ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
464
ময়নামতি যুদ্ধ সমাধি পরিদর্শনে ব্রিটিশ হাইকমিশনার
Published : Saturday, 30 November, 2019 at 12:00 AM, Update: 30.11.2019 2:09:30 AM
ময়নামতি যুদ্ধ সমাধি পরিদর্শনে ব্রিটিশ হাইকমিশনারনিজস্ব প্রতিবেদক: কুমিল্লা সেনানিবাস সংলগ্ন ময়নামতি কমনওয়েলথ ওয়ার সিমেট্রি (যুদ্ধ সমাধি) পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন। শুক্রবার সকাল সোয়া ১০টার দিকে তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত সৈনিকদের সমাধি পরিদর্শনে আসেন।
ডিকসন ঘণ্টাব্যাপী সমাধি ঘুরে দেখেন এবং বিভিন্ন কবরের ছবি ধারণ করেন। এ সময় তিনি অনেকটা আবেগাপ্লুত হয়ে পড়েন। পরে পরিদর্শন বইতে স্বাক্ষর শেষে বেলা সোয়া ১১টার দিকে সমাধি এলাকা ত্যাগ করেন তিনি।
কুমিল্লার অতিরিক্ত পুলিশ সুপার আজিম-উল আহসান, ডিআইও-১ মাহবুব মোরশেদসহ জেলা পুলিশের পদস্থ কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।
এদিকে, প্রতিবছর নভেম্বর মাসের প্রথম শুক্রবার এখানে কমনওয়েলথ্ভুক্ত দেশগুলোর রাষ্ট্রদূতদের অংশগ্রহণে স্মরণসভা হলেও এবার এ আয়োজন হয়নি। তার বদলে মাসের শেষ শুক্রবার ব্রিটিশ হাইকমিশনার এ পরিদর্শন করলেন।
বুড়িচং উপজেলায় কুমিল্লা-সিলেট মহাসড়কের পশ্চিম পাশে এক ছায়াঘেরা নৈসর্গিক শান্ত পরিবেশে অবস্থিত ময়নামতি কমনওয়েলথ ওয়ার সিমেট্রি। এখানে দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে ১৯৪১ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত নিহত ৭৩৮ জন সেনাকে সমাহিত করা হয়। তবে ১৯৬২ সালে একজনের দেহাবশেষসহ সমাধির মাটি তার স্বজনরা যুক্তরাষ্ট্রে নিয়ে যায়।








© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};