ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
475
কুমিল্লায় নবাব ফয়জুন্নেছার মৃত্যুবার্ষিকী পালিত
Published : Tuesday, 24 September, 2019 at 12:00 AM, Update: 24.09.2019 2:01:45 AM
কুমিল্লায় নবাব ফয়জুন্নেছার মৃত্যুবার্ষিকী পালিতনবাব ফয়জুন্নেছা চৌধুরাণীর ১১৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গতকাল কুমিল্লায় আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়।  অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লার জেলা প্রশাসক মো: আবুল ফজল মীর।
প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, উপমহাদেশের নারী জাগরণের মূর্ত প্রতীক, তৎকালীন সময়ে নারীদের শিক্ষায় শিক্ষীত করে নারীদের অধিকার প্রতিষ্ঠা করা ও তাদের স্বাবলম্বী করে গড়ে তুলতে যিনি সর্বাগ্রে কাজ করেছিলেন, তিনি হলেন নবাব পরিবারের সুযোগ্য কন্যা নবাব ফয়জুন্নেছা চৌধুরাণী। নারী জাগরণের অগ্রদূত হিসেবে তার অবদান অনস্বীকার্য।
অতিরিক্ত জেলা প্রশাসক কাইজার মোহাম্মদ ফারাবী’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন নবাব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রোকসানা ফেরদৌস মজুমদার। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) তানভীর সালেহীন ইমন, নবাব ফয়জুন্নেছা ও নজরুল গবেষক এডভোকেট গোলাম ফারুক, নারী নেত্রী ও নবাব ফয়জুন্নেছা ফাউন্ডেশনের উপদেষ্টা পাপড়ী বসু, জেলা শিক্ষা অফিসার মো: আব্দুল মজিদ। এছাড়া আরো বক্তব্য রাখেন, নবাব ফয়জুন্নেছা ফাউন্ডেশনের যুগ্ম সম্পাদক কবি ইয়াছমিন বেগম ও সাধারণ সম্পাদক আজাদ সরকার লিটন।
অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক অধ্যক্ষ রোকেয়া পদকপ্রাপ্ত প্রফেসর জোহরা আনিস, নবাব ফয়জুন্নেছা ফাউন্ডেশনের উপদেষ্টা সাংবাদিক অশোক কুমার বড়ুয়া, কুমিল্লা কালেক্টরেট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ এম নার্গিস আক্তার, জিলা স্কুলের প্রধান শিক্ষক রাশেদা আক্তার, কবি ফখরুল হুদা হেলাল, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থী সহ সাংবাদিক এবং গন্যমান্য ব্যক্তিবর্গ এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
আলোচনা সভার আগে প্রজেক্টরের মাধ্যমে নবাব ফয়জুন্নেছার আত্মজীবনী প্রদর্শন করা হয়। পরে এডভোকেট গোলাম ফারুক রচিত নবাব ফয়জুন্নেছা চৌধুরাণী ও রূপজালাল নামক বইয়ের মোড়ক উন্মোচন এবং নবাব ফয়জুন্নেছা সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থীদের তৈরি উদয়ের পথে দেয়ালিকা উন্মোচন করেন অতিথিবৃন্দ। আলোচনা শেষে বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে রচনা ও আবৃতি প্রতিযোগিতার উপর পুরস্কার বিতরণ করা হয়। আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আগে দিবসটি উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে একটি বর্ণাঢ্য র‌্যালী নগরীর কান্দিরপাড় থেকে বের হয়ে নবাব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে গিয়ে শেষ হয়। অনুষ্ঠানের সঞ্চালনার দায়িত্ব পালন করেন বিদ্যালয়ের সহকারি শিক্ষক সালমা আক্তার।







সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};