ প্রমুখ।









© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};