ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
249
প্রদীপ প্রজ্জ্বলন করে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন
Published : Sunday, 15 December, 2019 at 12:00 AM, Update: 15.12.2019 2:16:38 AM
প্রদীপ প্রজ্জ্বলন করে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপনতানভীর দিপু:
কুমিল্লায় বিনম্র শ্রদ্ধা, ভালবাসায় আর যথাযথ মর্যদায় পালিত হয়েছে শহীদ বুদ্ধিজীবী দিবস। দিবসটি উপলক্ষে সকালে কালো পতাকা উত্তেলন ও জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, শহরের সিটি উদ্যানের বঙ্গবন্ধু ম্যূরালসহ শহীদদের স্মরণে নির্মিত স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক আবুল ফজল মীর, পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম, জেলার সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।
সন্ধ্যায় কেন্দ্রীয় শহীদন মিনারে জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণে প্রদীপ প্রজ্জ্বলন করা হয়। এসময় উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর, পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলামসহ প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধা এবং বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন। পরে এ উপলক্ষ্যে টাউন হল মাঠে বরি মুক্তিযোদ্ধ রফিকুল ইসলাম মঞ্চে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন অতিথিরা। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ মাঈনুদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা এডভোকেট রুস্তম আলী, বীর মুৃিক্তযোদ্ধা এডভোকেট গোলাম ফারুক, বেগম রোকেয়া পদক প্রাপ্ত নারী নেত্রী পাঁপড়ি বসু।  
সভায় বক্তারা বলেন, মহান মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানিরা যখন তাদের অনিবার্য হার টের পায় তখনি তারা এই দেশের ভবিষ্যতকে মেধাশূন্য করে দিতে বুদ্ধিজীবীদের হত্যা করে। আল বদর, আল শামস যারা এই বুদ্ধিজীবীদের হত্যাযজ্ঞ চালায় তারাই পরবর্তীতে জাতীয় চার নেতা এবং পরে জাতির পিতার পরিবারকে হত্যা করে। কিন্তু এই দেশ থেমে থাকেনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত প্রচেষ্টায় জাতির জনকের সোনার বাংলাদেশ, শহীদ বুদ্ধিজীবীদের স্বপ্নের বাংলাদেশ গড়ে উঠছে। এজন্য সবচেয়ে বেশি প্রয়োজন নতুন প্রজন্মকে স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ হওয়া।
বক্তারা আরো বলেন, যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হচ্ছে। আমাদের পূর্ববর্তী প্রজন্মের কাছে অনুরোধ, পরবর্তী প্রজন্মকে স্বাধীনতা সংগ্রামের ধারাবাহিক ইতিহাস জানাতে হবে। প্রজন্ম থেকে প্রজন্ম এই উপলব্ধির বীজ বপন করতে হবে যে, এই দেশ রক্তে কেনা। সাধারণ শহীদ মুক্তিযোদ্ধা থেকে শুরু করে শহীদ বুদ্ধিজীবীসহ বঙ্গবন্ধুর রক্তে কেনা এই দেশ। এই দেশের প্রতি সবার স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ হয়ে দায়িত্বশীল হতে হবে। তবেই গড়বে সোনার বাংলাদেশ। মুক্তিযুদ্ধের সঠিক সংগ্রামী ইতিহাস প্রজন্ম থেকে প্রজন্ম জানলেই এই দেশের প্রতি নতুন নাগরিকদের দেশাত্ববোধ জাগবে।
আলোচনা সভা শেষে শহীদ বুদ্ধিজীবীদের স্মরনে এবং তাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। অনুষ্ঠানটিতে কুমিল্লার বীর মুক্তিযোদ্ধা, সুধী সমাজ এবং সাধারন মানুষ অংশগ্রহন করেন।
এর আগে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষ্যে সকালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পন করা হয়। এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর, পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার(পদোন্নতিপ্রাপ্ত পুলিশ সুপার) আবদুল্লাহ আল মামুন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাইজার মোঃ ফারাবি, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি)  আজিম উল আহসান, অতিরিক্ত পুলিশ সুপার তানভীর সালেহীন ইমনসহ প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তা ও বীর মুক্তিযোদ্ধাগণ।
পরে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে মহান মুক্তিযুদ্ধে শহীদ কুমিল্লার সাবেক জেলা প্রশাসক শাসছুল হক এর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জানান প্রশাসনের কর্মকর্তারা। পরে কুমিল্লা পুলিশ লাইন্সে শহীদ পুলিশ সুপার মুন্সী কবির উদ্দিনের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান।
 





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};