ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
602
উপজেলা-ইউনিয়ন লিগ্যাল এইড কমিটি গঠন ও কার্যাবলী সম্পাদন প্রতিবেদন প্রেরণ বাধ্যতামূলক- সিনিয়র জেলা ও দায়রা জজ
Published : Thursday, 30 January, 2020 at 12:00 AM, Update: 30.01.2020 2:26:13 AM
উপজেলা-ইউনিয়ন লিগ্যাল এইড কমিটি গঠন ও কার্যাবলী সম্পাদন প্রতিবেদন প্রেরণ বাধ্যতামূলক- সিনিয়র জেলা ও দায়রা জজজেলা ও মাঠ পর্যায়ে আইনগত সহায়তা প্রদান কর্মসূচীর অগ্রগতি বিষয়ক ত্রৈমাসিক মতবিনিময় সভা ও  জেলা লিগ্যাল এইড কমিটির ৭২ তম মাসিক সভায় জেলা লিগ্যাল এইড কমিটির  চেয়ারম্যান এবং  সিনিয়র জেলা ও দায়রা জজ মোঃ আতাবুল্লাহ্্ বলেন,বর্তমান সরকার লিগ্যাল এইডের  সেবা সকল শ্রেণীর মানুষের কাছে পৌঁছে দেওয়ার বিষয়ে বদ্ধপরিকর।  জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা (উপজেলা ও ইউনিয়ন কমিটি গঠন, দায়িত্ব কার্যাবলী ইত্যাদি) প্রবিধানমালা,২০১১ অনুযায়ী উপজেলা ও ইউনিয়ন লিগ্যাল এইড কমিটি গঠন, কার্যাবলী সম্পাদন, দ্বি-মাসিক সভা আয়োজন ও প্রতি তিন মাসে জেলা কমিটির চেয়ারম্যানের নিকট প্রতিবেদন প্রেরণ করা আবশ্যক । সরকারি আইন সহায়তা কার্যক্রমের কাঙ্খিত সাফল্য অনেকাংশেই উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে উপজেলা লিগ্যাল এইড কমিটি ও ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির আবশ্যকীয় কার্যাবলী পালনের উপর নির্ভর করে। উপজেলা ও ইউনিয়ন কমিটিগুলো যত সক্রিয় হবে মানুষ সরকারি লিগ্যাল এইড কার্যক্রম সম্পর্কে ততবেশি জানবে ও সেবা নিতে পারবে। এছাড়া তিনি উপস্থিত বিচারকগণকে আপোষযোগ্য মামলা বিকল্প বিরোধ নিষ্পত্তি বা আপোষের জন্য জেলা লিগ্যাল এইড অফিসারের নিকট প্রেরণের নিদের্শ দেন।  
 গত মঙ্গলবার জেলা ও দায়রা জজ আদালতের সম্মেলন কক্ষে এ সভা  অনুষ্ঠিত হয়। কুমিল্লা জেলার সিনিয়র জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান  মোঃ আতাবুল্লাহ্্ এর সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় অন্যান্যদের মধ্যে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল-১ এর বিচারক (জেলা জজ)  এম এ আউয়াল, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সোহেল রানা, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আজিম-উল-আহসান, সিনিয়র সহকারী জজ, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, সহকারী জজ, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট পর্যায়ের বিচারকবৃন্দ , সহকারী কমিশনার শারমিন আরা, জেলা আইনজীবী সমিতির সভাপতি আবদুল মমিন ফেরদৌস, জেলা পাবলিক প্রসিকিউটর মোঃ জহিরুল ইসলাম সেলিম, অতিরিক্ত জেলা সরকারী কৌশুলী শাহিদা আক্তার , জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মোঃ হারুনুর রশিদসহ কমিটির অন্যান্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় ডিসে/১৯ ইং হতে জানুয়ারী/২০ ইং মাসে ২৩৫ জন অসহায় বিচার প্রার্থীদের জন্য আইনজীবী নিয়োগ ,প্যানেল আইনজীবীগণ কর্তৃক দাখিলকৃত বিল অনুমোদন বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।  জেলা লিগ্যাল এইড অফিসার (সিনিয়র সহকারী জজ) এবং জেলা লিগ্যাল এইড কমিটির সদস্য সচিব ফারহানা লোকমান সরকারি আইনগত সহায়তা কার্যক্রম বিষয়ক বিস্তারিত প্রেজেন্টেশন ও কুমিল্লা জেলার সরকারি লিগ্যাল এইড কার্যক্রমের ২০১৯ সালের পরিসংখ্যান  উপস্থাপন করেন। পরিসংখ্যান থেকে দেখা যায় ২০১৯ সালে ৯৭১ জন ব্যাক্তিকে আইনী পরামর্শ দেওয়া হয়েছে, ৯৯৬ জন অসহায় বিচারপ্রার্থীদের পক্ষে আইনজীবী নিয়োগ করা হয়েছে, বিকল্প বিরোধ নিষ্পত্তির বা আপোসের জন্য ৪৯২ টি আবেদন এসেছে,বিকল্প বিরোধ নিষ্পত্তি মাধ্যমে ৪৫০ টি বিরোধ  নিষ্পত্তি  করা হয়েছে এবং বিকল্প বিরোধ নিষ্পত্তির মাধ্যমে ক্ষতিগ্রস্থ পক্ষদের ১,০৯,৭২,৬৮৪/- টাকা আদায় করে দেওয়া হয়েছে।
মতবিনিময় সভায় উপস্থিত সদস্যবৃন্দ সরকারি আইনগত সহায়তা কার্যক্রমের প্রচার এবং  অগ্রগতি  বাড়ানোর জন্য বিভিন্ন মতামত উপস্থাপন করেন। এর মধ্যে আইন অনুসারে সকল উপজেলা লিগ্যাল এইড কমিটি এবং ইউনিয়ন লিগ্যাল কমিটির সভা আয়োজন ও  প্রতি মাসে জেলা কমিটি বরাবর সকল প্রতিবেদন প্রেরণের জন্য নির্দেশনামূলক চিঠি প্রদান,  অর্ধ বার্ষিকী সন্বয়সভায় উপজেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এবং উপজেলা লিগ্যাল এইড কমিটির সদস্য সচিবকে আমন্ত্রণ জানানো  ইত্যাদি উল্লেখযোগ্য।  







সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};