ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
168
বুড়িচংয়ে  উপজেলার গুরুত্বপূর্ণ সড়কগুলো খানাখন্দে ভরা -জন দুর্ভোগ চরমে
Published : Monday, 16 September, 2019 at 12:00 AM
সৌরভ মাহমুদ হারুন, বুড়িচং  ||
কুমিল্লার বুড়িচং উপজেলা ৯ টি ইউনিয়ন নিয়ে গঠিত। এসমস্ত ইউনিয়নের লোকজন নিত্য প্রয়োজনে বুড়িচং উপজেলায় আসতে হয়। এছাড়া পার্শ্ববর্তী উপজেলা থেকে প্রবেশের গুরুত্বপূর্ণ চারটি সড়ক রয়েছে। সড়ক সমূহের এমন করুন পরিণতি হয়েছে। প্রতিটি সড়ক ৩-৫ কিঃ মিঃ পর্যন্ত। অথচ রক্ষণাবেক্ষণের অভাব বা নির্মাণ কাজে অনিয়ম করায় সড়কগুলো অল্প সময় নষ্ট হয়ে যাচ্ছে- এমন অভিযোগ এলাকাবাসীর। দেখা গেছে বুড়িচং উপজেলা সদর থেকে পরিষদ ঘেঁষে  বাকশীমুল - কালিকাপুর বাজার পর্যন্ত সড়কের ৪ কিঃ মিঃ জুড়ে ছোট বড় গর্তের সৃষ্টি হয়েছে। গর্ত সমূহে যাত্রী বাহী সিএনজি, অটোরিকশা ও অন্যান্য যান পড়ে দুর্ঘটনার শিকার হয়। এদিকে উপজেলা সদরে রয়েছে সরকারি অফিস আদালত ব্যাংক - বীমা, স্কুল - কলেজ, সরকারি হাসপাতালসহ বিভিন্ন দপ্তর। জরুরি নিত্য প্রয়োজনে উপজেলায় আসতে হয় এবং ফেরত যেতে হয়। স্কুল - কলেজের ছাত্র ছাত্রী, বিভিন্ন সরকারি বেসরকারি দপ্তরের কর্মকর্তা কর্মচারী এ সমস্ত সড়ক দিয়ে বিভিন্ন যানবাহনে করে চরম ঝুঁকি নিয়ে গন্তব্যস্থলে আসা যাওয়া করতে হয়। সড়কের গর্ত সমূহে বৃষ্টি পানি জমে গিয়ে ছোট বড় পুকুরের আকার ধারণ করে থাকে। যানবাহনগুলো সড়ক দিয়ে চলার সময় মারাত্মক ঝুঁকি নিয়ে হেলে ধুলে চলে।
আবদুল হক বাবুল জানান, এই সড়কগুলো দিয়ে সুস্থ লোকজন চলাচল করে অসুস্থ হয়ে পড়ে। আর হৃদ রোগীরা এসড়কে চলাচল মারাত্মক ঝুঁকিপূর্ণ। এ সড়কের  সিএনজি চালক খোরশেদ, আবুল মিয়াসহ আরও কয়েকজন বলেন, সড়কে সৃষ্টি হওয়া খানাখন্দ ও গর্ত সমূহের কারণে যানবাহন চলাচলে ব্যাপক ক্ষতি হচ্ছে। প্রতিদিন সড়কে ছোটখাট দুর্ঘটনা ঘটছে। তাছাড়া বুড়িচং, গোবিন্দপুর, রামপুর পোস্ট অফিস সড়কটি দুই বছর পূর্বে সংস্কার হওয়া সড়কটি ড্রাম ট্রাক চলাচালের কারণে নষ্ট হয়ে গেছে। এ সড়কসহ অন্যান্য সড়কগুলো দিয়ে যানবাহন চলাচলে একেবার অযোগ্য হয়ে পড়েছে। বৃষ্টি হলে রামপুর সড়কটি দিয়ে যানবাহন চলাচল পুরোপুরি বন্ধ থাকে।
রাজাপুর গ্রামের সাইফুল চৌধুরী, রাসেল চৌধুরীসহ অনেকে জানিয়েছেন যে সড়কগুলোর অবস্থা এমন হয়েছে যে কোন গর্ভবতী মহিলাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়ার মত সাহস কেউ করছে না।
রাজাপুর ইউপি চেয়ারম্যান মোঃ গোলাম মোস্তফা, বাকশীমুল ইউপি চেয়ারম্যান মোঃ আব্দুল করিম, পীরযাত্রাপুর ইউপি চেয়ারম্যান আলহাজ্ব মোঃ জাকির হোসেন জাহের ঠিকাদার অভিযোগ করে বলেন, গত ৩ বছর পূর্বে হতে এই সড়কগুলোর একেবারে বেহাল দশা। জন সাধারণ চলাচলে মারাত্মক ব্যঘাত ঘটেছে। সড়ক একদম নাজুক অবস্থায় পরিণত হয়েছে। এনিয়ে উপজেলার আইনশৃঙ্খলা ও সমন্বয় কমিটির সভায় অভিযোগ করেছি। উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তার উপস্থিতিতে উপজেলা প্রকৌশলী বলেছেন দ্রুত সময়ের মধ্যে সড়ক সংস্কার করে দিবেন।
অন্যদিকে এলাকা বাসী আরো জানিয়েছেন যে প্রতিটি ইউনিয়নের গ্রামীণ সড়কের অবস্থা খুবই খারাপ অবস্থা। মানুষ অত্যন্ত ঝুঁকি নিয়ে চলাচল করে। রাজাপুর ইউনিয়নের বারেশ্বর - লড়িবাগ - পাঁচওরা সড়কসহ সীমান্তের সড়ক সমূহ, বাকশীমুল ইউনিয়নের সীমান্তসহ গ্রামীণ সড়ক, ষোলনল ইউনিয়নের মহিষ মারা- নানুয়ার বাজার সড়ক, ভরাসার- ষোলনল- বাবুর বাজার (ক্রিমিনালের বাজার), শিকাপুর- নানুয়ার বাজার, ময়নামতি ইউনিয়ন এর বিভিন্ন গ্রামীণ সড়ক, ভারেল্লা উত্তর ও দক্ষিণ ইউনিয়নের বিভিন্ন গ্রামীণ সড়ক, মোকাম ইউনিয়নের বিভিন্ন গ্রামীণ সড়কগুলো অবস্থা খুবই করুন অবস্থা। এগুলো তাড়াতাড়ি সংস্কার বা নির্মাণ না করা হলে সড়কসমূহ  নিশ্চিহ্ন হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।
এ ব্যপারে বুড়িচং উপজেলা প্রকৌশলী জিহাদ আল তুহিন বলেন, এসড়কগুলোর বিষয় আমাদের নিকট অভিযোগ আছে। সড়কগুলো সংস্কারের জন্য আবেদন জানিয়েছি। আশা করি আমরা অল্প সময়ের মধ্য সড়ক সংস্কার বা নির্মাণের কাজ শুরু করা হবে। এ দূরাবস্থা বেশি দিন থাকবে না।
 





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};