ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
43
নানা সংকটেও শিার আলো ছড়াচ্ছে নাঙ্গলকোটের তিলিপ মাদ্রাসা
Published : Friday, 15 November, 2019 at 12:00 AM
বারী উদ্দিন আহমেদ বাবর ||
নানা সংকট নিয়েও শিায় অনুন্নত, অনগ্রসর গ্রামের নতুন প্রজন্মের মাঝে সু-শিার আলো ছড়িয়ে দিতে অনন্য ভূমিকা রাখছে কুমিল্লার নাঙ্গলকোটের তিলিপ ছুপীয়া নুরীয়া আলিম মাদ্রাসা। উপজেলার মৌকারা ইউনিয়নের তিলিপ গ্রামে স্বাধীনোত্তর ১৯৭২ সালে মাদ্রাসাটি প্রতিষ্ঠা করেন শাহ সূফী মাওঃ আবদুল গণি।
প্রাকৃতিক মনোরম ও নান্দনিক পরিবেশে অবস্থিত এ প্রতিষ্ঠানটি নানা সম্যায় জর্জরিত। তবুও থেমে নেই ভালো ফলাফল সহ শিক্ষা কার্যক্রম। বর্তমানে এ প্রতিষ্ঠানে প্রায় ৫ শতাধিক শিক্ষার্থী রয়েছে।
জানা গেছে, সরকারী শিক্ষা প্রতিষ্ঠানের তালিকাভূক্ত (এমপিওভুক্ত) এ প্রতিষ্ঠানটি বর্তমানে নানা সমস্যায় জর্জরিত। এরমধ্যে রয়েছে শিক্ষক ও ভবন সংকট। আসবাবপত্র ও ভবনের অভাবে পরিত্যক্ত ভবনের মেঝেতে ঝুঁকি নিয়ে কাস নিতে হয় শিক্ষকদের। আবাসিক অনাবাসিক এই প্রতিষ্ঠানে পাকা ভবন ১টি, নির্মানাধীন পাকা ভবন ১টি, টিনশেড ১টি ও পরিত্যক্ত একটি ভবন সহ মোট চারটি ভবন রয়েছে। এসব ভবনে পূর্ণাঙ্গ শিক্ষা কার্যক্রম চালানো সম্ভব হয়না। তবুও ডাকঘরকে একটি কক্ষ ছেড়ে দিতে হয়েছে। এতে চাপ আরো বেড়ে গেছে। এছাড়াও এই প্রতিষ্ঠানে ২৬ জন শিক্ষকের মধ্যে আরবী প্রভাষক ২জন, সহকারী মৌলভী আরবী ২জন, বিপিএড শিক্ষক ১ জন, কৃষি শিক্ষক ১জন, আইসিটি শিক্ষক ১জন ও এবতেদায়ী ক্বারী শিক্ষক ১জন সহ ৭জন শিক্ষকের সংকট রয়েছে। শিক্ষক শূণ্যতা দূরীকরনে মাদ্রাসার নিজস্ব অর্থায়নে ৪জন খন্ডকালীন শিক্ষক নিয়োগ দেয়া হয়েছে। এতেও শিক্ষা ব্যবস্থায় সংকট ঘোচানো সম্ভব হচ্ছে না বলে জানান মাদ্রাসা কর্তৃপক্ষ। প্রতিষ্ঠাকালীন থেকেই এ মাদ্রাসা ধারাবাহিকভাবে শিায় সফলতা অর্জন করে আসছে।
স্থানীয়রা জানান, ‘দ্বীনি শিার পাশাপাশি প্রত্যেক শিার্থীদের পূর্ণাঙ্গ নৈতিক শিক্ষাদান করে এ এলাকায় শিক্ষা ক্ষেত্রে বিশেষ অবদান রাখছে এই মাদ্রাসা। শিক্ষক ও ভবন সংকট সহ কিছু সমস্যা তো রয়েছে এর সমাধান করা হলে আরো উন্নত শিক্ষাদানে ভূমিকা রাখবে বলে দাবী তাদের।
মাদ্রাসার অধ্যক্ষ শাহ সূফী মাওঃ মহিউদ্দিন বলেন, দ্বীনি ও নৈতিক শিক্ষাদান করাই আমাদের লক্ষ্য। আমাদের ৮জন শিক্ষক ও ভবন সংকট রয়েছে। তাছাড়া আসবাবপত্র ও ভবনের অভাবে পরিত্যক্ত ভবনের মেঝেতে ঝুঁকি নিয়ে কাস নিয়ে ছাত্র-ছাত্রীদের কাস নিতে হচ্ছে। ভবনের অভাবে ছাত্রদের আবাসন সুবিধা দিতে পারছি না এবং নতুন ছাত্র-ছাত্রী ভর্তিতে হিমশিম খেতে হচ্ছে। এসব সমস্যার সমাধান হলে আরো ভালো ফলাফল করতে পারবো।







© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};