ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
224
আজ বিজয়া দশমী---
বৈরী আবহাওয়া উপেক্ষা করে মন্ডপে ভক্ত-দর্শনার্থীদের ঢল
Published : Tuesday, 8 October, 2019 at 12:00 AM, Update: 08.10.2019 2:33:07 AM
বৈরী আবহাওয়া উপেক্ষা করে মন্ডপে ভক্ত-দর্শনার্থীদের ঢলরণবীর ঘোষ কিংকর: সৃষ্টি-স্থিতি-বিনাশীনি দেবী দুর্গার মহাষষ্ঠী-সপ্তমী-অষ্টমী ও নবমী পূজার পর আজ বিজয়া দশমী। আজ মঙ্গলবার (৮ অক্টোবর) সকালে প্রতিটি পূজা মন্ডপের ঘটে দশমী পূজার মাধ্যমে দর্পণ বিসর্জনের মধ্য দিয়ে স্তুতি-মন্ত্রে দেবী দুর্গাকে মর্ত্যলোক থেকে বিদায় জানানো হবে। আর সেই বিদায়ক্ষণে অশ্রুসিক্ত নয়নে বুক ভাসাবেন অনেক সনাতন ধর্মাবলম্বীরা।
মহালয়ার মাধ্যমে শক্তিরূপের দুর্গতিনাশিনী দেবী দুর্গাকে মর্ত্যলোকে আগমন করে ষষ্ঠী পূজার মধ্য দিয়ে পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়েছিল। ধর্মীয় ভাব গাম্ভিয্যের মধ্য দিয়ে মহা ধুমধামে সপ্তমী, অষ্টমী ও নবমী তিথিতে কুমিল্লার প্রতিটি পূজা মন্ডপে অনুষ্ঠিত হয়েছে শারদীয় দুর্গোৎসব।
শুভ বিজয়া দশমীর মধ্য দিয়ে পাঁচদিন ব্যাপী শারদীয় দুর্গোৎসবের শেষ দিন। সোমবার ছিল দুর্গোৎসবের চতুর্থ দিন; মহানবমী। মহানবমী পূজা শুরু হয় সকাল ৯টা ৫৭ মিনিট ৩০ সেকেন্টের মধ্যে। সন্ধ্যায় অনুষ্ঠিত হয় আরতি প্রতিযোগিতা। দিনভর চলেছে চ-ীপাঠ আর ভক্তদের কীর্তনবন্দনা। মহানবমীতে বিভিন্ন মন্দির ও ম-পে ভক্ত-দর্শনার্থীরা ভিড় জমান। শ্রদ্ধা আর ভক্তির মধ্য দিয়ে প্রার্থনা করেন। অশ্রুসজল নয়নে ভক্তরা দুর্গোতিনাশিনী দেবী দুর্গার পায়ে অঞ্জলি দিয়েছেন। দেবীর বন্দনায় প্রতিটি পূজাম-পে ছিল কেবলই বিষাদের ছায়া। আনন্দের পুজোয় অনেকেই কেঁদেছেন।
শাস্ত্রে আছে, নবমী তিথিতে রাবণবধের পর শ্রীরামচন্দ্র এই পূজা করেছিলেন। নীলকণ্ঠ ফুল, যজ্ঞের মাধ্যমে অনুষ্ঠিত হয় নবমী বিহিত পূজা। নবমী পূজার মাধ্যমে মানবকুলে সম্পদলাভ হয়। শাস্ত্র অনুযায়ী, শাপলা, শালুক ও বলিদানের মাধ্যমে সোমবার দশভুজা দেবীর পূজা অনুষ্ঠিত হয়েছে। পূজা শুরুর পর ভক্তরা প্রার্থনা করতে থাকেন দেবীর উদ্দেশে। নীল অপরাজিতা ফুল নবমী পূজার বিশেষ অনুষঙ্গ। নবমী পূজায় যজ্ঞের মাধ্যমে দেবী দুর্গার কাছে আহূতি দেয়া হয়। ১০৮টি বেলপাতা, আমকাঠ, ঘি দিয়ে এই যজ্ঞ করা হয়।
সোমবার সরেজমিন কুমিল্লা মহানগরী সহ বিভিন্ন পূজাম-পগুলো ঘুরে দেখা গেছে, শেষবারের মতো দেবীর আশীর্বাদ কামনায় নারী, পুরুষ, শিশু-কিশোর সব বয়সের ভক্ত নিবিষ্ট মনে প্রার্থনা করেন। চলেছে ঢাক আর শঙ্খধ্বনি, টানা মন্ত্র পাঠ, উলুধ্বনি, অঞ্জলি, ঢাকের বাজনার সঙ্গে ধুনচি নৃত্য। সন্ধ্যায় ম-পে অনুষ্ঠিত হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান। বৈরী আবহাওয়া উপেক্ষা করে সোমবার কুমিল্লা প্রতিটি পূজা মন্ডপে ছিল ভক্ত দর্শণার্থীদের ভীড়। বিশেষ করে মহানগরীর পূজা মন্ডপগুলো সহ উপজেলা পর্যায়ের আলোচিত পূজা মন্ডপে উপচে পড়া ভীড় লক্ষ্য করা গেছে। এছাড়া মহা নবমীতে রাজনৈতিক নেতা-কর্মী ও প্রশাসনের লোকজনও পরিদর্শন করতে দেখা গেছে।
আজ মঙ্গলবার সকাল সাড়ে ৯টা ৫৭মিনিট ২৭ সেকেন্ডের মধ্যে প্রতিটি পূজা মন্ডপে বিজয়া দশমীর বিহিত পূজা অনুষ্ঠিত হবে। ৪টা ৪৯মিনিট ৩৫ সেকেন্ডের মধ্যে পূজা সমাপন ও দর্পণ বিসর্জন করা হবে। পরে দর্পন বিসর্জন এবং শান্তিজল গ্রহণের মধ্য দিয়ে আগামী বছর মাকে ফিরে পাওয়ার প্রত্যয়ে অশ্রুসিক্ত নয়নে দুর্গতি নাশিনী দুর্গা প্রতীমার শাস্ত্রীয় বিজর্সন দেওয়া হবে। শাস্ত্রমতে দেবী দুর্গা ঘোটকে (ঘোড়ায়) গমন করবেন। যারফলে পৃথিবীতে অশান্তি বিদ্যমান থাকার সম্ভাবনা রয়েছে।
পূজারীগণ পূজার আনুষ্ঠানিকতা শেষ করার সাথে সাথে সনাতন বিবাহিত নারীরা পূজা মন্ডপগুলোতে সিঁতিতে সিঁদুর খেলায় মেতে উঠবেন। মায়ের পায়ে সিঁদুর ছুঁয়ে সেই সিঁদুর একজন বিবাহিত নারী তার স্বামীর দীর্ঘয়ূ কামনায় অপরজনকে পড়িয়ে দিবেন। একে অপরকে মিষ্টি মুখ করাবেন। দুপুরের পর থেকে অশ্রুসিক্ত নয়নে মাতৃরূপনী শক্তির দেবীর প্রতীমা বিসর্জন শুরু হবে। জেলা ও উপজেলা ভেদে কোথাও সন্ধ্যায়, কোথাও রাতে আবার কোথাও রবিবারের সূর্য্য উদয়ের পূর্ব পর্যন্ত।







© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};