ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
410
সবজির হাট পানিপাড়া
Published : Thursday, 17 October, 2019 at 12:00 AM, Update: 17.10.2019 2:06:29 AM
সবজির হাট পানিপাড়ারণবীর ঘোষ কিংকর ||
সবজি এলাকা খ্যাত চান্দিনা উপজেলার প্রত্যন্ত অঞ্চলের কৃষকদের পণ্য সরবরাহ সহজ করতে চান্দিনার পানিপানি বাংলা বাজারে গড়ে উঠেছে সবজির হাট।
সপ্তাহের প্রতি শনি ও মঙ্গলবার সকাল থেকে শুরু হয় ওই হাটে সবজি বিকিকিনি। বিভিন্ন জেলা-উপজেলার পাইকারি ব্যবসায়ীরা আসেন গ্রামাঞ্চলের কৃষকদের সবজি কিনতে। কেউবা আসেন বিদেশে রপ্তানী যোগ্য তাজা সবজি কিনতে। ওই হাটের সবজি দেশের রাজধানী সহ বিভিন্ন জেলায় সরবরাহ করার পাশাপাশি রপ্তানী হচ্ছে বিদেশে।
সরেজমিনে ঘুরে দেখা গেছে, চান্দিনা ও বরুড়া উপজেলার সীমান্তবর্তী এলাকা রামমোহন বাজারটি দুইটি অংশে বিভক্ত। উত্তর-দক্ষিণের লম্বা সুবিশাল খালের পূর্বপাশে রামমোহন পুরাতন বাজার পশ্চিমে নতুন বাজার। পুরাতন বাজারটি বরুড়া উপজেলা সীমানায় এবং নতুন বাজারটি চান্দিনা সীমানায়। নতুন বাজারটিকে আবার কেউ কেউ পানিপাড়া বাংলা বাজার হিসেবে চিনেন। নতুন বাজারটি চান্দিনা উপজেলার পানিপাড়া গ্রামে অবস্থানের কারণে পানিপাড়া বাংলা হিসেবে পরিচিতি রয়েছে।
সপ্তাহের প্রতি রবি ও বুধবার রামমোহন বাজারের নির্ধারিত হাট থাকলেও সম্প্রতি পানিপাড়া বাংলা বাজারে সপ্তাহের প্রতি শনি ও মঙ্গলবার সকাল থেকে সবজির হাট বসে। চান্দিনা উপজেলার পানিপাড়া, হাড়িপাড়া, ভাকসার, করতলা, মাদারপুর, কামাখোলা, ভোমরকান্দি এবং বরুড়া উপজেলা ইটাখোলা, নবীপুর, মুকেন্দপুর, গোপালনগর সহ বেশ কয়েকটি গ্রামের কৃষক তাদের সৃজিত সবজি নিয়ে হাটে আসেন। ক্রেতা ও বিক্রেতা সরগরম থাকায় বিকিকিনিও জমেছে বেশ।  
হাড়িপাড়া গ্রামের কৃষক রহমত আলী জানান, আমি দীর্ঘ এক যুগেরও বেশি সময় যাবৎ সবজি চাষ করি। আগে সবজি নিয়ে রাতেই বুড়িচং উপজেলার নিমসারে যেতে হতো। পানিপাড়া বাংলা বাজারে সবজির হাট বসায় এখন আর দূর-দূরান্তে গিয়ে সবজি বিক্রি করতে হয় না। এ বাজারেই আসে দূর-দূরান্তের অনেক পাইকারী ব্যবসায়ী।
আজ আমি ১৭৪টি লাউ এনেছি। প্রতিটি লাউ ৪২ টাকা দরে বিক্রি করি। এখানে কম পরিবহন খরচে ভাল দামে বেচা-বিক্রি করা যায়।
পানিপাড়া গ্রামের কৃষক বিল্লাল হোসেন জানান, গত কয়েকটি বাজারে বেশ ভাল দামে লাউ বিক্রি করতে পারছি। বাজারে এমন থাকলে অন্তত ২ লাখ টাকা বিক্রি করতে পারবো।
পাইকারী ব্যবসায়ী কালাম জানান, এ হাটের কৃষকরা জমি থেকে সরাসরি হাটে নিয়ে আসে তাদের সৃজিত সবজি। এখানকার তাজা সবজি আমরা বিভিন্ন জেলায় নিয়ে বেশ ভাল ভাবে বিক্রি করতে পারি। আজ যেসব সবজি কিনবো তা দিনের মধ্যেই নোয়াখালী নিয়ে যাব। আগামীদিন সকাল থেকে নোয়াখালীর জেলা ও উপজেলার বিভিন্ন হাট-বাজারে আমাদের এ তরতাজা সবজি পাওয়া যাবে।
বাজারের ইজারাদার মানিক মেম্বার জানান, পানিপাড়া বাংলা বাজারটি দীর্ঘ প্রায় ৩৫ বছরের বাজার। তবে শনি ও মঙ্গলবার সবজির হাট বেশ জমে উঠছে। এখানে যেমন সুবিধা পাচ্ছে কৃষক তেমন সুবিধা পাচ্ছে ক্রেতারাও। ক্রেতা ও বিক্রেতা যাতে হয়রানি না হয় সেজন্য আমাদের কঠোর নজরদারী রয়েছে। আগামীতে আরও বড় আকারে হাট জমবে এমনটাই প্রত্যাশা করি।








© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};