ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
221
অর্থ ও পৃষ্ঠপোষকতার অভাব ধুঁকছে কুবির সাংস্কৃতিক সংগঠনগুলো
Published : Saturday, 21 September, 2019 at 12:00 AM, Update: 21.09.2019 2:27:04 AM
অর্থ ও পৃষ্ঠপোষকতার অভাব ধুঁকছে কুবির সাংস্কৃতিক সংগঠনগুলোতানভীর সাবিক, কুবি ||
সাংস্কৃতিক সংগঠনকে বলা হয় ক্যাম্পাসের প্রাণ। যে বিশ্ববিদ্যালয়ে সাংস্কৃতিক সংগঠন যত সুসংগঠিত সে ক্যাম্পাস থাকে তত প্রাণবন্ত। কিন্তু কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) এমন ডজনখানেক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন অর্থ ও পৃষ্ঠপোষকতার অভাবে দিন দিন প্রাণহীন হয়ে পড়ছে। বিশ্ববিদ্যালয় থেকে বিশেষ কোন বরাদ্দ না থাকায় নানান জায়গায় হাতপেতে টেনেটুনে চলছে এ সংগঠনগুলো। বিষয়গুলো বারবার নজরে আনা হলেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোন কার্যকরী পদক্ষেপ নেয়নি। এ নিয়ে হতাশা ও ক্ষোভ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক কর্মীরা।
খোঁজ নিয়ে জানা যায়, বিশ্ববিদ্যালয়ে বর্তামানে ১৫টির অধিক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন রয়েছে। এর মধ্যে বিতর্ক, কণ্ঠ চর্চা, অভিনয়, রক্তদান, সংগীত, প্রযুক্তিগত এবং সাংবাদিকতাসহ বিভিন্ন গঠনমূলক সংগঠনের কার্যক্রম দেখা যায়। বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন অনুষ্ঠান ও নানা উপলক্ষে স্থানভেদে এদের দ্বারাই সকল কিছু পরিচালিত হয়। বিভিন্ন জাতীয় দিবসসহ বাঙ্গালি সংস্কৃতি ক্যাম্পাসে এ সংগঠনগুলোই চর্চা করে থাকে। সম্প্রতি দেশের চতুর্থ মানব রোবর্ট বিশ্ববিদ্যালয়ের ‘সায়েন্স কাব’ নামের একটি সংগঠনের হাত ধরেই তৈরি করা হয়। এর আগেও নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে প্রথম দিকের অবস্থানসহ দেশ বিদেশের নানা পুরস্কার এনে দিয়েছে সংগঠনগুলো। তবে এসব কার্যক্রমের জন্য নূনতম অর্থের কোন বরাদ্দ রাখেনি বিশ্ববিদ্যালয়টি। সংগঠনের মৌলিক অনুষ্ঠানগুলো উদযাপনের জন্য নানান দরজায় হাতপাততে হয় সাংস্কৃতিক কর্মীদের। একাডেমিক কার্যক্রমের পাশাপাশি মানুষের ধারে ধারে যাওয়া সবসময় সম্ভব হয়ে উঠে না। গেলেও প্রয়োজনীয় সহযোগিতা নিতে হেনস্তের শিকার হতে হয়। আর এর থেকে এক সময় সংস্কৃতি চর্চাতে সৃষ্টি হয় অনিহা। এভানেই ধীরে ধীরে প্রাণহীন হয়ে পড়ছে এ সংগঠনগুলো। এছাড়া আর্থিক কোন সহযোগিতা না করলেও বিশ্ববিদ্যালয় থেকে অনুমোদন দিতেও নারাজ প্রশাসন। ডিবেটিং সোসাইটির সভাপতি ফারিদ মুস্তাকিমের সাথে কথা বলে জানা যায়, জতীয় পর্যায়ের বিতর্কে অংশগ্রহণ করতে বিতার্কিকরা যাতায়াত নিজ খরচে করলেও অনেক সময় রেজিস্ট্রেশনের টাকা দিতে হিমশীম খেতে হয় সংগঠনটিকে। বিশ্ববিদ্যালয়ের জন্য কয়েকটি চ্যাম্পিয়ন ট্রফিসহ অনেকগুলো পুরস্কার এনে দিলেও অর্থের অভাবে অনেক জাতীয় বিতর্কে অংশগ্রহণ করা কষ্টকর হয়ে পড়ে। এদিকে এর আগেও বিশ্ববিদ্যালয়ের প্রথমদিকের সংগঠন উদীচি, মুহূর্ত থিয়েটার, পথিকৃত, প্রান্তিক কণ্ঠচর্চা কেন্দ্রসহ বেশ কিছু সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন প্রশাসনের সহযোগিতা এবং অর্থের অভাবে বিলুপ্ত হয়ে গেছে। এমন সংকটে পড়ে ক্যারিয়ার কাব, ফটোগ্রাফার সোসাইটিসহ আরও কিছু সংগঠনের কার্যক্রম এখন আর দেখা যায় না।
জানা যায়, শিক্ষার্থীদের মেধা ও মননশীলতার বিকাশে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এসব সংগঠনের জন্য রয়েছে বিশেষ বরাদ্দ। আর তা দিয়ে চলে বার্ষিক কার্যক্রম। কিন্তু এ বিশ্ববিদ্যালয়ে দেখা যায় এর ব্যতিক্রম। ভর্তি হওয়ার সময় শিক্ষার্থী তহবিলে টাকা জমা দিতে হলেও তা শিক্ষার্থীবান্ধব কার্মকা-ে খরচ করছে না প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি উজ্জ্বলে সংগঠনগুলো কাজ করলেও সেসব কর্মসূচি বাস্তবায়নে সহযোগীতা করছে না খোদ প্রশাসন। এছাড়াও অবকাঠামো স্বল্পতার কারণে নেই অফিস কক্ষ। নিজেরদের অর্থায়নে কয়েকটি সংগঠন মাঝে মাঝে জতীয় পর্যায়ের কর্মসূচি আয়োজন করলেও অডিটোরিয়াম না থাকায় বেগ পেতে হয় তাদের।
বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক আদনান করির সৈকতসহ বেশ কয়েকজন সাংস্কৃতিক কর্মীর সাথে কথা বলতে গেলে তার এ প্রতিবেদকের কাছে ক্ষোভ প্রকাশ করে বলেন, এ সংগঠনগুলো আমরা তিলে তিলে দাঁড় করেছি। কিন্তু আজ অর্থ ও প্রশাসনের পৃষ্ঠপোষকতার অভাবে সংগঠনগুলো ঝিমিয়ে পড়ছে। জতীয় দিবসগুলোতে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে ফুল কিনার টাকাও থাকে না। এভাবে চলতে থাকলে এ সংগঠনগুলো একদিন প্রাণ হারাবে। তবে বিশ্ববিদ্যালয় চাইলে খাত সৃষ্টি করে অর্থিক সহযোগিতার মধ্যমে এ সংগঠনগুলো বাঁচানো যায়।
প্রশাসনের অসহযোগিতার বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মোঃ আবু তাহের বলেন, আসলে আমরা ওইভাবে চিন্তা করিনি। তবে এবার উপাচার্য মহোদয়ের সাথে কথা বলে এসব সংগঠনগুলোকে সহযোগিতা করার একটা উপায় বের করব।








© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};