ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
442
কুমিল্লায় জেলা প্রশাসক নৌকা বাইচ অনুষ্ঠিত
Published : Sunday, 6 October, 2019 at 12:00 AM, Update: 06.10.2019 2:02:33 AM
কুমিল্লায় জেলা প্রশাসক নৌকা বাইচ অনুষ্ঠিতআলমগীর হোসেন,দাউদকান্দি ||
আবহমান গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ যখন হারিয়ে যাওয়ার পথে ঠিক তখনই কুমিল্লার জেলা প্রশাসনের সহায়তায় মেঘনা নদীতে হয়ে গেল নৌকাবাইচ প্রতিযোগিতা । প্রচার-প্রচারণার কোন কমতি ছিলনা । মাইকিং, পোস্টারিং, স্থানীয় ডিশ চ্যানেলের মাধ্যমে প্রচার করা হচ্ছিল নৌকা বাইচের অনুষ্ঠান মালা । ০৫ অক্টোবর শনিবার নৌকা বাইচে ১২ টি দল অংশগ্রহণ করেন । দাউদকান্দিতে ১টি, মেঘনা উপজেলা থেকে ১টি, টাঙ্গাইল থেকে ১টি , ব্রাক্ষণবাড়িয়া থেকে ৫টি, কিশোরগঞ্জ থেকে ১ টি ও নরসিংদী ১টি করে মোট ১২ টি দল তাদের সুসজ্জিত নৌকা আর রং বে-রঙ্গের বাহারি পোশাক পড়ে এই প্রতিযোগিতায় অংশ নেয় । বাদ্যযন্ত্রের তালে তালে মাঝিদের ভাটিয়ালী গান আর পানিতে বৈঠার ফেলার ছপ ছপ শব্দ যেন একাকার হয়ে গিয়েছিল মেঘনা নদী । উৎসব আমেজে নৌকা বাইচ দেখতে ভীড় জমায় জেলার ও আশপাশ উপজেলা এমনকি পার্শ্ববর্তী জেলার নারী-পুরুষ শিশু বৃদ্ধসহ সর্বস্তরের লোকজন । মেঘনা – গোমতী নদীর পাড় হয়ে উঠে হাজার হাজার মানুষের কোলাহলে মুখরিত। । কেউ কেউ ছোট নৌকা ভাড়া করে পরিবার পরিজন নিয়ে নদীর বিভিন্ন স্থানে অবস্থান নেয় । আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পর্যাপ্ত পরিমান পুলিশ দায়িত্ব পালন করে । সে সঙ্গে জেলা পুলিশ, নৌ-পুলিশ, আনসার, ফায়ার সার্ভিস, বিএনসিসি, রোভার স্কাউট এবং মেডিকেল টিম প্রতিযোগিতার নিরাপত্তার দায়িত্ব পালন করে । সন্ধ্যার ঠিক পূর্ব মুহুর্তে শেষ হয় নৌকা বাইচ প্রতিযোগিতা । মেঘনা চর কাঠালিয়া থেকে শুরু হয়ে দাউদকান্দি সেতুতে এসে শেষ হয় । খেলায় বিজয় লাভ করেন ব্রাক্ষনবাড়িয়া জেলার সরাইল উপজেলার শাপলা ভয়েজ কাবদল । বিকেল সাড়ে তিনটায় নৌকা বাইচের শুভ উদ্বোধন করেন চট্রগ্রাম বিভাগীর কমিশনার মো: আব্দুল মান্নান । কুমিল্লার জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এফসিএ, এমপি । বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কুমিল্লা-১ (দাউদকান্দি –মেঘনা) আসনের সংসদ সদস্য ও প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি সভাপতি মেজর জেনারেল (অব.) সুবিদ আলী ভূইয়া, কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাক্ষনপাড়া) আসনের সংসদ সদস্য এ্যাড.আব্দুল মতিন খসরু। এসময় উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা পরিষদ চেয়ারম্যান রিয়াল অ্যাডমিরাল (অব.) আবু তাহের, কুমিল্লার স্থানীয় সরকারের উপ-পরিচালক মোঃ আজিজুল রহমান, কুমিল্লার পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (উত্তর) মোহাম্মদ শাখাওয়াত হোসেন প্রমূখ । অনুষ্ঠানে আগত অতিথিবৃন্দ কে স্বাগত জানান দাউদকান্দি উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজর (অবঃ) মোহাম্মদ আলী সুমন ও উপজেলা নির্বাহী অফিসার মোঃ কামরুল ইসলাম খান। নৌকা বাইচে বি-বাড়ীয়া জেলার সরাইল উপজেলার শাপলা ভয়েজ কাব ওসমান উল্লাহর দল চ্যাম্পিয়ন লাভ করেন । দ্বিতীয় স্থান অর্জন করেন বি-বাড়িয়ার ফুল ইসলাম মেম্বার এবং তৃতীয় স্থাান অর্জন করেন শাহ-আলম মাষ্টারের দল। খেলায় চ্যাম্পিয়ন দলকে ১ লক্ষ টাকা পুরষ্কার বিতরন করেন অতিথিবৃন্দ।






সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};