ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
19
ফের টানা দরপতনে শেয়ারবাজার
Published : Friday, 15 November, 2019 at 12:00 AM
টানা চার কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকার পর দেশের শেয়ারবাজারে আবারও টানা দরপতন দেখা দিয়েছে। সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৪ নভেম্বর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের পতন হয়েছে। এর মাধ্যমে টানা তিন কার্যদিবস দরপতন হলো।
এর আগের টানা দরপতনের মধ্যে গত সপ্তাহে কিছুটা ঊর্ধ্বমুখীতার দেখা পায় শেয়ারবাজার। গত সপ্তাহের শেষ তিন কার্যদিবস টানা বাড়ে সূচক। চলতি সপ্তাহের প্রথম কার্যদিবসেও সূচকের ঊর্ধ্বমুখীতার দেখা মিলে। তবে মঙ্গলবার থেকে আবারও টানা দরপতন শুরু হয়।
আগের দুই কার্যদিবসের মতো বৃহস্পতিবারও দিনের লেনদেনের শুরুতে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। তবে বেলা ১১টার পর থেকে একের পর এক প্রতিষ্ঠানের শেয়ারের দরপতন হতে থাকে। অবশ্য শেষ ঘণ্টায় বেশকিছু প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে। এরপরও দিন শেষে ডিএসইতে যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার থেকে বেশি।
দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ১৩২টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৫৪টির। আর ৫৯টির দাম অপরিবর্তিত রয়েছে।
বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমায় ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৬ পয়েন্ট কমে ৪ হাজার ৭১০ পয়েন্টে নেমে গেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ৬ পয়েন্ট কমে ১ হাজার ৮০ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে ১ হাজার ৬৩৮ পয়েন্টে অবস্থান করছে।
সবকটি মূল্য সূচকের পতনের পাশাপাশি ডিএসইতে লেনদেনের পরিমাণও কমেছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৩১৯ কোটি ৯ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৮৯ কোটি ৯৫ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৭০ কোটি ৮৬ লাখ টাকা।
বাজারটিতে টাকার পরিমাণে সব থেকে বেশি লেনদেন হয়েছে রেনেটার শেয়ার। কোম্পানিটির ১৪ কোটি ৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ন্যাশনাল টিউবসের শেয়ার লেনদেন হয়েছে ১২ কোটি ৪৬ লাখ টাকার। ১১ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে স্কয়ার ফার্মাসিউটিক্যাল।
এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- ফরচুন সুজ, সোনার বাংলা ইন্স্যুরেন্স, কাট্টালী টেক্সটাইল, গ্রামীণফোন, স্ট্যান্ডার্ড সিরামিক, ওয়াটা কেমিক্যাল এবং বিকন ফার্মাসিউটিক্যাল।
দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৮৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৩২৭ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ১১০ কোটি ৮৭ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২৪০ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৮০টির, কমেছে ১৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির।







© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};