ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
81
দুর্নীতি তদন্ত করে উপযুক্ত ব্যবস্থা নিন
Published : Thursday, 28 November, 2019 at 12:00 AM
দুর্নীতি তদন্ত করে উপযুক্ত ব্যবস্থা নিনকেনাকাটায় দুর্নীতি এখন দেশের সবচেয়ে আলোচিত বিষয় হয়ে দাঁড়িয়েছে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে বালিশ কেনায় অস্বাভাবিক মূল্য গণমাধ্যমে আসে প্রথম। সম্প্রতি প্রকাশিত একটি খবরে বলা হয়েছে, টেন্ডার আহ্বানের আট মাস আগেই রূপপুর পারমাণবিক বিদ্যুৎপ্রকল্পের অন্তত তিনটি ভবনের জন্য ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিকস আইটেম, ওয়াশিং মেশিন, ইলেকট্রিক্যাল আয়রন, বালিশ, তোশক ও আসবাবপত্র সরবরাহ করা হয়। রূপপুর পারমাণবিক বিদ্যুৎপ্রকল্পের বিছানা, বালিশ ও আসবাবপত্র কেনার অনিয়মের ঘটনায় দুর্নীতি দমন কমিশনের অনুসন্ধানে বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য।
কেনাকাটায় দুর্নীতির আরেকটি উদাহরণ ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতাল। সেখানে আইসিইউর রোগীকে আড়াল করে রাখার এক সেট পর্দার দাম পড়েছে ৩৭ লাখ ৫০ হাজার টাকা! শুধু এ পর্দা নয়, কলেজের বিভিন্ন সরঞ্জাম কেনাকাটায় প্রায় ৪১ কোটি টাকার দুর্নীতির চাঞ্চল্যকর সব তথ্য উঠে এসেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের প্রাথমিক তদন্তে। গত মাসে গণমাধ্যমে প্রকাশিত একটি খবরে বলা হয়, চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের জন্য বিভিন্ন চিকিৎসা সরঞ্জাম ও যন্ত্রপাতির দামে অস্বাভাবিক প্রস্তাব দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। একটি সার্জিক্যাল ক্যাপ ও মাস্কের দাম প্রস্তাব করা হয়েছে ৮৪ হাজার টাকা। যার সম্ভাব্য বাজার মূল্য ১০০ থেকে ২০০ টাকা। চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো ভবন নির্মাণের আগেই যন্ত্রপাতি কেনার ডিপিপি তৈরি করা হয়েছে। এই ডিপিপিতে একই ধরনের যন্ত্রপাতির দামের ব্যবধান প্রায় ৫০০ গুণ। কিন্তু এসব উদাহরণ পেছনে ফেলে দিয়েছে হবিগঞ্জে শেখ হাসিনা মেডিক্যাল কলেজের কেনাকাটার প্রস্তাব। কালের কণ্ঠে প্রকাশিত খবরে বলা হয়েছে, কলেজে ৪২ হাজার টাকার ল্যাপটপ কেনা হয়েছে এক লাখ ৪৮ হাজার টাকা দরে। মানবদেহের অঙ্গ-প্রত্যঙ্গের কালার প্রিন্ট প্রতিটি ১০০ থেকে ৫০০ টাকায় পাওয়া গেলেও কেনা হয়েছে সাত হাজার ৮০০ টাকা করে। কলেজ সূত্রে প্রকাশিত খবরে বলা হয়েছে, শেখ হাসিনা মেডিক্যাল কলেজে একাডেমিক কার্যক্রম শুরুর বছরেও বড় ধরনের দুর্নীতির ঘটনা ঘটে। ভাগ-বাটোয়ারা হয় ১৩ কোটি ৮৭ লাখ ৮১ হাজার ১০৯ টাকার টেন্ডার।
দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছে সরকার। কিন্তু সরকারি কেনাকাটায়ই বড় ধরনের দুর্নীতি হচ্ছে। বিষয়টি জরুরি ভিত্তিতে তদন্ত করে দেখা প্রয়োজন। অন্যথায় দুর্নীতিমুক্ত সমাজ গঠনে সরকারের অঙ্গীকার বাধার মুখে পড়বে।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};