ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
74
দশ দেশের কাছেই টেস্ট হারল বাংলাদেশ
Published : Tuesday, 10 September, 2019 at 12:00 AM
বাংলাদেশের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্টে আফগানিস্তানের জয়জয়াকার। রশিদ খানময় এক টেস্ট দেখা গেল। সবচেয় কম ২০ বছর ২৫০ দিনে টেস্ট নেতৃত্ব দিয়ে রেকর্ড গড়েছেন আগেই। এবার কম বয়সী টেস্ট অধিনায়ক হিসেবে টেস্ট জিতেও রেকর্ড গড়লেন। তার মতো কম বয়সে টেস্ট নেতৃত্ব দিলেও টাতেন্দা তাইবু কিংবা নবাব প্রতৌদি খানরা দলকে জেতাতে পারেননি। ২২ বছর ১৫ দিনে টেস্টে নেতৃত্ব দিয়ে দলকে জেতানোর রেকর্ড ছিল পাকিস্তানের ওয়াকার ইউনুসের। এখন সেটাও রশিদ খানের দখলে।
টেস্ট নেতৃত্বের অভিষেকে ইংল্যান্ডের স্যার ফ্রাঙ্ক স্ট্যানলি জ্যাকসন ১৯০৫ সালে ফিফটি ও ৫ উইকেট নেন। ইমরান খান এবং সাকিব আল হাসানও ওই রেকর্ডের পাশে নাম তোলেন। এবার রশিদ খান তাদের ছাড়িয়ে গেলেন। রেকর্ডটা নিয়ে গেলেন ধরা ছোঁয়ার বাইরে। নেতৃত্বের অভিষেকে ফিফটি ও দশ উইকেট (৫২ রান ও ১১ উইকেট) নিয়েছেন তিনি। দুই ইনিংসেই পাঁচটি করে উইকেট নেওয়ার কৃতিত্ব গড়েছেন।
এই জয়ে আফগানিস্তান নিজেদের টেস্ট ইতিহাসে তৃতীয় টেস্টে এসে দ্বিতীয় জয় তুলে নিল। নিজেদের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষ পাত্তাই পায়নি তারা। দুই ইনিংসেই একশ'র পরে অলআউট হয় আফগানরা। কিন্তু দ্বিতীয় টেস্টে আয়ারল্যান্ডকে হারিয়ে ঐতিহাসিক জয় পায়। আয়ারল্যান্ড এবং আফগানিস্তান দু'দলই নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলতে নামে। কিন্তু বাংলাদেশের ১৯ বছরের টেস্ট খেলার অভিজ্ঞতা। আফগানদের কাছে তাই এই জয়ের মাহাত্ম অনেক বেশি।
টেস্টে এতোদিন নিজেদের তৃতীয় ম্যাচে দ্বিতীয় জয় পাওয়া একমাত্র দল ছিল অস্ট্রেলিয়া। এবার আফগানিস্তান বসলো তাদের পাশে। ইংল্যান্ড দ্বিতীয় জয় পায় চতুর্থ ম্যাচে এসে। পাকিস্তান দ্বিতীয় টেস্ট জয় পায় নবম ম্যাচে। এক সময় ক্রিকেট শাসন করা ওয়েস্ট ইন্ডিজ ১২তম ম্যাচে দ্বিতীয় জয় পায়। দক্ষিণ আফ্রিকার ১৩ এবং শ্রীলংকার লাগে ২০ ম্যাচ। ভারত ৩০ ম্যাচে গিয়ে দুইয়ের দেখা পায়। জিম্বাবুয়ে ৩১ এবং নিউজিল্যান্ড ৫৫ ম্যাচে গিয়ে দুইয়ের মালইফলক ছোঁয়। বাংলাদেশ সবার নিচে আছে। দুই টেস্ট জয় পেতে ৬০ ম্যাচ লাগে টাইগারদের। আর টেস্ট মর্যাদা পাওয়া আয়ারল্যান্ড এখনও টেস্টে জয়ের দেখাই পায়নি।
অন্যদিকে বাংলাদেশ একমাত্র টেস্ট খেলুড়ে দল যারা দশ দলের বিপক্ষে টেস্ট হারের স্বাদ পেয়েছে। টেস্ট মর্যাদা পেয়েছে ১২ দল। এর মধ্যে আয়ারল্যান্ডের বিপক্ষে কোন ম্যাচ খেলেনি বাংলাদেশ। নিজেদের নামটা বাদ দিলে থাকে দশ দল। ওই দশ দলের বিপক্ষেই টেস্টে হারের রেকর্ড একমাত্রা বাংলাদেশের দখলে।







© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};