ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
138
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১ম সমাবর্তন আয়োজনে ব্যাপক আয়োজন
Published : Friday, 24 January, 2020 at 12:00 AM, Update: 24.01.2020 2:13:15 AM
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১ম সমাবর্তন আয়োজনে ব্যাপক আয়োজননিজস্ব প্রতিবেদক; কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১ম সমাবর্তন আয়োজনে ব্যাপক আয়োজন হাতে নেয়া হয়েছে। ইতিমধ্যে সব ধরনের প্রস্তুতি প্রায় শেষ হচ্ছে। সমাবর্তনে মহামান্য রাষ্ট্রপতি ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মাননীয় চ্যান্সেলর জনাব মোঃ আবদুল হামিদ সভাপতিত্ব করার সম্মতি জ্ঞাপন করেছেন। এছাড়া সমাবর্তনে শিক্ষাক্ষেত্রে কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য মোট ১৪ জন কৃতি শিক্ষার্থীকে চ্যান্সেলর স্বর্ণপদক প্রদান করা হবে। সমাবর্তন সফল করার জন্য জেলাপ্রশাসন ও পুলিশ বিভাগসহ, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও ছাত্র-শিক্ষক, সাংবাদিক সবার সহযোগিতা নিয়ে প্রস্তুতি ঠিক সময়ে শেষ হবে   বলে জানিয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী। গতকাল এ উপলক্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সম্মেলন কক্ষে সংবাদিকদের সাথে মত বিনিময় কালে এসব কথা বলেন।
তিনি জানান, সমাবর্তন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য একটি সর্বোচ্চ একাডেমিক প্রোগ্রাম। আগামী ২৭ জানুয়ারি সোমবার বিকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রিয় খেলার মাঠে ১ম সমাবর্তন অনুষ্ঠিত হবে। সমাবর্তনে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মাননীয় চ্যান্সেলর জনাব মোঃ আবদুল হামিদ সভাপতিত্ব করার সদয় সম্মতি জ্ঞাপন করেছেন। এছাড়া গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় অর্থমন্ত্রী আইসিসি’র সাবেক প্রেসিডেন্ট এবং গ্লোবাল ফিন্যান্স মিনিস্টার অব দ্য ইয়ার জনাব আ হ ম মুস্তফা কামাল, এফসিএ, এম.পি সমাবর্তন অনুষ্ঠানে সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় উপমন্ত্রী জনাব মহিবুল হাসান চৌধুরী, এম.পি ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের মাননীয় চেয়ারম্যান ড. কাজী শহীদুল্লাহ।
সমাবর্তনের মাধ্যমে ৬টি অনুষদের মোট ৫ হাজার ৬শত ৪৮জন শিক্ষার্থীকে মূল সনদ প্রদান করা হবে। তার মধ্যে  ¯œাাতক পর্যায়ের ৩ হাজার ৫শত ৬১ জন এবং ¯œাতকোত্তর পর্যায়ের ২ হাজার ৮৭ জন। অনুষদভিত্তিক সনদপ্রাপ্ত শিক্ষার্থীদের সংখ্যা- বিজ্ঞান অনুষদে  মোট ১ হাজার ২ জন (¯œাতক: ৬৬১ জন, ¯œাতকোত্তর: ৩৪১ জন), কলা ও মানবিক অনুষদে মোট ৮ শত ৬৩ জন (¯œাতক: ৫২৮ জন, ¯œাতকোত্তর: ৩৩৫ জন), সামাজিক বিজ্ঞান অনুষদে মোট ১ হাজার ৪ শত ৫ জন (¯œাতক: ৮৭৬ জন, ¯œাতকোত্তর: ৫২৯ জন), বিজনেস স্টাডিজ অনুষদে মোট ১ হাজার ৯ শত ৩৮ জন (¯œাতক: ১১৬৭ জন, ¯œাতকোত্তর: ৭৭১ জন), প্রকৌশল অনুষদে মোট ৪৪০ জন (¯œাতক: ৩২৯ জন, ¯œাতকোত্তর: ১১১ জন)। সমাবর্তনে মোট ২৮৮৮ জন শিক্ষার্থী নিবন্ধন করেছেন। তবে, আইন অনুষদের অন্তর্ভূক্ত আইন বিভাগ থেকে এখনও কোন শিক্ষার্থী ডিগ্রি অর্জন করেনি।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১ম সমাবর্তনের মূল আকর্ষণ চ্যান্সেলর স্বর্ণপদক। শিক্ষাক্ষেত্রে কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য মোট ১৪ জন কৃতি শিক্ষার্থীকে চ্যান্সেলর স্বর্ণপদক প্রদান করা হবে। সমাবর্তন সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য উপদেষ্টা কমিটি, সমন্বয় কমিটিসহ মোট ২৬টি কমিটি করা হয়েছে এবং প্রত্যেকটি কমিটির সকল সদস্যবৃন্দ অকান্ত পরিশ্রম করে যাচ্ছেন সমাবর্তনকে সাফল্যমন্ডিত করার জন্য। মহামান্য রাষ্ট্রপতির আগমন উপলক্ষ্যে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, গোয়েন্দা সংস্থা, বার্ড, ক্যাডেট কলেজ কর্তৃপক্ষসহ সংশ্লিষ্ট সরকারের সকল দপ্তর ও উপদপ্তরের কর্মকর্তাবৃন্দ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। ইতিমধ্যে আমাদের সকল প্রস্তুতি প্রায় সম্পন্ন। সমাবর্তনে নিবন্ধিত গ্র্যাজুয়েটবৃন্দকে গাউন, গিফটসহ অন্যান্য সামগ্রী ২৪ ও ২৫ জানুয়ারি বিতরণ করা হবে। যারা উল্লিখিত তারিখে সামগ্রী সংগ্রহ করতে পারবেন না, তারা ২৬ জানুয়ারি তারিখেও সমাবর্তন সামগ্রী সংগ্রহ করতে পারবেন। গ্র্যাজুয়েটদের যাতায়াতের জন্য শহর থেকে প্রয়োজনীয় সংখ্যক যানবাহনের ব্যবস্থা থাকবে।








© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};