ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
783
লবণ নিয়ে কুমিল্লায় লঙ্কাকান্ড
Published : Wednesday, 20 November, 2019 at 12:00 AM, Update: 20.11.2019 2:12:43 AM
লবণ নিয়ে কুমিল্লায় লঙ্কাকান্ডতানভীর দিপু ||
গতকাল মঙ্গলবার দুপুর থেকেই কুমিল্লার সিটি কর্পোরেশনের বিভিন্ন বাজার ও উপজেলার প্রধান প্রধান বাজারগুলোতে লবণের দাম নিয়ে হুলস্থূল পরিস্থিতি তৈরি হয়। দু’ এক দিনের মধ্যে লবণের দাম বৃদ্ধি পাবে এমন গুজবে সাধারণ মানুষ ছুটে আসে লবণ কিনতে। দুপুরের পর থেকে শহরের রাজগঞ্জ, চকবাজার, নিউমার্কেট, রাণীর বাজারসহ বিভিন্ন এলাকার মুদি দোকানগুলোতে দেখা যায় ক্রেতারা প্রয়োজনের চেয়ে অতিরিক্ত দুই তিন প্যাকেট লবণ কিনে নিয়ে যাচ্ছে। কেউ কেউ বেশি দাম দিয়েই লবণ মজুদ করার জন্য কিনে নিয়ে যায়। বিকালের দিকে বাজারগুলোতে নির্ধারিত দামের চেয়ে পাঁচ থেকে বিশ টাকা বেশিতে লবণ বিক্রি শুরু হয়। এ সময় সুযোগ বুঝে বিক্রেতারাও লবণের দাম বাড়াতে থাকে। কুমিল্লা শহরের খাদ্য ব্যবসায়ী সজিব রায়হান জানান, দুপুর থেকে জানতে পারি আগামী দু’এক দিনের মধ্যে লবণের দাম বেড়ে যাবে। যে কারণে নির্ধারিত দামের তাৎক্ষণিক ১০ কেজি লবণ কিনে রাখি। পরে  সন্ধ্যায় জানতে পারি লবণের দাম বাড়েনি। আমার মত অনেকেই গুজবে সারা দিয়ে বিকালে বাজারগুলোতে লবণ কিনতে ভিড় করে। দুপুরের পর থেকে নগরীর নিউ মার্কেট ও রাজগঞ্জ বাজারে বাড়তি লবণ কিনতে ভিড় করে মহিলারা। তাদের যার কাছ থেকে যতটুকু বাড়তি পেরেছে দোকানদাররা সে দাম রেখেছে বলে অভিযোগ পাওয়া গেছে। লবণের বাড়তি দাম নিয়ে ফেসবুকে নানান অভিযোগ এবং গুজব টের পেয়ে বাজারগুলোতে তাৎক্ষণিক অভিযান পরিচালনা করে জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালতের ৮টি দল নগরীর প্রধান ৪টি বাজারে অভিযান চালায় এবং ছদ্মবেশে লবণের দাম পর্যবেণ করেন। এসময়ে ভ্রাম্যমান আদালতের ম্যাজিস্ট্রেটরা বাজারের ক্রেতা ও বিক্রেতাদের লবণের দাম নিয়ে গুজবে কান না দেওয়ার জন্য সতর্ক করেন। এছাড়া যে সব জায়গায় ক্রেতারা প্রমাণসহ ভ্রাম্যমান আদালতের কাছে লবণের বেশি দাম নেয়ার অভিযোগ করেন সেসব দোকান মালিককে আর্থিক জরিমানা করা হবে। বাজারে ভ্রাম্যমান আদালতের অভিযান চলছে জেনে বেশি দাম নেয়া দোকানদাররা হঠাৎ করেই নির্ধারিত দামে ফিরে আসে। এসময় ম্যাজিস্ট্রেটদের কাছে চিৎকার চেচামেচি করে অভিযোগ জানায় ভুক্তভোগী ক্রেতারা। কুমিল্লা অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট পিন্টু বেপারী জানান, রাত সাড়ে ৮টা পর্যন্ত জেলায় বিভিন্ন স্থানে ৪০টি ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালিত হয়। এসময় লবণের দাম বেশি রাখার দায়ে বিভিন্ন স্থানের ব্যবসায়ীদের ৮ লক্ষ টাকা জরিমানা করা হয়। এছাড়া চৌদ্দগ্রামে এক ব্যবসায়ীকে ৭ দিনের জেল দেয় ভ্রাম্যমান আদালত। তিনি আরো জানান, প্রয়োজন অনুসারে বুধবার সকাল থেকে জেলার বিভিন্ন স্থানে এ ধরনের অভিযান পরিচালনা করা হবে।  
চৌদ্দগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ রানা জানান, উপজেলার হাড়ি সর্দার বাজারে অভিযানে মুজিবুল হক নামে এক ব্যবসায়ীকে ৭ দিনের কারাদন্ড দেয়া হয়। সন্ধ্যার পর থেকেই লবণের দাম নিয়ন্ত্রণে রয়েছে।
এদিকে লবণ নিয়ে গুজব ঠেকাতে মঙ্গলবার সন্ধ্যায় জেলা প্রশাসন সম্মেলন কক্ষে সাংবাদিকদের সাথে জরুরি মতবিনিময় করেন প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা। এরপর থেকেই জেলা পুলিশের উদ্যোগে শহরের বিভিন্ন স্থানে লবণের দাম নিয়ে গুজব প্রতিরোধে সচেতনামূলক মাইকিং করা হয়। এসময় সাধারণ মানুষকে জানানো হয়, লবণের দাম বৃদ্ধির কোন সম্ভাবনা নেই। অতিরিক্ত দাম নিলে পুলিশের কাছে অভিযোগ করার জন্য আহ্বান করা হয়।
সন্ধ্যার সভায় জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর ব্যবসায়ীদের সতর্ক করে বলেন, কোন ক্রেতার কাছ থেকে যেন লবণের দাম বেশি না রাখা হয়। এ ব্যাপারে ব্যবসায়ীদের উপর নজরদারি করছে প্রশাসন। মঙ্গলবার জেলা প্রশাসনের অভিযানের পর থেকে বাজারে লবণ নিয়ে গুজব প্রায় থেমে গেছে বলে জানান  জেলা প্রশাসক।    





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};