ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
221
কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে বুদ্ধিজীবি দিবস পালন
Published : Sunday, 15 December, 2019 at 12:00 AM, Update: 15.12.2019 2:16:22 AM
কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে বুদ্ধিজীবি দিবস পালনআবুল কালাম আজাদ: গতকাল ছিল ১৪ ডিসেম্বর, শহীদ বুদ্ধিজীবি দিবস। মুক্তিযুদ্ধের শেষ প্রহরের এই দিনে হানাদার বাহিনীর হাতে নৃশংসভাবে খুন হয়েছিলেন দেশের অগ্রণী কিছু মানুষ। যার একদিন পরই ১৬ ডিসেম্বর, বাংলাদেশের মহান বিজয় দিবস। দীর্ঘ ৯ মাসের স্বাধীনতা সংগ্রামে ৩০ লক্ষ শহীদ ও ২ লক্ষ মা-বোনের ইজ্জতের বিনিময়ে বাংলাদেশের স্বাধীনতা অর্জন করেছিল। তাই ৪৯ বছর আগের এ দিনটি বেদনার। গতকাল দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করেছে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ। দিবসটি পালনে কর্মসূচীর মাঝে ছিল শহীদ বুদ্ধিজীবিদের স্মরনে ইন্টারমিডিয়েট শাখায় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ, ডিগ্রী শাখায় শহীদ মিনার ও জাতির জনকের ম্যুারালে পুস্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও দোয়া মুনাজাত। আলোচনা সভায় সভাপতিত্ব করেন কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ রুহুল আমিন ভূঁইয়া। বক্তব্য রাখেন উপাধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান, শিক্ষক পরিষদ সম্পাদক প্রফেসর বিজয় কৃষ্ণ রায়। উপস্থিত ছিলেন মহান বিজয় দিবস উদযাপন কমিটির সভাপতি প্রফেসর মৃনাল কান্তি গোস্বামীসহ সকল বিভাগীয় প্রধানগণ, শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থী ও কর্মচারীবৃন্দ। সভাপতির বক্তব্যে অধ্যক্ষ প্রফেসর মোঃ রুহুল আমিন ভূঁইয়া, বক্তব্যের শুরুতে ১৯৭১ সালে ১৪ ডিসেম্বর শহীদ হওয়া সকল বুদ্ধিজীবিদের শ্রদ্ধার সাথে স্মরণ করেন এবং তাঁদের রুহের আত্মার মাগফেরাত কামনা করেন। পাশাপাশি তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সকল সদস্যগণের এবং মহান মুক্তিযুদ্ধে শহীদ হওয়া সকল বীর শহীদদের আত্মার মাগফেরাত কামনা করেন। তিনি বলেন, দীর্ঘদিন থেকে এদেশের মানুষ ছিলেন নির্যাতিত, শোষিত ও বঞ্চিত। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙ্গালী জাতিকে স্বাধীনতার স্বপ্ন দেখিয়ে মুক্তিযুদ্ধের ডাক দেন। তখন বাংলাদেশের সর্বস্থরের মানুষ মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন। দীর্ঘ নয় ৯ মাস পর জাতির জনকের নেতৃত্বে অর্জিত হয়েছিল মহান স্বাধীনতা। পরে তিনি শিক্ষার্থীদেরকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস বুকে ধারন করে জননেত্রী শেখ হাসিনা সরকারের ভিশন ২০৪১ বাস্তবায়নে দক্ষ নাগরিক হিসেবে পাশে থাকার আহ্বান জানান।
 






© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};